দেশের প্রথম গিয়ারযুক্ত ই-বাইক থেকে LML ই-স্কুটার, যে সব দু’চাকা EV-র অপেক্ষা Auto Expo 2023 মেলায়

Top 5 Electric Bikes Scooter Debut 2023

২০২৩ অটো এক্সপো শুরু আর হাতেগোনা ক’দিন বাকি। যাকে ঘিরে জীবাশ্ম জ্বালানির একাধিক টু-হুইলার মুখিয়ে রয়েছে, পাশাপাশি নতুন ইলেকট্রিক দু’চাকার গাড়ির নির্মাতাদের মধ্যেও উদ্দীপনার স্ফুরণ নজরে পড়ার মতো। আইসিই মডেলের সাথে পাল্লা দিয়ে অসংখ্য বৈদ্যুতিক স্কুটার ও বাইকও এবারের প্রদর্শনীতে আত্মপ্রকাশ করতে চলেছে। আসুন সেইসব ব্যাটারিচালিত মডেলগুলি সম্পর্কে চোখ বুলিয়ে নেওয়া যাক।

Tork Motors

Kratos বাইকের হাত ধরে গত বছর টর্ক মোটরস ইলেকট্রিক টু-হুইলারের জগতে পথ চলা শুরু করেছিল। এবারে তারা ২০২৩ অটো এক্সপো-তে পরবর্তী প্রজন্মের নতুন ইলেকট্রিক মোটরসাইকেল উন্মোচন করবে। আসন্ন মডেলটি একটি সম্পূর্ণ নয়া প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে আসতে পারে। যা তাদের প্রিমিয়াম মোটরসাইকেল Kratos R-এর চাইতেও সামান্য দামি হতে পারে। কারণ নতুন প্রজন্মের মডেলটি শক্তি, ব্যাটারি এবং চার্জিং অপশন সবদিক থেকে এটি Kratos R-এর চাইতে এগিয়ে থাকবে।

Matter Energy

গত কয়েক মাস আগে ম্যাটার এনার্জি তাদের নতুন ইলেকট্রিক মোটরসাইকেলের উপর থেকে পর্দা সরিয়েছিল। এবারে অটো এক্সপো-তে তারা এর নাম ও মূল্য ঘোষণা করবে। ব্যাটারি চালিত বাইকটির বিশেষত্ব বলতে ইলেকট্রিক ভার্সনের হওয়া সত্ত্বেও এতে রয়েছে ফোর স্পিড গিয়ারবক্স। এবিএস প্রযুক্তি সমেত সিঙ্গেল চার্জে এটি ১২৫ থেকে ১৫০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে। বাইকটিতে একটি ১০.৫ কিলোওয়াট মোটর এবং একটি ৫ কিলোওয়াট আওয়ার লিকুইড কুল্ড ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

Ultraviolette Automotive

আলট্রাভায়োলেটের F77 বর্তমানে ভারতের সবচেয়ে দামী ইলেকট্রিক মোটরসাইকেল। আসন্ন অটো এক্সপো-তে এটিও আত্মপ্রকাশ করবে। বাইকটির দাম ৩.৮০ লক্ষ থেকে ৪.৫৫ লক্ষ টাকা পর্যন্ত। অরিজিনাল এবং রেকন – এই দুই মডেলে অফার করা হয় এটি। এদের রেঞ্জ ২০৭-৩০৭ কিমি। অরিজিনাল ভ্যারিয়েন্টটির মোটর ৩৬.২ বিএইচপি এবং ৮৫ এনএম টর্ক উৎপন্ন করবে। যেখানে রেকনের আউটপুট ৩৮.৮ বিএইচপি এবং ৯৫ এনএম টর্ক।

LML

ভারতের টু-হুইলারের রমরমা ব্যবসার পর বাজার থেকে হারিয়ে যাওয়া এলএমএল ফের প্রত্যাবর্তন করতে চলেছে। এবারে তারা একাধিক মডেলের ইলেকট্রিক দু’চাকার গাড়ি নিয়ে হাজির হওয়ার কথা জানিয়েছে। যার মধ্যে Star নামক ম্যাক্সি স্কুটার এবং Moonsoon ইলেকট্রিক মোটরসাইকেলটি আসন্ন অটো এক্সপোতে আনা হবে। আবার Orion নামক একটি ই-বাইকের ঝলকও দেখানো হবে। Moonsoon হল পেডাল অ্যাসিস্টেড ই-বাইক যাতে Surge ও City – এই দুই ধরনের মোড উপস্থিত। এদের টপ-স্পীড ঘন্টায় ৭০ কিমি। এদিকে এলএমএল তাদের Star ই-স্কুটারটির বুকিং গ্রহণ শুরু করেছে যার দাম ১.১০ লক্ষ টাকা থেকে ১.৩০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে বলে অনুমান।

Greaves Electric Mobility

গ্রীভস ইলেকট্রিক তাদের অ্যাম্পিয়ার ইলেকট্রিক (Ampere Electric) ব্র্যান্ডের আওতায় এ বছর অটো এক্সপো-তে একাধিক মডেল করতে চলেছে। যার মধ্যে ধীরগতির ইলেকট্রিক টু-হুইলারও থাকছে। তাদের আসন্ন ইলেকট্রিক মডেলটির ডিজাইন ‘আর্কটিক টার্ন’ নামক এক পরিযায়ী পাখির থেকে অনুপ্রাণিত হয়ে ডিজাইন করা হয়েছে বলে জল্পনা শোনা যাচ্ছে। এতে নতুন নেভিগেশন সিস্টেমের দেখা মিলতে পারে।