Electric Scooter: বিশ্বের প্রথম চার চাকার ইলেকট্রিক স্কুটার! অবাস্তব মনে হলেও এমনই যান এল বাজারে

world-s-first-four-wheeler-electric-scooter-launched

স্কুটার তো বহু দেখেছেন, তা সে পেট্রোল হোক বা ইলেকট্রিক মডেল। তবে চার চাকার স্কুটার দেখেছেন কখনও? অবশ্য দেখার কথাও নয়। ব্রিটেনের ইলেকট্রিক যানবাহন প্রস্তুতকারী সংস্থা ডি-ফ্লাই (D-Fly) বিশ্বের প্রথম চার চক্র বিশিষ্ট ব্যাটারি চালিত স্কুটার Dragonfly লঞ্চ করে পুরো দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছে। তবে এটি আর পাঁচটা স্কুটারের মতো নয়। এতে চালকের বসার কোনো ব্যবস্থা নেই। চার চাকার সাথে সংযুক্ত একটি কাঠামোর উপর দাঁড়িয়েই সওয়ার হতে হবে। তবে রাইডার চাইলে চারের বদলে দু’চাকাতেও D-Fly Dragonfly চালাতে পারবেন।

D-Fly Dragonfly-এর চার চাকায় রয়েছে ইন্ডিপেন্ডেন্ট সাসপেনশন, ফোর হুইল ব্রেকিং এবং একটি আলট্রা-লো সেন্টার গ্র্যাভিটি। যা স্কুটারটিকে দ্রুত গতি তুলতে সক্ষমতা দেয়। এর ফিচারের তালিকায় রয়েছে সম্পূর্ণ স্বাধীন ডুয়েল উইসবোন সাসপেনশন, একটি অনন্য কার্বন ফাইবার প্ল্যাটফর্ম এবং ১০ ইঞ্চি স্লিক টায়ার। এতে উপস্থিত হাইড্রোলিক সাসপেনশন সম্পূর্ণ অ্যাডজাস্ট করার সুবিধা দেয়। স্কুটারটি দুটি ট্রিমে বেছে নেওয়া যাবে – DF ও DFX।

ভ্যারিয়েন্ট অনুসারে এটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২৫ কিমি অথবা ৪০ কিমি এবং রেঞ্জ ৪০ কিমি। তবে রেঞ্জ রাস্তার ধরন এবং গতিবেগের উপর নির্ভরশীল। চারটি রাইডিং মোড সহ ৫৫০ ওয়াট টুইন মোটর বিশিষ্ট Dragonfly প্রধানত শহরে রাস্তায় চলাচলের কথা ভেবেই তৈরি করা হয়েছে। এতে উপস্থিত ৪৮ ভোল্ট ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে ৩ ঘন্টা সময় নেবে। এগুলি রিমুভেবল বৈশিষ্ট্যযুক্ত হওয়ায় যে কোনো জায়গায় চার্জে বসানো যাবে। যা চালককে বাড়তি সুবিধা দেবে।

নানাবিদ হাইটেক ফাংশনালিটি সহ এসেছে D-Fly Dragonfly। যার মধ্যে উল্লেখযোগ্য অটোমেটিভ গ্রেড হাইলাইট, টার্ন সিগনাল, হর্ণ, ডিজিটাল ট্রিপ মিটার, এবং স্পোকেন নেভিগেশন। আবার সুরক্ষা জনিত ফিচারের তালিকায় দেয়া হয়েছে একটি অ্যালার্ম, জিপিএস ট্র্যাকার, স্মার্ট লকার। এই স্মার্ট লকারের একটি বিশেষ বৈশিষ্ট্য হল চালকের দ্বারা পূর্বনির্ধারিত পিন নম্বর ছাড়া স্কুটারটি সক্রিয় করা যাবে না। এর DFX ভ্যারিয়েন্টটি অফ-রোডিংয়ের জন্য উপযুক্ত