Tata Tiago EV: টাটা মোটরস নতুন বৈদ্যুতিক গাড়ি আনছে, দাম হবে সবচেয়ে কম, খুব শীঘ্রই লঞ্চ

Tata Tiago EV Electric Hatchback Car Launch Soon
Tata Tiago EV Launch Soon

বিশ্ব ইলেকট্রিক ভেহিকেল (EV) দিবসে ভারতে নতুন বৈদ্যুতিক গাড়ি লঞ্চের ঘোষণা করল টাটা মোটরস (Tata Motors)। যা বাজারে তাদের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ব্যাটারি চালিত গাড়ি হিসাবে আসবে। Tiago EV মডেলের হাত ধরে দেশীয় বাজারে ইলেকট্রিক গাড়ির পোর্টফোলিও আরও মজবুত করতে চাইছে টাটা। বস্তুত, এটাই হবে ভারতের প্রথম ইলেকট্রিক হ্যাচব্যাক।

প্রসঙ্গত, ২০১৮-এর অটো এক্সপো ইভেন্টে Tiago EV প্রথম প্রদর্শিত হয়েছিল। কিন্তু তারপরে গাড়িটি আলোচনা থেকে হারিয়ে যায়। টাটা মোটর্সের তরফে একে একে লঞ্চ করা হয় Nexon EV, Tigor EV, এবং Nexon EV Max‌। আর এখন Tiago EV লঞ্চের নিশ্চিত বার্তা দিল সংস্থাটি। বাজারচলতি Tiago-র ইলেকট্রিক ভার্সনে কেমন স্পেসিফিকেশন ও ফিচার থাকবে, তা অবশ্য প্রকাশ হয়নি। তবে লঞ্চের পর এটিই হবে টাটার সবচেয়ে সস্তা ই-কার‌।

Tiago EV সম্পর্কে খুব শীঘ্রই আরও তথ্য সামনে আনবে টাটা। গাড়িটি ২০২৩-এর প্রথমেই বাজারে পা রাখবে বলে আশা করা যায়। টাটা মোটরস প্যাসেঞ্জার ভেহিকেল লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর শৈলেশ চন্দ্র বলেন,” বিশ্ব ইভি দিবস আমাদের (পড়ুন টাটা) জন্য একটি বিশেষ দিন। আমরা গর্বিত যে ভারতের ইলেকট্রিক গাড়ি মার্কেটকে আমরা নেতৃদ্ধ দিচ্ছি‌। বাজারের ৮৮% শেয়ার এখন আমাদের হাতে। নেক্সন ইভি এবং টিগর ইভি-র হাত ধরে গ্রাহকদের মন জয় করতে পেরেছি আমরা। বর্তমানে চল্লিশ হাজারের বেশি টাটা ইলেকট্রিক কার রাস্তায় চলাচলের কৃতিত্ব তাদেরই। যারা আমাদের উপর ভরসা রেখেছেন।”

খুব সম্প্রতি আগামী পাঁচ বছরের মধ্যে দশটি বৈদ্যুতিক গাড়ি নিজেদের পোর্টফোলিয়তে যোগ করার পরিকল্পনার কথা জানিয়েছিল টাটা মোটরস‌। এর জন্য সংস্থা প্রতি বছর দুটি করে মডেল লঞ্চ করতে পারে বলে ইঙ্গিত করেছিলেন চন্দ্র। সেগুলি আসবে বিভিন্ন সেগমেন্টে। যেমন বডি স্টাইল ও প্রাইস রেঞ্জ। উল্লেখ্য, টাটার নেক্সন ইভি কম্প্যাক্ট এসইউভি হলেও টিগর ইভি কম্প্যাক্ট সেডান৷ আর টিগর ইভি হবে হ্যাচব্যাক মডেল।

জ্বালানি তেল চালিত Tata Tigor এর দাম এখন ৬.৩৪ লাখ টাকা (অন-রোড কলকাতা) থেকে শুরু। অনুমান, গাড়িটির বৈদ্যুতিক ভার্সনের দাম সাড়ে ১২ লাখ টাকার কাছাকাছি রাখা হতে পারে। সূত্রের দাবি, রেঞ্জ হতে পারে ২৫০ কিলোমিটার। ঘটনাচক্রে, Mahindra যে দিন ভারতে তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি XUV400 উন্মোচিত করল, তার পরের দিনই টাটা মোটরস নতুন ইভি বাজারে নিয়ে আসবে বলে নিশ্চিত বার্তা দিল।