Homeঅটোকারইলেকট্রিক গাড়িOla-র স্কুটারকে টেক্কা দিতে ইলেকট্রিক বাইক রেডি করছে এই সংস্থা, টপ স্পিড থেকে রেঞ্জ রইল খুঁটিনাটি

Ola-র স্কুটারকে টেক্কা দিতে ইলেকট্রিক বাইক রেডি করছে এই সংস্থা, টপ স্পিড থেকে রেঞ্জ রইল খুঁটিনাটি

চেন্নাইয়ের ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ রাপটি (Raptee) বর্তমানে একটি ইলেকট্রিক বাইক নির্মাণে মনোনিবেশ করেছে। ২০২০ অটো এক্সপো-তে সেটির কনসেপ্ট মডেল প্রদর্শন করা হয়েছিল। তবে অভিশপ্ত করোনা মাথা চাড়া দেওয়ায় লঞ্চ করতে কিছুটা বিলম্ব হয়ে যায়। তবে এবারে ভারতের রাস্তায় সম্পূর্ণ ক্যামোফ্লেজে মোড়ানো অবস্থায় দেখা দিল ইলেকট্রিক বাইকটি। যা আগামী বছর আনুষ্ঠানিক লঞ্চের জল্পনা উস্কে দিয়েছে।

রাপটি ই-বাইকটির স্পাই ছবি দেখে মনে করা হচ্ছে এটি প্রোডাকশন-রেডি ভার্সন। এটি হাইব্রিড স্টাইলিং সহ আসবে বলেই ধারণা। এর ফেয়ারিংয়ের মিশ্রণ এবং নেকেড ডিজাইন সেদিকেই ইশারা করে। সামনে রয়েছে একটি ইন্ডিপেন্ডেন্ট হেডলাইট এবং টিউবুলার হ্যান্ডেলবার। ফ্রেমের ভেতরে রয়েছে ব্যাটারি এবং ইলেকট্রিক মোটর। ডিজাইনের দিক থেকে Ultraviolette F77-এর সঙ্গে মিল প্রত্যক্ষ করা যায়।

নকশার প্রসঙ্গে বিস্তারিত বললে এতে রয়েছে স্প্লিট সিট, গ্লসি অ্যালয় হুইল, এবং একটি চেন ড্রাইভ সিস্টেম। এদিকে এর কনসেপ্ট মডেলে চেইন ড্রাইভের বদলে বেল্ট ড্রাইভ সিস্টেমের দেখা মিলেছিল। বাইকটিতে আবার একটি বৃহৎ টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট টিএফটি ডিসপ্লে দেওয়া হয়েছে। যাতে ব্লুটুথ এর মাধ্যমে স্মার্টফোন কানেক্ট করা যাবে। এতে আবার এলইডি লাইটিংয়ের দেখা পাওয়া গিয়েছে।

রাপটি ইলেকট্রিক বাইকের ফাইনাল ভার্সনের ব্যাটারি এবং মোটর সম্পর্কে বিশদ তথ্য এখনও অজানা। তবে সংস্থার ওয়েবসাইটে অনুযায়ী, এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৩৫ কিলোমিটার এবং এক চার্জে ১৫০ কিলোমিটার চলতে পারবে।০-৬০ কিমি/ঘন্টা গতিবেগ ৩.৫ সেকেন্ডে তুলতে সক্ষম হবে। একটি সিসিএসটু চার্জিং সকেট দ্বারা ৪৫ মিনিটে ব্যাটারি ০-৮০ শতাংশ চার্জ হয়ে যাবে।

আরও পড়ুন