ইলেকট্রিক গাড়ি

ফুল চার্জে চলবে প্রায় 150 কিমি, 67,000 টাকা থেকে দাম শুরু হওয়া এই ইলেকট্রিক স্কুটারগুলি দেখতে পারেন

বছর ৩-৪ আগে পর্যন্তও এদেশের বাজারে মিলতো হাতে গোনা কয়েকটি সংস্থার ইলেকট্রিক স্কুটার। তবে আজকের দিনে বৈদ্যুতিক যানবাহনের চাহিদা বাড়ার পাশাপাশি এদেশের বৈদ্যুতিক স্কুটারের বাজার আরও প্রসারিত হয়েছে। এখন টাকা ফেললেই লো-স্পিড থেকে শুরু করে হাই-স্পিড সব ধরনের সাধারণ কিংবা প্রিমিয়াম রেঞ্জের ই-স্কুটার রয়েছে আপনার জন্য। তবে অপশন বেড়ে গেলে বাছাইয়ের কাজ আরো কঠিন হয়।জানুয়ারিতে যদি ই-স্কুটার কেনার পরিকল্পনা করে থাকেন, তাহলে এই প্রতিবেদনে দেখে নিতে পারেন সাধ্যের মধ্যে থাকা চারটি মডেলের লিস্ট।

Hero Electric Optima CX (সিঙ্গেল ব্যাটারি)

অতি পরিচিত হিরো ইলেকট্রিকের এই Optima CX মডেলটিতে সিঙ্গেল এবং ডুয়াল ব্যাটারি অপশনে পাওয়া যায়। প্রথমটিতে এক চার্জে ৮২ কিমি রাস্তা গমন করা যাবে। উপরন্তু এই মডেলটির টপ স্পিড ৪২ কিমি/ঘণ্টা। ১.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি যুক্ত হিরো ইলেকট্রির এই স্কুটারটি কিনতে খরচ হবে ৬৭,১৯০ টাকা (এক্স শোরুম)। ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে এর সময় লাগে ৪-৫ ঘণ্টা।

Bounce Infinity

বাউন্স ইনফিনিটির এই স্কুটারটি ৩ বছর কিংবা ৪০,০০০ কিলোমিটার পর্যন্ত ওয়ারেন্টি সঙ্গে নিয়ে বাজারে এসেছে গত বছফ। এতে রয়েছে ১.৯ কিলোওয়াট আওয়ারের পরিবর্তন যোগ্য ব্যাটারি প্যাক যা একবার চার্জ করলে ৮৫ কিমি পর্যন্ত চলতে পারা যায়। সর্বোচ্চ ৬৫ কিমি/ঘণ্টা গতিবেগ নিয়ে চলা এই ইলেকট্রিক স্কুটার এক্স শোরুম মূল্য ৭৯,৪৯৯ টাকা। মাত্র ৪-৫ ঘন্টায় একে পুরোপুরি চার্জ করা যাবে।

Okinawa Ridge 100

খানিকটা কমদামের মধ্যে অতিরিক্ত রেঞ্জের ই স্কুটার কিনতে চাইলে Okinawa Ridge 100 অন্যতম ভালো অপশন। এটি চার্জে পরিপুষ্ট অবস্থায় ১৪৯ কিমি পর্যন্ত ছুটতে পারে। স্কুটারটির শক্তি ভান্ডার হিসেবে রয়েছে পরিবর্তনযোগ্য ৩.১২ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। সর্বোচ্চ গতিবেগ ৪৫ কিমি/ঘণ্টা। সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে ২-৩ ঘণ্টা। উপরন্তু ইলেকট্রনিক অ্যাসিস্টেড ব্রেকিং সিস্টেম সহ রিজেনারেটিভ এনার্জি, অ্যান্টিথেফট এলার্ম, সেন্ট্রাল লকিং, জিও ফেন্সিং, ট্রাকিং এবং মনিটরিং, কিলেস এন্ট্রি সহ আরো অনেক ধরনের আধুনিক বৈশিষ্ট্য উপলব্ধ রয়েছে এতে। এক্স-শোরুম দাম ৭৪,৭৪১ টাকা।

Hero Electric Photon LP Series

বাজেটের মধ্যে পাওয়া বৈদ্যুতিক স্কুটারগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় মডেল হল Hero Electric Photon। এতে থাকা ১.৮ কিলোওয়াট আওয়ারের ব্যাটারির সাহায্যে এক চার্জে ১০৮ কিমি পর্যন্ত পথ চলতে পারা সম্ভব যা শহরাঞ্চলের রাস্তার জন্য বেশ পর্যাপ্ত। সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে প্রায় ৫ ঘন্টা। সর্বোচ্চ ৪৫ কিমি/ঘণ্টা গতিবেগ অর্জন করতে সক্ষম হিরোর এই স্কুটারটির দাম ৮৬,৩৯১ টাকা (এক্স শোরুম)।

Back to top button