Homeঅটোকারইলেকট্রিক গাড়িTesla Cybertruck: জলেও চলবে সাইবারট্রাক, বললেন টেসলা কর্ণধার ইলন মাস্ক!

Tesla Cybertruck: জলেও চলবে সাইবারট্রাক, বললেন টেসলা কর্ণধার ইলন মাস্ক!

এমন গাড়ির কথা কখনও শুনেছেন, যেটি রাস্তাতে চলার পাশাপাশি আবার জলেও ভাসতে পারে? অবাক লাগলেও এবার এমনটাই হতে চলেছে। নিশ্চিত করলেন আমেরিকার ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারী সংস্থা টেসলা (Tesla)-র কর্ণধার ইলন মাস্ক (Elon Musk)। তাঁদের আসন্ন ফিউচারিস্টিক লুকিং সাইবার ট্রাক স্থলপথে চলার সাথেই প্রয়োজনে জলপথেও ভেসে এগোতে পারবে।

টুইটারে টেসলা কর্তা জানিয়েছেন, তাঁদের এই সাইবার ট্রাক এমন ভাবে তৈরি হবে, যাতে জলরোধ ব্যবস্থা থাকে। ছোটখাটো নদী, হ্রদ সহজেই পার করে ফেলবে এটি। অর্থাৎ স্বল্পসময়ের জন্য ভাসার সক্ষমতা থাকবে এতে। এহেন স্থল ও জলচর গাড়ি বানানোর কারণ সম্পর্কে টেসলা কর্তার সাফাই, টেক্সাসের বোকা চিকাতে অবস্থিত SpaceX এর কেন্দ্র স্টারবেস থেকে দক্ষিনে প্যাডের আইল্যান্ড যেতে হলে একটি চ্যানেল পার করতে হয়। যাতে সমস্যা দেখা দেয়। ভবিষ্যতে এই ঝক্কি যাতে এড়ানো যায় তাই এই সিদ্ধান্ত সংস্থার।

প্রসঙ্গত ২০১৯-এই সাইবার ট্রাকের প্রথম ঝলক দেখিয়েছিল টেসলা। সে সময় এই অদ্ভুত গাড়িটির উৎপাদন শুরুর জন্য ২০২২-এর শেষার্ধকে স্থির করা হয়েছিল। কিন্তু বর্তমানে তা পিছিয়ে ২০২৩-এর প্রথম ত্রৈমাসিকে নিয়ে যাওয়া হয়েছে। এই আগামী প্রজন্মের গাড়িটি সম্পূর্ণ স্টিল দ্বারা নির্মিত হবে বলে জানা গেছে। যা কিনা রকেট তৈরিতে ব্যবহৃত হয়। ইলেকট্রিক ভেহিকেলটির অনন্য ডিজাইনের।

সংস্থার দাবি তাদের এই গাড়িটি একটি ট্রাকের চাইতেও শক্তিশালী এবং স্পোর্টস কারের থেকে বেশি পারফরম্যান্স দেবে। চলতি বছরের শুরুতে মাস্ক জানিয়েছিলেন, তাঁদের এই বহু প্রতীক্ষিত সাইবার ট্রাকে চারটি মোটরের ভ্যারিয়েন্ট থাকবে। এমনকি প্রতিটি চাকায় আলাদা করে টর্ক কন্ট্রোল দেওয়া হবে বলে মাস্ক টুইট বার্তায় জানান।

আরও পড়ুন