Homeঅটোকারইলেকট্রিক গাড়িসদ্য বাজারে আসা Ola S1 Air নাকি TVS iQube? সস্তায় কোন বৈদ্যুতিক স্কুটারে মিলছে বেশি ফিচার

সদ্য বাজারে আসা Ola S1 Air নাকি TVS iQube? সস্তায় কোন বৈদ্যুতিক স্কুটারে মিলছে বেশি ফিচার

দীপাবলির আনন্দকে আরো কয়েকগুণ বাড়িয়ে ইলেকট্রিক টু-হুইলারের জগতে সাশ্রয়ী মূল্যে S1 Air নামে এক নতুন বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করেছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। প্রাথমিক অফার শেষে যার এখন এক্স শোরুম মূল্য ৮৪,৯৯৯ টাকা। এদেশে এই দামে সাধারণ মানের পেট্রোল চালিত স্কুটারের দেখা মেলে। অর্থাৎ এবার এই সমস্ত স্কুটারগুলির সঙ্গে সরাসরি প্রতিযোগিতায় হাজির ওলার মতো অল্প সময়ে সাড়া জাগানো ইলেকট্রিক স্কুটার সংস্থা। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো দাম কম করা সত্ত্বেও বেশিরভাগ বৈশিষ্ট্য এর দামি সংস্করণ S1/S1 Pro এর মতোই। দাম বেশি হলেও বাজারে Ola S1 Air এর অন্যতম প্রতিযোগী TVS iQube (স্টান্ডার্ড মডেল)। আজকের আলোচনায় দুটি ই-স্কুটারের ফিচারগুলির তারতম্য তুলে ধরা হল।

Ola S1 Air vs TVS iQube Standard: রেঞ্জ

দুটি স্কুটারের ক্ষেত্রেই বেশ সন্তোষজনক রাইডিং রেঞ্জ পাওয়া যায়। ওলার স্কুটারটি এক চার্জে ১০১ কিমি পথ চলতে পারলেও টিভিএস আইকিউব একবার সম্পূর্ণ চার্জে ১০০ কিমি দৌড়াতে সক্ষম। তবে সর্বোচ্চ গতিবেগের ক্ষেত্রে এদের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য লক্ষ্য করা যায়। S1 Air এর টপ স্পিড ৮৫ কিমি/ঘণ্টা। অন্যদিকে iQube এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৭৮ কিমি।

পাশাপাশি বৈশিষ্ট্যগত দিক থেকে বেশ কিছু পার্থক্য রয়েছে এদের মধ্যে। Ola S1 Air এর ক্ষেত্রে ইন্সট্রুমেন্ট ক্লাস্টার হিসাবে ৭ ইঞ্চির একটি টিএফটি ডিসপ্লে দেওয়া হয়েছে। তবে iQube এর ক্ষেত্রে এই ডিসপ্লে ৫ ইঞ্চি চওড়া। এছাড়াও ওলাতে রাইডিং মোড অনুযায়ী ডিসপ্লের থিম ও রং পরিবর্তিত হলেও টিভিএস এর ক্ষেত্রে একটি মাত্র থিম দেওয়া রয়েছে। ওলার স্কুটারটি যখন গতিশীল অবস্থায় থাকে তখন পেট্রোল চালিত স্কুটারের আওয়াজের মতো শব্দ এতে উৎপন্ন করার প্রযুক্তি রয়েছে যা টিভিএস এর ক্ষেত্রে অনুপস্থিত। এমনকি S1 Air এর মধ্যে থাকা মিউজিক প্লেয়ার সিস্টেম যথেষ্ট আকর্ষণীয় একটি বৈশিষ্ট্য।

তবে এদের মধ্যে মিল রয়েছে বেশ কিছু। উভয় ক্ষেত্রেই কল অ্যালার্ট, রাইডিং মোড, রিভার্স অ্যাসিস্ট, ব্লুটুথ সংযোজন, জিপিএস নেভিগেশন সিস্টেম ইত্যাদির মত অত্যাধুনিক বৈশিষ্ট্য দেখতে পাওয়া যায়। যদিও iQube এ টার্ন-বাই-টার্ন নেভিগেশন সিস্টেম থাকলেও ওলাতে সম্পূর্ণ নেভিগেশন ব্যবস্থা উপলব্ধ রয়েছে।

বর্তমানে TVS iQube এর এক্স শোরুম মূল্য ১,১০,০৫৬ টাকা, যা Ola S1 Air এর তুলনায় ২৫,০০০ টাকা বেশি। অর্থাৎ অতিরিক্ত মূল্যে কম বৈশিষ্ট্য ও পারফরম্যান্স যুক্ত iQube কেনা কতটা যুক্তিযুক্ত তা আপনারাই নির্ধারণ করুন। যদিও iQube এর S সংস্করণটি তার দাম অনুযায়ী যথেষ্ট আকর্ষণীয় ও বাস্তবিক বৈশিষ্ট্য সমৃদ্ধ একটি স্কুটার। ওলার এই নতুন স্কুটারটি তার পূর্ববর্তী দামি সংস্করণগুলির ন্যায় ত্রুটিপূর্ণ না হলে অদূর ভবিষ্যতে আমাদের দেশের ইলেকট্রিক স্কুটারের জগতে একচ্ছত্র আধিপত্য স্থাপন করতে পারবে বলেই বিশেষজ্ঞ মহলের ধারণা।

আরও পড়ুন