Homeঅটোকারইলেকট্রিক গাড়িপেট্রল ভরতে গিয়ে আর পকেট গড়ের মাঠ হবে না, এক চার্জে 180 কিমি চলা সেরা ইলেকট্রিক স্কুটার এগুলি

পেট্রল ভরতে গিয়ে আর পকেট গড়ের মাঠ হবে না, এক চার্জে 180 কিমি চলা সেরা ইলেকট্রিক স্কুটার এগুলি

স্কুটারের ব্যবহারকারীদের অন্যতম দুশ্চিন্তার কারণ হল এর রেঞ্জ। এতে যত বড় ব্যাটারিই থাকুক না কেন, সুবিধার দিক থেকে এগুলি এখনো প্রথাগত জ্বালানি চালিত স্কুটারের চাইতে পেছনের সারিতে অবস্থান করছে। যদিও আমাদের দেশে এমন বেশ কয়েকটি মডেল উপলব্ধ রয়েছে, যাদের রেঞ্জ চালককে নিশ্চিন্তে ১৮০ কিমির (পরীক্ষিত) বেশি পথ চলতে সক্ষমতা দেয়। আজকের এই প্রতিবেদনে তেমনি পাঁচটি সেরা বৈদ্যুতিক স্কুটারের হদিশ রইল।

Ola S1 Pro

ওলার এই S1 Pro স্কুটারটি ফুল চার্জে ১৮১ কিমি পথ চলতে সক্ষম। তবে অনেক ব্যবহারকারী এতে ২০০ কিমি পার করেছেন বলে জানিয়েছেন। ভারতের প্রথম সারির ইলেকট্রিক স্কুটারগুলিকে গতির দিক থেকেও পেছনে ফেলেছে এটি। Ola S1 Pro-এর প্রতি ঘন্টায় গতিবেগ ১১৬ কিমি। আবার সম্প্রতি MoveOS 3 সফটওয়্যার আপডেটের ফলে একাধিক গুরুত্বপূর্ণ ফিচার সক্রিয় হয়েছে। এর এক্স শোরুম মূল্য ১,৩৯,৯৯৯ টাকা।

Hero Vida V1 Pro

সদ্য লঞ্চ হওয়া Hero Vida V1 Pro স্কুটারটি সম্পূর্ণ চার্জে ১৬৫ কিলোমিটার রেঞ্জ দেয়। যে কারণে এটি সর্বাধিক রেঞ্জ যুক্ত স্কুটারের তালিকার দ্বিতীয় স্থান দখল করেছে। এই দৃঢ়ভাবে তৈরি ইলেকট্রিক স্কুটারটি এদেশে সংস্থার বৃহত্তম নেটওয়ার্কের মাধ্যমে বিক্রি করা হবে। তবে এর দাম সামান্য বেশি। মূল্য ১,৫৯,০০০ টাকা (এক্স শোরুম)।

Hero NYX HX

হিরো ইলেকট্রিক দীর্ঘদিন ধরে ভারতের বাজারে বৈদ্যুতিক স্কুটার বিক্রি করে চলেছে। তাদের রাগেড ডিজাইনের NYX HX মডেলটি ১৬৫ কিমি রেঞ্জ অফার করে। এতে রয়েছে ডুয়েল ব্যাটারি। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪২ কিমি/ঘন্টা। দামের ৮৬,৫৪০ টাকা থেকে শুরু (এক্স শোরুম)।

Gravton Quanta

এদেশে উপলব্ধ Gravton Quanta সিঙ্গেল চার্জে ইকো মোডে ১৬০ কিমি রেঞ্জ অফার করে। যদিও এটি স্কুটারটির শংসাপত্র প্রাপ্ত রেঞ্জ নয়। আবার দাম স্পষ্ট ভাবে উল্লেখ নেই। তবুও এটি যথেষ্ট ভাল ই-মোপেডের তকমা পেয়েছে।

Ather 450X Gen 3

বর্তমানে ভারতে বিক্রিত সেরা ইলেকটিক স্কুটারগুলির মধ্যে অন্যতম একটি হল Ather 450X Gen 3। এর আপডেটেড মডেলের রাইডিং রেঞ্জ ১৪৬ কিমি। স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮০ কিমি। অসাধারণ ডিজাইনের স্কুটারটির দাম সাধারণ মানুষের সাধ্যের মধ্যেই। এর সাথে সংস্থার এথার গ্রিড চার্জিং নেটওয়ার্কের সুবিধা উপভোগ করা যায়। 450X Gen 3 কেনার জন্য খরচ করতে হবে ১,২৮,৪২৪ টাকা (এক্স শোরুম)।

আরও পড়ুন