Homeঅটোকারইলেকট্রিক গাড়িএকধাক্কায় গাড়ির দাম 85,000 টাকা কমাল Tata Motors, কেনার একদম উপযুক্ত সময়

একধাক্কায় গাড়ির দাম 85,000 টাকা কমাল Tata Motors, কেনার একদম উপযুক্ত সময়

ভারতের গাড়ি শিল্পে ‘মূল্যবৃদ্ধি’ বর্তমানে যেখানে একটি বড় ব্যাধি হিসেবে দেখা দিয়েছে, ঠিক সেই সময় একেবারে উল্টোপথে হেঁটে দেশের বেস্ট-সেলিং ইলেকট্রিক গাড়ি Nexon EV-এর দাম কমানোর কথা ঘোষণা করল টাটা মোটরস (Tata Motors)। তাও আবার অল্পস্বল্প অঙ্ক নয়, বৈদ্যুতিক মডেলটির দাম একলাফে অনেকটাই হ্রাস করা হয়েছে। টাটার হঠাৎ দর কমানোর এই ঘোষণায় স্বভাবতই অবাক ক্রেতারা। পাশাপাশি সংস্থাটি Nexon EV Max রেঞ্জে একটি নতুন ট্রিম হাজির করেছে। সিঙ্গেল চার্জে যেটি আরও বেশি পথ ছুটবে।

টাটা মোটরসের এই আচমকা দাম কমানোর ঘোষণার নেপথ্যে রয়েছে এদেশে সদ্য লঞ্চ হওয়া Nexon EV-এর মূল প্রতিপক্ষ Mahindra XUV400। প্রতিপক্ষকে টেক্কা দিতেই টাটার এই পদক্ষেপ। বর্তমানে Nexon EV-এর প্রাইম মডেলটির মূল্য ১৪.৪৯ লক্ষ টাকা থেকে শুরু। এবং এর ম্যাক্স মডেলের টপ এন্ড ভ্যারিয়েন্টের দাম ১৮.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

নেক্সন ইভি ম্যাক্সের XZ+ Lux প্রিমিয়াম মডেলের দাম সর্বোচ্চ ৮৫,০০০ টাকা কমানো হয়েছে। আবার নেক্সনের বেস মডেল ৫০,০০০ টাকা সস্তা হয়েছে।এছাড়া নেক্সন ইভি ম্যাক্সের নতুন ট্রিমের রেঞ্জ বাড়িয়ে ৪৫৩ কিমি করা হয়েছে। এদিকে মাহিন্দ্রা এক্সইউভি৪০০-এর মূল্য ১৫.৯৯-১৬.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। এর বেস মডেল EC-তে দেওয়া হয়েছে একটি ৩৪.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। এবং প্রিমিয়াম মডেল EL-এ উপস্থিত একটি ৩৯.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। দাম ১৮.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Tata Nexon EV Max-এ মিলবে আরও বেশি রেঞ্জ

Nexon EV Max বেশি রেঞ্জের আপডেট দিয়েছে। এখন সিঙ্গেল চার্জে গাড়িটি ৪৫৩ কিলোমিটার পথ অতিক্রম করতে পারবে। যা আগের চাইতে ১৬ কিমি বেশি। আগে সর্বোচ্চ রেঞ্জ ছিল ৪৩৭ কিমি। তবে ব্যাটারিতে কোন পরিবর্তন ঘটানো হয়নি। আগের মতই ৪০.৫ কিলোওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারি রাখা হয়েছে।

রেঞ্জ বৃদ্ধির নেপথ্যে রয়েছে সফটওয়্যার আপডেট। ফলে এখন Nexon EV Max-এর রেঞ্জ XUV400-এর কাছাকাছি (৪৫৬ কিমি) পৌঁছেছে। গাড়িটির বর্তমান গ্রাহকরাও সফটওয়্যার আপডেটের মাধ্যমে বর্ধিত রেঞ্জের সুবিধা উপভোগ করতে পারবেন। ১৫ ফেব্রুয়ারি থেকে সফটওয়্যারে আপডেট দেওয়া শুরু হবে। তবে ছোট ব্যাটারির (৩০.২ কিলোওয়াট আওয়ার) প্রাইম ভার্সনে রেঞ্জ বাড়ানো হয়নি।

Tata Nexon EV Max-এর নতুন XM ট্রিম

Nexon EV Max-এ নতুন এন্ট্রি লেভেল XM ট্রিম যোগ করা হয়েছে। যার দাম ১৬.৪৯ লক্ষ টাকা। এর ফিচারের তালিকায় রয়েছে ইলেকট্রনিক পার্কিং ব্রেক, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ইএসপি, এলইডি ডিআরএল সহ প্রোজেক্টর হেডল্যাম্প, পুশ বাটন স্টার্ট, ডিজিটাল টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, কানেক্টেড কার টেক এবং রিয়ার ডিস্ক ব্রেক। নতুন Nexon EV Max XM ট্রিমের ডেলিভারি আগামী এপ্রিল মাস থেকে শুরু হবে।

আরও পড়ুন