Homeঅটোকারইলেকট্রিক গাড়িTop 5 Electric Scooters: এই পথ যদি না শেষ হয় তাহলেও চিন্তা নেই! এই পাঁচ ই-স্কুটার দেয় সর্বাধিক রেঞ্জ

Top 5 Electric Scooters: এই পথ যদি না শেষ হয় তাহলেও চিন্তা নেই! এই পাঁচ ই-স্কুটার দেয় সর্বাধিক রেঞ্জ

কার্বন নির্গমন কমানোর লক্ষ্যে বিশ্ববাসী আজ ব্যাটারি চালিত যানবাহনের আরাধনায় নিমগ্ন। হালে ভারতে একের পর এক নিত্যনতুন প্রযুক্তি সম্পন্ন ইলেকট্রিক স্কুটার লঞ্চ হচ্ছে। তবে এই জাতীয় বৈদ্যুতিক দু’চাকা গাড়ির সবচেয়ে চিন্তার কারণ হল রেঞ্জ। অর্থাৎ ব্যাটারি সম্পূর্ণ চার্জে কত কিমি পথ চলতে পারে তার হিসেব। প্রথাগত জ্বালানিতে চলা স্কুটারের জন্য কয়েক কিমি অন্তর অন্তর পেট্রল পাম্প থাকলেও, ই-স্কুটারের চার্জিং পয়েন্ট সেই তুলনায় খুবই নগণ্য। তাই বলে কি ব্যাটারি চালিত স্কুটার কেনার পরিকল্পনা ত্যাগ করতে হবে? একদমই নয়। এই মুহূর্তে ভারতে রয়েছে এমন কিছু বৈদ্যুতিক স্কুটার। যারা এক চার্জে (পরীক্ষিত রেঞ্জ) ১৮০ কিলোমিটারের কাছাকাছি পাড়ি দিতে পারে। সেগুলির মধ্যে পাঁচটি সেরা মডেলের (পরিচিত ব্র্যান্ড) খোঁজ রইল এই প্রতিবেদনে।

Ola S1 Pro (১৮১ কিমি)

এই মুহূর্তে ভারতের বাজারে যে ক’টি ইলেকট্রিক স্কুটারের দেখা মেলে তার মধ্যে সবচেয়ে বেশি রেঞ্জ প্রদানকারী স্কুটার হল Ola S1 Pro। এটি চার্জে পরিপুষ্ট অবস্থায় ১৮১ কিমি রাস্তা চলতে সক্ষম। যদিও সাম্প্রতিক অতীতে অনেক গ্রাহক এর রেঞ্জ প্রায় ২০০ কিলোমিটার বলে দাবি করেছেন। এছাড়াও এদেশের সবচেয়ে উচ্চগতির ইলেকট্রিক স্কুটারের তকমাও রয়েছে এর। Ola S1 Pro সর্বোচ্চ ১১৬কিমি/ঘণ্টা গতিতে ছুটতে সক্ষম। যদিও এই মডেলটির প্রথম ধাপের বেশ কিছু মডেলে অনেক ধরনের যান্ত্রিক ও সফটওয়্যার জনিত সমস্যা দেখা গিয়েছিল, তবে নতুন অপারেটিং সিস্টেমের আপডেটের ফলে তা এই মুহূর্তে অনেকটাই নিয়ন্ত্রণে। এর এক্স শোরুম মূল্য ১,৩৯,৯৯৯ টাকা।

Hero MotoCorp Vida V1 Pro (১৬৫ কিমি)

Vida ব্র্যান্ডের আড়ালে এটিই হিরোর প্রথম ইলেকট্রিক স্কুটার। একবার পুরো চার্জে ১৬৫ কিমি চলতে পারা Vida V1 Plus এই মুহূর্তে তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থিত। দুর্দান্ত ডিজাইন, প্রচুর আধুনিক বৈশিষ্ট্য এবং দেশের সবচেয়ে বড় মোটরসাইকেল নির্মাতার সার্ভিস নেটওয়ার্কের ভরসা থাকায় এই ই-স্কুটার নিয়ে প্রত্যাশা তুঙ্গে। স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ৮০কিমি/ঘণ্টা। যদিও এই মডেলটির দাম এই মুহূর্তে সবচেয়ে বেশি ১,৫৯,০০০ টাকা (এক্স শোরুম)।

Hero NYX HX (১৬৫ কিমি)

প্রথমেই বলে রাখি হিরো ইলেকট্রিক ও হিরো মটোকর্প সংস্থা দুটি সম্পূর্ণ আলাদা মালিকানাধীন। হিরো ইলেকট্রিক বিগত বেশ কিছু বছর ধরেই এদেশে ব্যাটারি চালিত স্কুটার সরবরাহের কাজ করে আসছে। তাদের অন্যতম জনপ্রিয় মডেল NYX HX সম্পূর্ণ চার্জে ১৬৫ কিমি ছুটতে সক্ষম। এর মধ্যে রয়েছে ডুয়েল ব্যাটারি সিস্টেম। যদিও এই স্কুটারটির টপ স্পিড ৪২ কিমি/ঘণ্টা। দামের ক্ষেত্রেও এটি যথেষ্ট সস্তা- ৮৬,৫৪০ টাকা (এক্স শোরুম)।

Ather 450X Gen 3 (১৪৬ কিমি)

বেঙ্গালুরু কেন্দ্রিক স্টার্ট আপ সংস্থা এথারের তৈরি 450X দেশের অন্যতম সেরা ফিচারসমৃদ্ধ ও ভরসাযোগ্য ইলেকট্রিক স্কুটার হিসেবে খ্যাতি লাভ করেছে। এতে উন্নত পারফরম্যান্সের পাশাপাশি সব ধরনের আধুনিক বৈশিষ্ট্য উপলব্ধ। কয়েক মাস আগেই লঞ্চ করেছে এর তৃতীয় প্রজন্মের সংস্করণ। এটি এক চার্জে ১৪৬ কিমি চলতে পারে এবং শক্তিশালী বৈদ্যুতিক মোটরের সাহায্যে সর্বাধিক ৮০ কিমি প্রতি ঘন্টা গতিতে চলার ক্ষমতা রয়েছে এথারের এই স্কুটারটির। এছাড়াও ফিউচারিস্টিক ডিজাইনের এই স্কুটারটির চার্জিং এর জন্য Ather Grid এর ব্যবস্থাও করা হয়েছে (এই একই নেটওয়ার্ক হিরো ভিডা গ্রাহকরাও ব্যবহার করতে পারবেন)। 450X Gen 3 কেনার জন্য খরচ হবে ১,২৮,৪২৪ টাকা (এক্স শোরুম)।

TVS iQube ST (১৪৫ কিমি)

টিভিএসের স্মার্ট ডিজাইনের একমাত্র ইলেকট্রিক স্কুটার iQube এর টপ ভ্যারিয়েন্ট মডেল হল ST। এই মডেলটির ক্ষেত্রে রাইডিং রেঞ্জ ১৪৫ কিমি। অত্যাধুনিক বৈশিষ্ট্য ও উন্নত ডিজাইনের কারণে খুব শীঘ্রই অন্যান্য মডেলগুলির সঙ্গে এর প্রতিযোগিতা জমে উঠবে। স্কুটারটির টপ স্পিড ৮০ কিমি/ঘণ্টা। যদিও এই সংস্করণটির বুকিং নেওয়া সাময়িক কালের জন্য বন্ধ রয়েছে। শীঘ্রই গ্রাহকদের কাছে ডেলিভারি দেওয়া শুরু হবে। দাম ১,৩৩,০০০ টাকা (এক্স শোরুম)।

আরও পড়ুন