Homeঅটোকারইলেকট্রিক গাড়িOla S1 ই-স্কুটার থেকে বেরোবে UFO-র আওয়াজ! কৃত্রিম শব্দ পছন্দ করার নতুন ফিচার আসছে

Ola S1 ই-স্কুটার থেকে বেরোবে UFO-র আওয়াজ! কৃত্রিম শব্দ পছন্দ করার নতুন ফিচার আসছে

পরশুদিন অর্থাৎ ২২ সেপ্টেম্বর ওলা ইলেকট্রিক (Ola Electric) ভারতে তাদের ই-স্কুটারের নতুন সফটওয়্যার MoveOS 3.0 লঞ্চ করতে চলেছে। নয়া ভার্সনে Ola S1 ও S1 Pro স্কুটারের একাধিক বৈশিষ্ট্য সক্রিয় হয়ে উঠবে বলেই ইঙ্গিত দিয়েছেন ওলার কর্ণধার ভাবিশ আগরওয়াল (Bhavish Aggarwal)। যেগুলি স্কুটার লঞ্চের সময় সংস্থার তরফে গ্রাহকদের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এইসব ফিচারের মধ্যে উল্লেখযোগ্য হিল হোল্ড অ্যাসিস্ট, ভয়েস অ্যাসিস্ট, কলিং।

তবে উপরিউক্ত ফিচারগুলি ছাড়াও বর্তমানে সর্বাধিক আলোচিত বৈশিষ্ট্যটি হল ওলার ইলেকট্রিক স্কুটারের কৃত্রিম এগজস্ট আওয়াজ। যা নিয়ে ভাবিশ অতীতেও বারংবার টুইট করেছেন। যেই বিষয়ে এবার নিশ্চিত হওয়া গেল। কারণ বেঙ্গালুরুর রাস্তায় সম্প্রতি Ola S1 Pro-কে অনেকটা হলিউডের ছবিতে দেখানো ভিনগ্রহীদের যান ইউএফও-র ন্যায় সশব্দে চলতে দেখা গেছে। অর্থাৎ লঞ্চের আগে সংস্থার তরফে স্কুটারের নকল এগজস্ট আওয়াজ ঠিকঠাক কাজ করছে কিনা, তা খতিয়ে দেখে নেওয়া হচ্ছে।

MoveOS 3.0-তে আরও যে সব বৈশিষ্ট্য সক্রিয় হবে বলে অনুমান করা হচ্ছে সেগুলি হল – প্রক্সিমিটি আনলক, মুড, রি-জেনারেটিভ ব্রেকিং ভার্সন২, হাইপার চার্জিং এবং কি শেয়ারিং। এদিকে সংস্থাটি ওই দিন S1 Pro-এর একটি ছোট ব্যাটারির মডেল লঞ্চের পরিকল্পনা করছে। যার দাম ৭০,০০০ থেকে ৮০,০০০ টাকার মধ্যে রাখা হবে বলে রিপোর্টে দাবি করা হয়েছে। মূল্যের দিক থেকে এটি আইসিই মডেল Honda Activa-র সাথে জোর টক্কর নেবে।

ওলার স্কুটারে এই কৃত্রিম আওয়াজ রাইডিংয়ের স্বাদ বদলে দেবে। ইলেকট্রিক মোটরসাইকেল Revolt RV400-তেও রয়েছে এই একই বৈশিষ্ট্য। তাতে চার রকম কৃত্রিম ইঞ্জিনের আওয়াজ রয়েছে। প্রসঙ্গত, এর আগের আপডেটে ওলার স্কুটারে নেভিগেশন, মিউজিক প্লেব্যাক, ইকো মোড, ক্রুজ কন্ট্রোল, কম্পানিয়ন অ্যাপের মত ফিচারগুলি সক্রিয় হয়েছিল। এবারের আপডেটেও গ্রাহকদের জন্য তেমনি কিছু চমক আনতে চলেছে ওলা।

আরও পড়ুন