Homeঅটোকারইলেকট্রিক গাড়িTata Ace EV : ইলেকট্রিক ‘ছোট হাতি’-র ডেলিভারি শুরু হল, এক চার্জে চলবে 154 কিমি

Tata Ace EV : ইলেকট্রিক ‘ছোট হাতি’-র ডেলিভারি শুরু হল, এক চার্জে চলবে 154 কিমি

আপামর ভারতবাসী যাকে “ছোটা হাতি” বলে চেনে, পণ্য বহনের কাজে ব্যবহৃত সেই Tata Ace আসছে এবার ব্যাটারি চালিত মডেলে। গত বছরের মে মাস নাগাদ প্রথম Tata Ace EV-র উপর থেকে পর্দা সরানো হয়। আর এবার জনপ্রিয় এই গাড়িটির বৈদ্যুতিক সংস্করণ ডেলিভারি দেওয়া শুরু করল টাটা মোটরস। গতবছর প্রদর্শিত হওয়ার পর থেকে এযাবৎ কাল পর্যন্ত প্রায় ৩৯,০০০ প্রি-বুকিং নথিবদ্ধ হয়েছে টাটা এস ইভির নামে।

প্রথম পর্যায়ে দেশের প্রথম সারির ই-কমার্স, FMCG এবং কুরিয়ার সংস্থাগুলির হাতেই তুলে দেওয়া হবে এই গাড়িটি। এদের মধ্যে রয়েছে- Amazon, Delhivery, DHL(Express & Supply Chain), FedEx, Flipkart, Johnson & Johnson Consumer Health, MoEVing, Safexpress এবং Trent Limited। এক প্রেস বিজ্ঞপ্তি জারি করে এই কথা জানিয়েছে টাটা মোটরস।

Tata Ace EV-র প্রথম ডেলিভারি প্রসঙ্গে সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর গিরিশ ওয়াঘ বলেন, “ভারতবর্ষের রাস্তায় কার্গো ডেলিভারির ব্যাপারে জিরো কার্বন এমিশনের লক্ষে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করবে Ace EV মডেলগুলি। আমাদের পার্টনারদের সঙ্গে যৌথভাবে করা এই ব্যবস্থাপনা আন্তঃরাজ্য পণ্য পরিবহনের কাজে সদর্থক ভূমিকা নেবে। এর পাশাপাশি আমাদের স্টেক হোল্ডাররাও যথেষ্ট উপকৃত হবেন। আমাদের গ্রাহকদের বিশ্বাস এবং ভরসা পেয়ে আমরা গর্বিত”।

নতুন Tata Ace EV-তে ব্যবহৃত হয়েছে সংস্থার নিজস্ব EVOGEN প্রযুক্তির ইঞ্জিন যা প্রতি চার্জে ১৫৪ কিমি রাস্তা পাড়ি দিতে পারে। বাণিজ্যিকভাবে পণ্য পরিবহনের ক্ষেত্রে এটি টাটা মোটরসের প্রথম বৈদ্যুতিক যানবাহন। এর পাশাপাশি এই গাড়িটিতে রয়েছে উন্নত ধরনের ব্যাটারি কুলিং প্রযুক্তি এবং রি-জেনারারেটিভ ব্রেকিং সিস্টেম। ফাস্ট চার্জিং টেকনোলজি যুক্ত Ace EV-তে থাকা বৈদ্যুতিক মোটরটি সর্বোচ্চ ৩৫ বিএইচপি পাওয়ার এবং ১৩০ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। সর্বোচ্চ ২০৮ ঘনফুট আয়তনের পণ্য পরিবহনের ক্ষমতা রয়েছে এর।

Tata Ace EV লঞ্চের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে টাটা মোটরস নিজস্ব ইলেকট্রিক ভেহিকেল সাপোর্ট সেন্টার চালু করতে চলেছে। এর থেকে উপকৃত হবেন সমস্ত ইভি মালিকরা। এমনকি এই নতুন ব্যাটারি চালিত পণ্য পরিবহনকারী গাড়িটি স্বাচ্ছন্দে ক্রয় করার ব্যাপারে গ্রাহকদের অর্থনৈতিক সুবিধা দিতে দেশের নামকরা ফিন্যান্সিং এজেন্সির সঙ্গে গাঁটছড়া বেধেছে টাটা মোটরস।

আরও পড়ুন