Simple Energy-র প্রথম কারখানা উদ্বোধন, বছরে তৈরি হবে 10 লাখ বৈদ্যুতিক স্কুটার

Simple Energy opens its first Manufacturing Plant in Tamil Nadu

বেঙ্গালুরুর ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ সিম্পল এনার্জি (Simple Energy) তামিলনাড়ুতে তাদের প্রথম কারখানার উদ্বোধন করল। যার নামকরণ করা হয়েছে – Simple Vision 1.0। এই ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি এক লক্ষ স্কোয়ার ফুট এলাকা জুড়ে গড়ে তোলা হয়েছে। এখানে সংস্থার ফ্ল্যাগশিপ মডেল ওয়ান (One) ই-স্কুটারের উৎপাদন করা হবে।

২০২১-এ উন্মোচনের পর এবারে ওয়ানের প্রোডাকশনে হাত লাগাতে চলেছে সিম্পল। তাদের নতুন কারখানায় বৈদ্যুতিক স্কুটারের উৎপাদন শীঘ্রই শুরু হবে। তার পরেই যত তাড়াতাড়ি ডেলিভারি দেওয়া আরম্ভ হবে বলে সংস্থা সূত্রে খবর। সিম্পল ভিশন ১.০ কারখানাটি ১০০ কোটি টাকা ব্যয় করে গড়ে তোলা হয়েছে। যার বার্ষিক উৎপাদনের ক্ষমতা ১০ লক্ষ ইউনিট।

কোম্পানির তরফে জানানো হয়েছে তাদের এই নতুন কারখানায় ৭০০-র বেশি কর্মসংস্থান তৈরি হবে। যেখানে ইলেকট্রিক মোটর, ব্যাটারি তৈরির পাশাপাশি বৈদ্যুতিক যানবাহনের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার কাজ চালানো হবে। এই প্রসঙ্গে সিম্পল এনার্জির প্রতিষ্ঠাতা এবং সিইও সুহাস রাজকুমার বলেন, “আমরা চার বছর আগে যাত্রা আরম্ভ করেছিম এবং উৎপাদন ও ডেলিভারি শুরুর মাত্র এক ধাপ পিছনে রয়েছি।”

রাজকুমার যোগ করেন, “তামিলনাড়ুতে সিম্পলের প্রথম কারখানার উদ্বোধন ভবিষ্যতে ইভি ক্ষেত্রে সম্প্রসারণের পরিকল্পনার শিলান্যাস মাত্র।” বর্তমানে Simple One ই-স্কুটারটির প্রতিদ্বন্দ্বী হিসেবে বাজারে রয়েছে Ather 450X, Ola S1 Pro সহ আরও অন্যান্য মডেল। ২০২১ থেকেই স্কুটারটির অগ্রিম বুকিং শুরু হয়েছিল। গত বছর যার প্রোডাকশন রেডি ভার্সনের ঝলক দেখানো হয়।

সংস্থার দাবি, নতুন কারখানাটি বিশ্বমানের। এটি দেশের প্রথম ইন-হাউস মোটর ম্যানুফ্যাকচারিং লাইন, যেখানে সেল স্টোরেজের সুবিধা সহ ব্যাটারি উৎপাদনের ব্যবস্থা রয়েছে। সংস্থার প্রথম ই-স্কুটার সিম্পল ওয়ান ফিউচারিস্টিক ডিজাইনের এবং দুটি ভার্সনে বাজারে আসবে। একটি সাধারণ ও অপরটি অতিরিক্ত ব্যাটারি মডেল। চার্জে পরিপুষ্ট অবস্থায় টপ ভ্যারিয়েন্ট ২৩৬ কিমি পথ পাড়ি দিতে পারবে বলে আগে জানানো হয়েছিল।