Homeঅটোকারইলেকট্রিক গাড়িএকফোঁটা তেল না খেয়েই ছুটবে 200 কিমি, অত্যাধুনিক ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ করল Omega Seiki

একফোঁটা তেল না খেয়েই ছুটবে 200 কিমি, অত্যাধুনিক ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ করল Omega Seiki

অ্যাঙ্গলিয়ান ওমেগা গোষ্ঠী (Anglian Omega Group)-এর ইলেকট্রিক ভেহিকেল তৈরির শাখা ওমেগা সেইকি মোবিলিটি (Omega Seiki Mobility বা OSM) একসাথে তিন তিনটি অত্যাধুনিক বৈদ্যুতিক বাণিজ্যিক ও যাত্রীবাহী গাড়ি লঞ্চ করল। এগুলি হল – একটি স্মল কমার্শিয়াল ভেহিকেল ‘M1KA 1.0’, ইন্টারনেট সুবিধা যুক্ত চার দরজা বিশিষ্ট কসমিক রুফ ইলেকট্রিক প্যাসেঞ্জার ভেহিকেল ‘Muse’ এবং ইন্ডাস্ট্রির প্রথম শীততাপ নিয়ন্ত্রিত অটো ‘Kraze’। তিনটি মডেলই অটো এক্সপো ২০২৩-এর মঞ্চে প্রদর্শিত হয়েছে।

OSM M1KA 1.0

এক টনের ট্রাক M1KA 1.0 হল একটি উদ্ভাবনী, শূন্য নির্গমনকারী, চার চাকার ছোট বাণিজ্যিক গাড়ি। এক চার্জে ২০০ কিলোমিটার ছুটতে পারবে বলে দাবি করা এই মিনি ট্রাকটির মূল্য ১৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। গাড়িটি কুরিয়ার, পণ্য সরবরাহ, ই-কমার্স, FMCG সহ আরও বিভিন্ন ক্ষেত্রে ব্যবহারের উপযোগী।

সোয়াপেবল ব্যাটারি যুক্ত M1KA 1.0-তে ফাস্ট চার্জিংয়ের সুবিধা উপলব্ধ রয়েছে। গাড়িটির ওজন বহনের সর্বোচ্চ ক্ষমতা ১ টন। দ্রুত ব্যাটারি রিচার্জ করার জন্য এতে দেওয়া হয়েছে একটি ৬.৬ কিলোওয়াট আওয়ার চার্জার।

3a

OSM Muse

Muse নামে তিন চাকার গাড়িটি ৯৫০ কেজি পর্যন্ত ভার বহনের করতে সক্ষম। এতে একাধিক যাত্রী একসাথে চাপতে পারবেন। ফিচারের তালিকায় রয়েছে একটি ৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারি, যা গাড়িটিকে সর্বোচ্চ ১৫০ কিলোমিটার রেঞ্জ প্রদান করতে সহায়তা করবে। এতে ইন্টারনেট পরিষেবা উপলব্ধ। এছাড়াও রয়েছে একটি অ্যাডভান্সড ইন্টিগ্রেটেড ডিফারেন্সিয়াল, একটি ড্যাশবোর্ড ডিজিটাল ক্লাস্টার, ওয়াইড অ্যাঙ্গেল ফ্রন্ট ভিউ, ডুয়েল এলইডি হেডলাইট, ২০০ লিটার বুট স্পেস সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য। এর মূল্য ৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে।

20230117 144013

OSM Kraze

OSM-এর লঞ্চ করা Kraze গাড়িটি হল L5M সেগমেন্টে দর্শনের দিক থেকে সবচেয়ে আকর্ষণীয় মডেল। এটি ফুল চার্জে ১৫০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে। এতে দেওয়া হয়েছে সর্বাধুনিক প্রযুক্তি, আধুনিক এরো ডায়নামিক ডিজাইন। এর দাম ৪.২০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। ক্রেতারা M1KA 1.0, Muse এবং Kraze গাড়ি তিনটি বর্তমানে যথাক্রমে ৯৯,৯৯৯ টাকা, ২৪,৯৯৯ টাকা ও ২৯,৯৯৯ টাকায় বুকিং করতে পারবেন। ২০২৩ এর মে থেকে গাড়ি তিনটির ডেলিভারি শুরু করবে সংস্থা।

20230117 143358

আরও পড়ুন