পেট্রল স্কুটারকে বলুন গুড বাই, আমজনতার জন্য দিওয়ালিতে সস্তায় প্রিমিয়াম ই-স্কুটার লঞ্চ করবে Ola

Ola New Affordable Electric Scooter launch on October 22 confirmed
কম দামে ইলেকট্রিক স্কুটার আনবে ওলা

এই দুর্মূল্যের বাজারেও ভারতে এক লাখের কম দামের টু-হুইলার অনেকেই খোঁজ করে থাকেন। এমনকি দামি স্কুটার বা বাইক কেনার ক্ষমতাসম্পন্ন এমন অনেক ব্যক্তিই তুলনামূলক কম দামের বাহনের প্রতি আগ্রহী। এই শ্রেণীর গ্রাহকের সংখ্যাই এদেশে বেশি। যা প্রত্যক্ষ করে এবারে ৮০,০০০ টাকার কম দামে ইলেকট্রিক স্কুটার আনার জন্য কোমর বেঁধেছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। S1 Lite নামে সম্ভবত আসতে চলা নয়া ই-স্কুটারটি ২২ অক্টোবর ভারতের বাজারে লঞ্চ হবে।

নয়া মডেলটির রেঞ্জ কম হলেও ফিচারের তালিকা থেকে কোনও বৈশিষ্ট্য বাদ পড়বে না বলে দাবি করা হয়েছে। একটি রিপোর্টে দাবি করা হয়েছে, এটি সংস্থার ফ্ল্যাগশিপ মডেল S1 Pro এর তুলনায় একটি কম ক্ষমতার ব্যাটারির সাথে আসবে। বর্তমানে সংস্থার লাইনআপে থাকা S1 ও S1 Pro-তে রয়েছে যথাক্রমে ২.৯৮ ও ৩.৯৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। S1-এর রেঞ্জ ১২১ কিমি ও S1 Pro-এর রেঞ্জ ১৮১ কিমি।

S1 Pro-তে উপস্থিত একটি ‘হাইপার ড্রাইভ মোটর’, যা থেকে ৮.৫ কিলোওয়াট শক্তি উৎপাদিত হয়। S1 এর চাইতে S1 Pro-তে বড় ব্যাটারি থাকার কারণে এর ওজন ৪ কেজি বেশি। এদিকে S1-এর ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে ৫ ঘন্টা সময় লাগলেও S1 Pro-এর ক্ষেত্রে তা ৬.৩০ ঘন্টা লাগে। S1 Pro-এ কয়েকটি গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে MoveOS 2.0 চালিত একটি ৭-ইঞ্চি কালার টিএফটি টাচস্ক্রিন, ব্লুটুথ কানেক্টিভিটি, অনবোর্ড নেভিগেশন, রিভার্স মোড, মিউজিক প্লেব্যাক সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য।

এদিকে, আসন্ন Ola S1 Lite-এর ডিজাইনে কোনো নতুনত্ব থাকবে না বলেই মনে করা হচ্ছে। সস্তার মডেলটি ফিচারের তালিকায় ফিউচারিস্টিক হেডল্যাম্প, একটি চওড়া সিট, এলইডি টেলল্যাম্প। Ola S1 বর্তমানে পাঁচটি রঙের বিকল্পে উপলব্ধ, যেখানে S1 Pro ১১টি পেইন্ট স্কিমে বেছে নেওয়া যায়।