Homeঅটোকারইলেকট্রিক গাড়িAuto Expo 2023-এ নজর কাড়তে চলেছে এই ইলেকট্রিক গাড়িগুলি, রইল সম্পূর্ণ লিস্ট

Auto Expo 2023-এ নজর কাড়তে চলেছে এই ইলেকট্রিক গাড়িগুলি, রইল সম্পূর্ণ লিস্ট

বছর দুয়েকের সাময়িক বিরতি নিয়ে আবারও ২০২৩-র অটো এক্সপোর ঘন্টা ইতিমধ্যেই বেজে গিয়েছে। ১২ জানুয়ারি থেকে নয়ডায় অনুষ্ঠিত হবে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম বৃহত্তম অটোমোবাইল শো। তবে ২০২০ সালে শেষ অনুষ্ঠিত হওয়া এই ইভেন্টের পরে উল্লেখযোগ্য ভাবে জনপ্রিয়তা পেয়েছে ইলেকট্রিক ভেহিকেলগুলি। এই কারণেই এবারের অটো এক্সপো সাক্ষী থাকবে বেশ কিছু নতুন ব্যাটারি চালিত চার চাকার। এমনই সেরা কয়েকটি মডেলের ঠিকানা দিলাম আমরা।

Maruti Suzuki YY8

ভারতের মাটিতে সবচেয়ে বড় গাড়ি নির্মাতা মারুতি সুজুকি এবার পদার্পণ করতে চলেছে বৈদ্যুতিক গাড়ির জগতে। টয়োটার সঙ্গে হাত মিলিয়ে ভারতে প্রথমবারের জন্য তারা আনতে চলেছে ইলেকট্রিক এসইউভি মডেল। তাই সামনের ইভেন্টে এই গাড়িটির কনসেপ্ট YY8 প্রদর্শিত করবে তারা। যদিও পাকাপাকিভাবে মডেলটির বাণিজ্যিক সংস্করণ আসবে ২০২৫ সালে।

MG Air

এই ব্রিটিশ গাড়ি নির্মাতা অবশেষে ভারতবাসীর জন্য আনতে চলেছে বহু প্রতীক্ষিত Air EV। এটি আদতে ইন্দোনেশিয়ার বাজারে বিক্রি হওয়া Wuling Air EV থেকেই অনুপ্রাণিত হয়ে তৈরি দুই দরজাযুক্ত ইলেকট্রিক কার। ২.৯ মিটার লম্বা এই হ্যাজব্যাগে রয়েছে দুটি ১০.২৫ ইঞ্চির স্ক্রিন এবং একগুচ্ছ কানেক্টিভিটি ফিচার। উপরন্তু এখানে রয়েছে LPF সেলযুক্ত ব্যাটারি যা এক চার্যে ২০০-২৫০ কিমি রাস্তা পাড়ি দিতে সক্ষম। ২০২৩-র অন্তিম লগ্নে ভারতে লঞ্চ হবে এটি। দাম অবশ্য Tiago EV থেকে সামান্য বেশি হতে পারে।

MG 4 এবং MG 5 EV

এর পাশাপাশি দিল্লির এই ইভেন্টে আমরা MG-র পক্ষ থেকে তাদের বেশ জনপ্রিয় ইলেকট্রিক হ্যাচব্যাক মডেল MG 4 দেখতে পাবো, যা ইতিমধ্যেই আন্তর্জাতিক মহলে যথেষ্ট খ্যাতি কুড়িয়েছে। উপরন্তু ভারতবাসীর মন জয় করতে এই অনুষ্ঠানে তাদের আরো একটি ব্যাটারিচালিত মডেল MG 5-র উপর থেকেও পর্দা সরাবে তারা। এটি প্রকৃতপক্ষে একটি মাল্টিপারপাস ভেহিকেল। গাড়িটিতে থাকা ৬১ কিলোওয়াট আওয়ারের ব্যাটারির সাহায্যে প্রতি চার্জে ৪০২ কিমি রাস্তা চলতে পারবে।

Hyundai Ioniq 5

দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা হুন্ডাই চলতি বছরে বেশ কয়েকটি নতুন চারচাকা আনার পরিকল্পনা নিয়েছে। তাদের মধ্যে আলোচনার কেন্দ্রে রয়েছে ইলেকট্রিক ক্রসওভার মডেল Hyundai Ioniq 5। এর ভারতীয় সংস্করণে যুক্ত হয়েছে ৭২.৮ কিলোওয়াট আওয়ার এর অধিক ক্ষমতা সম্পন্ন ব্যাটারি প্যাক। নির্মাতার দাবি সম্পূর্ণ চার্জে পরিপুষ্ট অবস্থায় এটি ৪০০ কিমির বেশি দূরত্ব পাড়ি দিতে পারে।

Hyundai Ioniq 6

অতি সম্প্রতি বিলেতের বাজারে লঞ্চ হওয়া Ioniq 6 এবার ভারতের পাড়ি দিতে চলেছে। ২০২৩-র অটো এক্সপোতে সেডান সেগমেন্টের এই গাড়িটির উপর থেকে পর্দা সরাবে হুন্ডাই। Ioniq 5 মডেলটিতে ব্যবহার করা E-GMP প্ল্যাটফর্ম এর উপরেই নির্মিত Ioniq 6।

BYD Seal

চীনের নামকরা ইভি নির্মাতা BYD সম্প্রতি ভারতে এনেছে তাদের ব্যাটারি চালিত এসইউভি Atto 3। আর এবার নতুন বছরের জন্য তাদের উপহার ইলেকট্রিক সেডান Seal। আগের গাড়িটির মতো এক্ষেত্রেও সংস্থার নিজস্ব ব্লেড ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এছাড়াও তাদের MPV মডেল E6 এরও দর্শন পাব এই ইভেন্টে।

Kia EV 9 কনসেপ্ট

গত বছরের নভেম্বরে La Motor ইভেন্টে প্রদর্শিত হওয়া EV 9 কনসেপ্ট এবার অটো এক্সপোতেও আনার পরিকল্পনা নিয়েছে দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা কিয়া। ব্যাটারিচালিত এই এসইউভি মডেলটি সংস্থার নিজস্ব E-GMP প্ল্যাটফর্ম এর উপর নির্মিত। এখানে ৭৭.৪ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে।

Tata Punch EV

২০২২ সালেই টাটা পাঞ্চ বাজারে এনে মাইক্রো এসইউভির জগতে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ভারতীয় সংস্থার টাটা মোটরস। অন্যদিকে এদেশের ইলেকট্রিক ফোর হুইলার এর জগতেও চালকের আসনে তারা। এই মুহূর্তে টাটার ইলেকট্রিক গাড়ির পোর্টফোলিওতে রয়েছে- Nexon EV Prime, Nexon EV Max, Tigor EV এবং সম্প্রতি লঞ্চ হওয়া Tiago EV। তাই এবার Tata Punch কেও বৈদ্যুতিকরণের পথে হাঁটছে এই সংস্থা।

চলতি বছরের শেষেই ভারতে লঞ্চ হবে এটি। সংস্থার তৈরি সিগমা প্লাটফর্ম এর উপর নির্মিত প্রথম গাড়ি হতে চলেছে টাটা পাঞ্চ ইভি। যদিও এর সম্পর্কে বিশদ তথ্য এখনো পর্যন্ত পাওয়া যায়নি তবে Nexon EV এবং Tiago EV এর মত মাল্টিপল ব্যাটারি প্যাক থাকার সম্ভাবনা রয়েছে এতে।

আরও পড়ুন