Toyota bZ4X: টয়োটা ভারতে তাদের প্রথম ইলেকট্রিক গাড়ির ঝলক দেখাল, 559 কিমি রেঞ্জ

Toyota bZ4X EV Showcasesd

জাপানের বিখ্যাত অটোমোবাইল কোম্পানি টয়োটা ভারতে তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি উন্মোচন করল । গ্রেটার নয়ডা-তে ২০২৩ অটো এক্সপো-তে আত্মপ্রকাশ করেছে Toyota bZ4X। যা বিশ্ববাজারে গত বছরই লঞ্চ হয়েছে। এটি থেকে ৫৫৯ কিলোমিটার রেঞ্জ মিলবে বলে দাবি .রেছে টয়োটা। এদেশে bZ4X EV লঞ্চ হলে প্রতিদ্বন্দ্বী হিসাবে পাবে Kia EV6 এবং সদ্য লঞ্চ হওয়া Hyundai Ioniq 5-কে।

RAV4 SUV-এর চাইতে টয়োটা বিজেড৪এক্স লম্বায় সামান্য বেশি। গাড়িটির হুইলবেস ১৫ সেন্টিমিটার বড় এবং প্রস্থ ৫ মিমি অধিক। বিদেশের বাজারে লঞ্চের সময় মাঝারি আকৃতির এসইউভি সেগমেন্টের এই মডেলটিতে সর্বাধিক লেগরুম মিলবে বলে দাবি টয়োটার। এটি দুটি ভ্যারিয়েন্টে অফার করা হয় – একটি ফ্রন্ট হুইল ড্রাইভ (FWD) এবং অপরটি অল হুইল ড্রাইভ (AWD) সেটআপ।

টয়োটার e-TNGA প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি গাড়িটির সাত সেকেন্ডে ঘন্টায় ১০০ কিলোমিটার গতিবেগ তুলতে পারে। এফডাব্লিউডি ভ্যারিয়েন্টটি থেকে সর্বোচ্চ ২০১ এইচপি এবং এডাব্লিউডি ভ্যারিয়েন্টটি থেকে সর্বাধিক ২০১ এইচপি ক্ষমতা উৎপন্ন হয়। এক চার্জে প্রথমটির রেঞ্জ ৫৫৯ কিলোমিটার এবং দ্বিতীয়টি ৫৪০ কিমি ছুটতে পারবে বলে দাবি সংস্থার।

Toyota bZ4X EV-তে উপলব্ধ একাধিক চার্জিং অপশন। ১২০ ভোল্ট, ২৪০ ভোল্ট ছাড়াও ডিসি ফাস্ট চার্জার দ্বারা চার্জ করা যাবে ব্যাটারিটি। গাড়িটিতে রয়েছে একটি সকেট, যা চার্জিং স্টেশন ছাড়াও বাড়িতে চার্জ করতে সাহায্য করবে। কেবিনের ভেতর রয়েছে বাইরের শব্দ প্রতিরোধ করতে মোটা উইন্ডশিল্ড দেওয়া হয়েছে। ডিজাইনের দিক থেকে প্রিমিয়াম অনুভূতি দেবে গাড়িটি। ফিচারের মধ্যে রয়েছে জেবিএল সিস্টেমের নয়টি স্পিকার, যার সাথে সংযুক্ত ৮-চ্যানেলের ৮০০ ওয়াট অ্যাম্প্লিফায়ার এবং নয় ইঞ্চি সাবউফার।