Tata Tiago EV লঞ্চ করে মাস্টারস্ট্রোক! একদিনে সর্বাধিক বুকিংয়ের রেকর্ড ভাঙল টাটার ইলেকট্রিক গাড়ি

Tata Tiago EV gets over 10000 bookings in one day
সর্বাধিক বুকিংয়ের রেকর্ড ভাঙল টাটা টিয়াগো ইভি

সম্প্রতি টাটা মোটরস (Tata Motors) ভারতে তাদের চতুর্থ বৈদ্যুতিক গাড়ি Tiago EV লঞ্চ করেছে। এই মুহূর্তে ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক প্যাসেঞ্জার গাড়ি এটি। Tiago EV ছাড়াও টাটার পোর্টফোলিওতে বর্তমানে Nexon EV, Nexon EV Max ও Tigor EV – এই বৈদ্যুতিক মডেলগুলি রয়েছে। গতকাল, ১০ অক্টোবর দুপুর ১২টা থেকে Tata Tiago EV-র বুকিং নেওয়া শুরু হয়। আর প্রথম দিনেই গাড়িটি নিয়ে বিপুল উন্মাদনা লক্ষ্য করা গেল। এক দিনে দেশে সর্বাধিক বুকিং হওয়া বৈদ্যুতিক গাড়ির তকমা পেয়েছে এটি। টাটা মোটরস গাড়িটির ১০,০০০ এর বেশি বরাত পেয়েছে বলে ঘোষণা করল। এই বিপুল জনপ্রিয়তা দেখে গাড়িটির ৮.৪৯ টাকার (এক্স-শোরুম) প্রারম্ভিক মূল্যের বিষয়ে নতুন ঘোষণা করে টাটা। বলা হয় আরও ১০,০০০ গ্রাহককে এই আকর্ষণীয় মূল্যে গাড়িটি দেওয়া হবে।

লঞ্চের সময় Tata Tiago EV এর দাম ৮.৪৯ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছিল। বলা হয়েছিল প্রথম ১০,০০০ গ্রাহক এই দামে গাড়িটি কিনতে পারবেন। কিন্তু এবারে তা বাড়িয়ে আরও দশ হাজার ক্রেতাকে দেওয়া হবে বলে ঘোষণা করল টাটা। বুকিংয়ের জন্য ২১,০০০ টাকার টোকেন মূল্য ধার্য করা হয়। এ বছর ডিসেম্বরের শেষার্ধ থেকে গাড়িটি টেস্ট রাইড করে দেখার সুযোগ পাবেন ক্রেতারা এবং ২০২৩-এর জানুয়ারি থেকে গাড়িটি ডেলিভারি দেবে টাটা।

ইন্ট্রোডাক্টরি অফার সম্প্রসারণের বিষয়ে টাটা মোটরস প্যাসেঞ্জার ভেহিকেলস লিমিটেড এবং টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর শৈলেশ চন্দ্র বলেন, “আমরা Tiago EV-র প্রতি গ্রাহকদের ব্যাপক সাড়া পেয়ে আপ্লুত। ইলেকট্রিক ভেহিকেল যাত্রায় আমাদের শিখরে পৌঁছে দেওয়ার জন্য গ্রাহকদের ধন্যবাদ। ক্রেতাদের এই আবেগ এবং বৈদ্যুতিক গাড়ি গ্রহণকে সমর্থন করার জন্য আমরা অতিরিক্ত ১০,০০০ গ্রাহকের হাতে প্রাথমিক মূল্যে গাড়িটি তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

Tata Tiago EV স্পেসিফিকেশন

পাওয়ারট্রেনের প্রসঙ্গে বললে সম্পূর্ণ ইলেকট্রিক হ্যাচব্যাক Tata Tiago EV-তে উপস্থিত দুটি ব্যাটারি প্যাকের বিকল্প। ১৯.২ ও ২৪ কিলোওয়াট আওয়ার – এই দুই ব্যাটারির বিকল্পে কেনা যায় গাড়িটি। এদের রেঞ্জ যথাক্রমে ২৫০ ও ৩১৫ কিমি বলে দাবি করেছে টাটা। এর ইলেকট্রিক মোটর থেকে ৭৪ এইচপি শক্তি এবং ১১৪ এনএম টর্ক উৎপন্ন হয়। গাড়িটি ০-৬০ কিমি প্রতি ঘন্টার গতি ৫.৭ সেকেন্ডে অর্জন করতে পারবে। ফাস্ট চার্জারে এর ব্যাটারির ৮০ শতাংশ চার্জ ৫৭ মিনিটে হয়ে যায়।