Shema Electric তিনটি ঝকঝকে বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করল, ফুল চার্জে দৌড়বে 130 কিমি

Shema Electric launches Eagle Plus Gryphon Tuff Plus E-scooters
Shema Electric launches 3 E-scooters

এখন গ্রেটার নয়ডাতে চলছে EV India Expo 2022। বিভিন্ন সংস্থা তাদের ইলেকট্রিক ভেহিকেল প্রদর্শন করছে ওই মেলায়। তাদের মতোই Shema Electric নামে ওড়িশার এক সংস্থা তিনটি বৈদ্যুতিক স্কুটার লঞ্চের ঘোষণা করল – Eagle Plus, Gryphon ও Tuff Plus। প্রতিটি মডেলই হাই-স্পিড অর্থাৎ উচ্চগতির। প্রথম দু’টি ব্যক্তিগত ব্যবহারের জন্য হলেও, দ্বিতীয়টি লজিটিক্স শিল্পের জন্য। অক্টোবরে ইলেকট্রিক স্কুটিরগুলি দাম ঘোষণা হবে বলে সংস্থাটির তরফে জানানো হয়েছে। উল্লেখ্য, Shema Electric এর ঝুলিতে এখন পাঁচটি ব্যাটারি চালিত স্কুটার রয়েছে।

তিনটি নতুন হাই স্পিড মডেলের মধ্যে একটি হল Eagle Plus। এই স্কুটারটিকে চলার শক্তি যোগাবে ১.২ কিলোওয়াট বিএলডিসি মোটর। শক্তি ভান্ডার হিসেবে রয়েছে ৩.২ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ওয়াটারপ্রুফ ব্যাটারি। সীমা ইলেকট্রিকের দাবি, ৪ ঘন্টার মধ্যে ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। আর ফুল চার্জে এটি ১২০ কিমি পথ চলতে সক্ষম। টপ স্পিড ৫০ কিমি/ঘণ্টা।

সীমা ইলেকট্রিকের অন্যতম আরেকটি মডেল হল Gryphon। এতে রয়েছে আরও শক্তিশালী ৪.১ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি যা সম্পূর্ণ চার্জে ১৩০ কিমি পথ পাড়ি দিতে পারে বলে দাবি করা হয়েছে। এই স্কুটারের ব্যাটারিও পুরোপুরি চার্জ করতে সময় লাগবে ৪ ঘন্টা। উপরন্তু স্কুটারটিকে ঘন্টায় সর্বোচ্চ ৬০ কিমি বেগে দৌড়াতে সাহায্য করে ১.৫ কিলোওয়াট ব্রাশলেস ডিসি মোটর।

অটো এক্সপোতে আত্মপ্রকাশ করা সংস্থার তৃতীয় বৈদ্যুতিক স্কুটার হল Tuff Plus। এটি মূলত বাড়ি বাড়ি ডেলিভারির কাজে ব্যবহৃত হবে। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬০ কিমি। চলার শক্তি জগতে এই স্কুটারে ১.৫ কিলোওয়াট এর ব্রাসলেস ডিসি মোটর ব্যবহার করা হয়েছে। এই স্কুটারে থাকা অত্যাধুনিক লিথিয়াম ফেরো ফসফেট (LFP) ব্যাটারি একবার সম্পূর্ণ চার্জে ১৩০ কিমি পথ চলতে পারে।

তিন নতুন বৈদ্যুতিক স্কুটার লঞ্চের প্রসঙ্গে সীমা ইলেকট্রিকের প্রতিষ্ঠাতা যোগেশ কুমার বলেন, “সমগ্র ভারতবর্ষ জুড়ে প্রায় সব গাড়ি নির্মাতা ই-মবিলিটির মিশনের জন্য নিজেদের শ্রেষ্ঠ প্রোডাক্ট তৈরি করতে বদ্ধপরিকর। আমরা সীমা ইলেকট্রিক প্রতিমুহূর্তে এমন ধরনের প্রোডাক্ট বাজারে আনার চেষ্টা করছি যা কোনভাবেই গুণগতমান ও পারফরমেন্সের দিক থেকে খাটো নয়। আমরা এটা জানি যে, নতুন প্রোডাক্ট নিয়ে গ্রাহকদের অভিজ্ঞতা শুধুমাত্র আমাদের সংস্থার জন্যই নয় সমগ্র দেশের জন্যই খুব কার্যকর। ইন্টার্নাল কম্বাশন ইঞ্জিন থেকে ইভিতে উন্নতিকরণের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”