Homeঅটোকারইলেকট্রিক গাড়িTesla Semi Truck: ফুল চার্জে যাবে 800 কিমি! টেসলার প্রথম সেমি ট্রাক ব্যবহার করবে Pepsi

Tesla Semi Truck: ফুল চার্জে যাবে 800 কিমি! টেসলার প্রথম সেমি ট্রাক ব্যবহার করবে Pepsi

অবশেষে টেসলা তাদের বহু প্রতীক্ষিত সেমি ইলেকট্রিক কমার্শিয়াল ট্রাকের বাণিজ্যিক উৎপাদন শুরু করতে চলেছে। যার প্রথম ব্যাচ হাতে পাবে নামী নরম পানীয় নির্মাতা পেপসি। টেসলা কর্ণধার ইলন মাস্ক টুইট মারফত খবরটি নিশ্চিত করছেন। তিনি জানান, ডিসেম্বর থেকে চালু হবে ডেলিভারি। প্রসঙ্গত, ২০১৭ সালে ফিউচারিস্টিক স্টাইলের ব্যাটারি চালিত সেমি ট্রাক উন্মোচনের সময় প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে, ২০১৯ থেকেই প্রোডাকশনে হাত দেওয়া হবে।

তবে পার্টসের সমস্যা এবং করোনার প্রভাবে সাপ্লাই চেইন ভেঙে পড়ায় উৎপাদন শুরু করা সম্ভব হচ্ছিল না। অবশেষে পরিস্থিতি স্বাভাবিক হতে ডেলিভারির সময়সীমা প্রকাশ করা হল। যদিও এই মুহূর্তে স্পষ্ট নয়, ঠিক কতগুলি সেমি ট্রাক বানাবে টেসলা। উল্লেখ্য, সংস্থাটির ওই ইলেকট্রিক ট্রাক এক চার্জে ৫০০ মাইল (প্রায় ৮০০ কিলোমিটার) যাবে বলে ঘোষণা করা হয়েছে।

এদিকে পর্দা সরানোর এক মাস পর অর্থাৎ ২০১৭-এর ডিসেম্বরে ১০০টি সেমি ট্রাকের বরাত দিয়েছিল পেপসি। লক্ষ্য ছিল, জ্বালানি খরচের পাশাপাশি ফ্লিট থেকে সৃষ্ট বায়ুদূষণ কমানো। প্রতিটি ট্রাক রিজার্ভ করতে পেপসির খরচ হয়েছে ২০,০০০ ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৬.৪৯ লক্ষ টাকার সমান। আর বেস মডেলটির দাম ১,৫০,০০০ ডলার মূল্যে বাজারে আসবে বলে মনে করা হচ্ছে, টাকার অঙ্কে যা প্রায় ১.২৩ কোটি। আর সবচেয়ে দামী ভ্যারিয়েন্টের মূল্য ১,৮০,০০০ ডলার (আনুমানিক ১.৫ কোটি) হবে বলে অনুমান।

টেসলার দাবি, তাদের ট্রাক প্রথম তিন বছরেই ২ লক্ষ ডলার মূল্যের ডিজেল সাশ্রয় করবে। মাত্র আধ ঘন্টায় ব্যাটারি ৭০ শতাংশ চার্জ হয়ে যাবে। রিমোট ডায়গনস্টিক, ওভার দ্য এয়ার সফটওয়্যার আপডেট, এবং কম পার্টস থাকার কারণে সার্ভিস সেন্টারে কম সময় দিয়ে রাস্তায় আরও বেশি সময় কাটাতে পারবেন চালকেরা। অন্যদিকে, পেপসি জানিয়েছে, সেমি ট্রাকে করে তারা স্ন্যাক্স এবং ঠান্ডা পানীয় রিটেলার এবং ডিস্ট্রিবিউটরদের কাছে পৌঁছে দেবে।

আরও পড়ুন