Homeঅটোকারইলেকট্রিক গাড়িTVS নাকি Ola? কোন সংস্থার ইলেকট্রিক স্কুটার মার্কেটে বেশি চলছে

TVS নাকি Ola? কোন সংস্থার ইলেকট্রিক স্কুটার মার্কেটে বেশি চলছে

বিগত কয়েক মাসে ভারতীয় উপমহাদেশে ইলেকট্রিক টু-হুইলারের বাজার যথেষ্ট ঊর্ধ্বমুখী। মাঝে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটলেও তাদের এই উন্নতির ধারা আজও অব্যাহত। একদিকে পেট্রলের দামের ছ্যাকা আর অন্যদিকে বায়ু দূষণে জর্জরিত এদেশের মেট্রো শহরগুলির করুণ অবস্থার চিত্র দেখে ভারতবাসী আজ ব্যাটারী চালিত গাড়ি কিংবা টু-হুইলারের দিকেই বেশি আগ্রহ দেখাচ্ছেন। এই সুযোগে হাজির হয়েছে নিত্যনতুন সব সংস্থা। তাদের মধ্যে অন্যতম পরিচিত TVS ও Ola বর্তমানে যথেষ্ট অগ্রগণ্য দুই ই-স্কুটার নির্মাতা।

কয়েক মাস আগেই টিভিএস মোটর কোম্পানির একমাত্র বৈদ্যুতিক স্কুটার iQube এর নতুন সংস্করণ লঞ্চ হয়েছে। এর কাঁধে ভর করে যথেষ্ট ব্যবসা বৃদ্ধি করতে পেরেছে তামিলনাড়ু কেন্দ্রিক এই নির্মাতা। গত বছরের অক্টোবরে যেখানে মাত্র ৩৯৫ ইউনিট ইলেকট্রিক স্কুটার বিক্রি করতে পেরেছিল টিভিএস, সেখানে চলতি বছরের অক্টোবরে এই সংখ্যাটি লক্ষণীয়ভাবে বেড়ে হয়েছে ৮,১০৩। বলার অপেক্ষা রাখে না এই দুই বছরের অক্টোবরের নিরিখে সংস্থার বৈদ্যুতিক স্কুটারের বিক্রি বেড়েছে ২০০ গুন।

অন্যদিকে দেশের এক নম্বর ইলেকট্রিক স্কুটার নির্মাতা ওলা বরাবরই চমকপ্রদ পারফর্মেন্স দেখিয়ে এসেছে। গত অক্টোবরে ওলার মোট ২০,০০০ টি ইলেকট্রিক স্কুটার বিক্রি করতে সক্ষম হয়েছে, যা ভারতবর্ষের যেকোনো ব্যাটারি চালিত স্কুটার নির্মাতাদের মধ্যে মাসিক বিক্রির নিরিখে সর্বাধিক। বিগত দিনে ভারতের আনাচে-কানাচে ওলার স্কুটারে অগ্নিকাণ্ড কিংবা অ্যাক্সেল ভাঙ্গার মত বিক্ষিপ্ত ঘটনাতেও সংস্থার ভাবমূর্তি যে বিন্দুমাত্র কালিমালিপ্ত হয়নি তার আভাস পাওয়া যায় এই পরিসংখ্যানে।

উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বর থেকেই ওলা তার পূর্ববর্তী অবস্থান ফিরে পেতে সক্ষম হয়েছিল। সংস্থার দাবি অনুযায়ী প্রতি মাসে তাদের বৈদ্যুতিক স্কুটারের বিক্রি ৬০ শতাংশ হারে বেড়ে চলেছে। অন্যদিকে সম্পূর্ণ ইলেকট্রিক টু-হুইলার ইন্ডাস্ট্রি প্রতিমাসে ৩০ শতাংশ উন্নতি করতে পারছে। এদেশের অনলাইন ক্যাপ বুকিং সংস্থা থেকে ইলেকট্রিক স্কুটার নির্মাতায় পরিবর্তিত হওয়া এই সংস্থা বিগত ফেসটিভ সিজেনে ব্যবসায় প্রভূত উন্নতি করতে সক্ষম হয়েছে। বিগত নবরাত্রীর সময় প্রতিদিন চার গুণ ও বিজয়া দশমীর সময় দশ গুণ হারে স্কুটার বিক্রি হয়েছে তাদের।

প্রসঙ্গত, সম্প্রতি খানিকটা কম দামের মধ্যে S1 Air নামে আরো একটি ব্যাটারী চালিত স্কুটার লঞ্চ করেছে ওলা। আগামী দিনে তাদের ব্যবসাকে আরও ত্বরান্বিত করতে সাহায্য করবে এই নতুন মডেলটি। দাম কম হওয়া সত্বেও গুণগত মান ও আধুনিক ফিচার্স-এ ঠাসা ওলার এই নতুন স্কুটারটি। এই নিয়ে সংস্থার হাতে বর্তমানে রয়েছে তিনটি বৈদ্যুতিক স্কুটারের মডেল- S1, S1 Pro এবং S1 Air।

আরও পড়ুন