ফুল চার্জে ছুটবে 112 কিমি, Mahindra-র হাত ধরে ভারতে এই ইলেকট্রিক স্কুটার লঞ্চ হতে পারে

Peugeot unveils new E-Streetzone Electric Scooter launch
peugeot streetzone representative image

বৈদ্যুতিক যানবাহনের প্রতি জোরালো চাহিদা দেখে বিশ্বের প্রায় সকল গাড়ি সংস্থাই সংশ্লিষ্ট ক্ষেত্রে পা বাড়াচ্ছে। ব্যাটারি চালিত মডেলের মধ্যে আবার সবচেয়ে বেশি জনপ্রিয় স্কুটার। তাই বাজারে বৈদ্যুতিক টু-হুইলারের মধ্যে স্কুটারের প্রতি সংস্থাগুলির ঝোঁক বেশি। তেমনই এবারে ফ্রান্সের সংস্থা পিয়োজো (Peugeot) তাদের নতুন ইলেকট্রিক ব্যাটারি চালিত স্কুটারের উপর থেকে পর্দা সরালো। যার নাম E-Streetzone। ২০২২ প্যারিস মোটর শো-তে বৈদ্যুতিক স্কুটারটি বিশ্বব্যাপী আত্মপ্রকাশ করবে। এটি সংস্থার দ্বিতীয় ই-স্কুটারমডেল হিসেবে বাজারে আসবে।

Peugeot E-Streetzone ই-স্কুটারটি প্রধানত শহরের রাস্তায় চলাচলের জন্য আদর্শ। ফিউচারিস্টিক স্টাইলের স্কুটারটি দীর্ঘ রাইডিং রেঞ্জ অফার করবে। ডিজাইনের কথা বললে এর ফ্রন্ট অ্যাপ্রনে রয়েছে হেডলাইট। এরই সাথে একটু উপরের দিকে সংযুক্ত সাইড ইন্ডিকেটর। এতে এলইডি লাইট দেওয়া হয়েছে বলেই অনুমান। স্লিক হ্যান্ডেলের সাথে রয়েছে রিয়ার ভিউ মিরর। পেছনে একটি পিলিয়ন গ্র্যাবরেলের দেখা মিলেছে।

পিয়োজোর তরফে বিশেষ কিছু জানানো না হলেও স্কুটারটি সামনে টেলিস্কোপ ফ্রন্ট ফর্ক এবং পেছনে মোনোশক সাসপেনশন থাকতে পারে বলে মনে করা হচ্ছে। সিঙ্গেল চার্জে এর রেঞ্জ ১০০ কিমি বলে দাবি করা হয়েছে। তবে এতে উপস্থিত বিভিন্ন মোডে রেঞ্জ ভিন্ন। যেমন ইকো মোডে রেঞ্জ বেড়ে ১১২ কিলোমিটার পর্যন্ত হতে পারে। আবার স্পোর্ট মোডে তা কমে ১০০ কিমিতে দাঁড়াবে।

আকর্ষণের বিষয়বস্তু হল এতে রিমুভেবল ব্যাটারি রয়েছে। কাজেই রেঞ্জের বিষয় নিয়ে বিশেষ মাথাব্যথা থাকবে না গ্রাহকদের। কারণ চার্জ ফুরালেই যেকোনো সোয়াপিং স্টেশন থেকে ব্যাটারি বদলে ফুল চার্জড ইউনিট লাগিয়ে নেওয়া যাবে। রিমুভেবল ব্যাটারি ব্যবহার করার জন্য এতে স্টোরেজ স্পেস অনেকটাই কম মিলবে। স্কুটারটির দাম এখনও ঘোষণা যায়নি। পিয়োজো ভারতীয় সংস্থা মাহিন্দ্রার মালিকানাধীন৷ ফলে অভিভাবক প্রতিষ্ঠানের হাত ধরে তাদের বৈদ্যুতিক স্কুটারটি ভবিষ্যতে এ দেশে লঞ্চ হবে বলে আশা করা যায়।