যেমন লুকস তেমন ফিচার, Mahindra চারটি দুর্দান্ত SUV গাড়ি লঞ্চ করবে ভারতে, দিওয়ালিতেই প্রথম মডেল

Upcoming Mahindra SUVs Launch in India
Upcoming Mahindra SUVs

ভারতের বাজারে এসইউভি (SUV) গাড়ি সেগমেন্টে প্রতিপক্ষদের মাত দিতে কষে কোমর বেঁধেছে দেশীয় অটোমোবাইল সংস্থা মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা (Mahindra & Mahindra)। এছাড়াও সংস্থার নজর রয়েছে এখন ইলেকট্রিক মডেলের দিকে। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে ইলেকট্রিক গাড়ির বাজারে ঝড় তোলার পূর্বাভাস দিয়েছে মাহিন্দ্রা। একের পর এক এসইউভি মডেল লঞ্চের জন্য মুখিয়ে রয়েছে তারা। যার মধ্যে যেমন বিদ্যমান মডেলের আপডেটেড ভার্সন বর্তমান, তেমনই রয়েছে নতুন গাড়ির সমাহার। আসুন মাহিন্দ্রার আসন্ন এসইউভি মডেলগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Mahindra Bolero Neo Plus

মাহিন্দ্রার এই Bolero Neo Plus গাড়িটি এবছর দিওয়ালির সময় বাজারে হাজির হতে পারে। ইতিমধ্যেই নতুন মডেলটি দেশের সমস্ত ডিলারশিপে পৌঁছে দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে সংস্থা। চালিকাশক্তি হিসেবে Thar-এ থাকছে একটি ২.২ লিটার mHawk ডিজেল ইঞ্জিন, যা ম্যানুয়াল এবং অটোমেটিক উভয় বিকল্পেই গিয়ারবক্স উপলব্ধ। ৭ ও ৯ আসন সংখ্যা বিশিষ্ট ভ্যারিয়েন্টে হাজির হবে গাড়িটি। এর P4 এবং P10 ভ্যারিয়েন্ট দুটির দাম যথাক্রমে ১০ লাখ ও ১২ লাখ টাকা রাখা হতে পারে। এটি লম্বায় ৪৪০০ মিমি, চওড়ায় ১৭৯৫ মিমি এবং উচ্চতায় ১৮১২ মিমি।

Mahindra XUV400

এদেশে Mahindra XUV400 ইলেকট্রিক এসইউভি গাড়িটির ২০২৩-এর জানুয়ারি থেকে বুকিং শুরু হবে। তবে এবছর ডিসেম্বর থেকেই টেস্ট ড্রাইভ শুরু হচ্ছে। প্রাথমিক পর্যায়ে দেশের কেবল ১৬টি শহর থেকে কেনা যাবে গাড়িটি। এতে ৩৯.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাকের সাথে একটি ইলেকট্রিক মোটর রয়েছে। যা থেকে ১৫০ বিএইচপি শক্তি এবং ৩১০ এনএম টর্ক উৎপন্ন হবে। XUV400-এর রেঞ্জ ৪৫৬ কিমি। ১৫০ কিমি/ঘন্টার সর্বোচ্চ গতিবেগ সহ গাড়িটি ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ৮.৬ সেকেন্ডে তুলতে সক্ষম। এতে তিনটি চার্জিং অপশন উপলব্ধ।

Updated Mahindra XUV300

মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা সদ্য এদেশে XUV300 TurboSport মডেলটি লঞ্চ করেছে। যার দাম ১০.৩৫ লক্ষ টাকা থেকে শুরু করে ১২.৯০ লক্ষ টাকা পর্যন্ত। একইসাথে সাব কম্প্যাক্ট এসইউভি মডেল XUV300-এরও আপডেট ভার্সন আনতে চলেছে মাহিন্দ্রা। যদিও এখনও লঞ্চের দিনক্ষণ ঘোষিত হয়নি। তবে ডিলারশিপগুলিতে মডেলটি পৌঁছে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। XUV300-এর নতুন প্রজন্মের ফেসলিফ্ট মডেলটিতে টুইন পিক লোগো দেওয়া হতে পারে। যদিও এর ডিজাইন, ফিচার ও পাওয়ারট্রেনে কোনো পরিবর্তন ঘটানো হবে না বলেই অনুমান। আগের মতই গাড়িটি ১.৫ লিটার ডিজেল (১১৭ বিএইচপি/৩০০ এনএম) এবং ১.২ লিটার টার্বো পেট্রোল (১১০ বিএইচপি/২০০ এনএম) ইঞ্জিনে বেছে নেওয়া যাবে।

5 Door Mahindra Thar

ভারতে নতুন ৫টি দরজা বিশিষ্ট Mahindra Thar-এর টায়াল শুরু হয়েছে। ২০২৩-এ এটি বাজারে পা রাখবে। স্পাই ছবিতে দেখা গিয়েছে নতুন মডেলের সামনে হৃষ্টপুষ্ট ফ্রন্ট বাম্পার এবং ৩ ডোর মডেলটির চাইতেও বৃহৎ স্টিলের হুইলের দেখা মিলেছে। কাঠামোয় কিছু পরিবর্তনের সাথে ৫-ডোর Thar পেছনের যাত্রীদের জন্য বাড়তি কেবিন স্পেস অফার করবে। গাড়িটিতে হালকা স্টিয়ারিং হুইল এবং ড্রাইভিংয়ের অভিজ্ঞতা বাড়াতে সাসপেনশন সেটআপে পরিবর্তন আনা হতে পারে। তবে কেবিনের ভেতরকার পরিবেশ বাজার চলতি মডেলটির সাথে অভিন্ন থাকবে। গাড়িটি ২.০ লিটার mStallion টার্বো পেট্রোল এবং ২.২ লিটার mHawk টার্বো ডিজেল ইঞ্জিনের সাথে অফার করা হতে পারে।