Tata-র বৈদ্যুতিক গাড়িকে টেক্কা দিতে ভারতে Citroen এর প্রথম EV, ফুল চার্জে যাবে 320 Km

Tata eC3 Electric Hatchback Unveiled in India

ফরাসি অটোমোবাইল কোম্পানি সিট্রোয়েন (Citroen) অবশেষে ভারতে তাদের C3 হ্যাচব্যাকের বহু প্রতীক্ষিত ইলেকট্রিক ভার্সনের উপর থেকে পর্দা সরালো। যার নামকরণ করা হয়েছে eC3। এদেশে এটি সংস্থার প্রথম ইলেকট্রিক গাড়ি এবং তৃতীয় মডেল। আগামী ২২ জানুয়ারি থেকে গাড়িটির বুকিং শুরু হতে চলেছে। ফেব্রুয়ারি থেকে শোরুমে Citroen eC3-এর দেখা মিলবে। সামনের মাসেই আনুষ্ঠানিক ভাবে দাম ঘোষণা।

সিট্রোয়েন ইসি৩-এর চার্জিং পোর্টটি ফ্রন্ট ফেন্ডারে অবস্থিত। ডিজাইনের দিক থেকে আইসিই ভার্সনের সাথে অনেকাংশই মিল রয়েছে। ইন্টেরিয়রের প্রসঙ্গে বললে এখানে গিয়ার লিভারের পরিবর্তে দেওয়া হয়েছে ড্রাইভ মোড। যা একাধিক বাটনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। গাড়িটি একটি ২৯.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ এসেছে। যার সাথে দেওয়া হয়েছে ৩.৩ কিলোওয়াট অন বোর্ড এসি চার্জার।

ফরাসি সংস্থাটি দাবি করেছে ডিসি চার্জার দ্বারা তাদের নবাগত eC3-এর ব্যাটারি ১০ থেকে ৮০% চার্জ করতে ৫৭ মিনিট সময় লাগবে। আবার হোম চার্জার দ্বারা সম্পূর্ণ চার্জ করতে ১০.৫ ঘন্টা লেগে যাবে। সিট্রোয়েন বলেছে গাড়িটি পুরোপুরি চার্জে ৩২০ কিলোমিটার পথ ছুটতে পারবে। এর ইলেকট্রিক মোটর থেকে সর্বোচ্চ ৫৭ এইচপি শক্তি এবং ১৪৩ এনএম টর্ক উৎপন্ন হবে। আবার ঘন্টায় ১০৭ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগ সহ গাড়িটি ০-৬০ কিমি প্রতি ঘন্টার গতিবেগ ৬.৮ সেকেন্ডে তুলতে পারবে।

C3 Electric দুটি ভ্যারিয়েন্টে অফার করা হয়েছে – লাইভ ও ফিল। বিশেষ ফিচারগুলির মধ্যে রয়েছে ওয়্যারলেস অ্যাপেল কারপ্লে/অ্যান্ড্রয়েড অটো সহ একটি ১০.২ ইঞ্চি ইনফোটেনমেন্ট সিস্টেম, ফোর-স্পিকার অডিও সিস্টেম, এবং হাইট অ্যাডজাস্টেবল ড্রাইভার সিট। আবার এতে উপস্থিত কানেক্টেড কার টেকনোলজি থাকায় চার্জিং স্টেটাস, লোকেশন সহ আরও অন্যান্য তথ্য দেখা যাবে। সুরক্ষাজনিত ফিচারের মধ্যে উপস্থিত ইবিডি সহ এবিএস।

লঞ্চের পর Citroen eC3 বাজারে উপলব্ধ Tata Tiago EV ও Tigor EV-এর সাথে প্রতিযোগিতায় শামিল হবে। গাড়িটির জ্বালানি তেল চালিত মডেলের মূল্য ৫.৭১ লক্ষ থেকে ৮.০৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)। তবে ইলেকট্রিক ভার্সনের মূল্য ১০ লাখ টাকার কাছাকাছি রাখা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।