ইলেকট্রিক গাড়ি

বিশ্বের প্রথম স্ট্যান্ডলেস স্কুটার, দেশের দ্রুততম ই-বাইক, Auto Expo 2023-এ তাক লাগাল এই টু-হুইলারগুলি

ভারতের বৃহত্তম গাড়ি প্রদর্শনী অনুষ্ঠান অটো-এক্সপোর ২০২৩ সংস্করণকে ঘিরে দেশি-বিদেশি গাড়ি কোম্পানিগুলির মধ্যে উত্তেজনার অন্ত নেই। ইতিমধ্যেই এই প্রদর্শনী মঞ্চ থেকে দেশে আত্মপ্রকাশ কছেছে রকমারি বাইক ও স্কুটার। যার মধ্যে পেট্রোল ও ইলেকট্রিক – উভয় ধরনের মডেল বর্তমান। আসুন তাদের মধ্যে পাঁচটি সেরা টু-হুইলার সম্পর্কে জেনে নেওয়া যাক।

Tork Kratos X

নতুন Tork Kratos X ইলেকট্রিক বাইকটি সংস্থার বিদ্যমান Kratos R মডেলটির উপর ভিত্তি করে এসেছে। নতুন ফ্ল্যাগশিপ মডেলটিতে রয়েছে একাধিক আপডেট। যেমন একটি নতুন অ্যালুমিনিয়াম সুইংআর্ম, অ্যান্ড্রয়েড ভিত্তিক ৭ ইঞ্চি ডিজিটাল কনসোল, একটি উইঙ্গলেট, ফাস্ট চার্জিং এবং একটি নতুন ও দ্রুততর এফএফ মোড। এবছর জুন থেকে ক্র্যাটোস এক্স-এর ডেলিভারি শুরু করবে টর্ক।

MBP ব্র্যান্ড লঞ্চ

আদিশ্বর অটো রাইড ইন্ডিয়া (AARI)-এর হাত ধরে ভারতে সদ্য পা রেখেছে চীনা সংস্থার QJ গোষ্ঠীর মালিকানাধীন প্রিমিয়াম টু-হুইলার নির্মাতা Moto Bologna Passion (MBP)। জন্মসূত্রে সংস্থাটি আবার ইতালীয়। এবারের অটো-এক্সপো এমবিপি ভারতে তাদের মাঝারি ওজনের স্ট্রিটফাইটার M502N এবং প্রিমিয়াম ক্রুজার C1002V-এর উপর থেকে পর্দা সরিয়েছে। দুটি মডেলই এবছরের শেষার্ধে এদেশে লঞ্চ হবে।

Liger Mobility-এর সেল্ফ-ব্যালান্সিং স্কুটার

মুম্বাইয়ের ইভি স্টার্টআপ লাইগার মোবিলিটি (Liger Mobility) অটো-এক্সপোতে একজোড়া ইলেকট্রিক স্কুটারের উপর থেকে পর্দা সরিয়েছে। সংস্থার দাবি তাদের এই স্কুটারে বিশ্বের প্রথম সেল্ফ ব্যালান্সিং টেকনোলজির সুবিধা মিলবে। অর্থাৎ স্ট্যান্ড ছাড়াই দু’চাকার গাড়িটি নিজের ভারসাম্য নিজেই বজায় রাখবে। Liger X এবং X+ – এই দু ভ্যারিয়েন্টে হাজির হওয়া ই-স্কুটার দুটির ২০২৩-এর মাঝামাঝি থেকে বুকিং করা যাবে। আশা করা হচ্ছে ২০২৩-এর শেষের দিকে ডেলিভারি আরম্ভ করবে লাইগার।

Ampere Primus

গ্রীভস কটন (Greaves Cotton)-এর মালিকানাধীন ইলেকট্রিক টু-হুইলার ব্র্যান্ড Ampere অটো এক্সপো ২০২৩-এর মঞ্চে তাদের নতুন ইলেকট্রিক স্কুটার Primus প্রদর্শন করেছে। এতে রয়েছে একটি ৪ কিলোওয়াট মোটর এবং একটি ৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক, যা থেকে সিঙ্গেল চার্জে ১০০ কিলোমিটারের বেশি রেঞ্জ এবং ৭৫ কিমি/ঘন্টার সর্বোচ্চ গতিবেগ মিলবে। খুব শীঘ্রই প্রাইমাসের দাম ঘোষণা করা হবে।

Ultraviolette F99

F77-এর উপর ভিত্তি করে Ultraviolette তাদের রেসিং ইলেকট্রিক মোটরসাইকেল F99 Factory Racing Platform এর ঝলক দেখিয়েছে। সবদিক থেকেই এটি F77-কে টেক্কা দেওয়ার ক্ষমতা রাখে। আপগ্রেডেড মোটর, কন্ট্রোলার এবং ব্যাটারি প্যাক দ্বারখ সজ্জিত হয়ে আসা বাইকটি আরও বেশি শক্তি (৬৫ বিএইচপি) এবং পারফরম্যান্স প্রদান করবে। বাইকটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২০০ কিমি। এটিই দেশের সবচেয়ে দ্রুততম ই-বাইক।

Back to top button