Independence Day: অগাধ দেশপ্রেম, পতাকার রঙে গাড়ি সাজাতে 2 লাখ টাকা খরচ করলেন যুবক

Gujrat youth Spends Rs 2 lakh on Jaguar XF

দেশজুড়ে আজ ৭৫ তম স্বাধীনতা দিবসের উদযাপন চলছে। ভারতমাতার বীর সন্তানদের চিরস্মরণীয় জয়গাথা মুখে মুখে প্রচারিত হচ্ছে। অসংখ্য দেশবাসী এই মাহেন্দ্রক্ষণ পালনে ব্রতী হয়েছেন। আবার নিজের মতোন করে স্বাধীনতা দিবসে মেতে উঠেছেন এমন মানুষের সংখ্যাও অগণিত। দেশপ্রেমের তাড়নায় প্রতিবারই কোনো না কোনো দেশপ্রেমিককের অদ্ভুত সব কাণ্ডকলাপের খবর সামনে আসে। এবারেও তার অন্যথা হয়নি। গুজরাতের সুরাটের এক যুবক তাঁর বহুমূল্যের Jaguar XE সেডান গাড়ির আদ্যপ্রান্ত ভারতের জাতীয় পতাকার থিমে সাজিয়েছেন। যার জন্য সিদ্ধার্থ নামক ওই ব্যক্তির খরচ হয়েছে ২ লক্ষ টাকা। পতাকার রঙে সাজানো সেই গাড়ির ভিডিয়ো ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে সাক্ষাতের উদ্দেশ্যে সিদ্ধার্থ দু’দিন আগে তাঁর ৭০ লাখি গাড়িতে রওনা হয়েছিলেন। নিজেই চালিয়ে দিল্লিতে এসেছেন। মধ্য দিল্লির রাস্তায় দাঁড়িয়ে থাকা তিরঙ্গা থিমের Jaguar XE রাস্তায় উপস্থিত সকল যাত্রীর আকর্ষণের কেন্দ্র বিন্দু হয়ে ওঠে। বহু পথচারী গাড়িটির সাথে নিজের সেলফি তোলেন। গাড়ির মালিক সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, “আমরা ‘হর ঘর তিরঙ্গা’ বা ‘প্রতিটি বাড়িতে তেরঙ্গা’ উদ্যোগ উদযাপন করছি। আমি আমাদের প্রধানমন্ত্রী মোদিজীর এই উদ্যোগে অভিভূত। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে সাক্ষাৎ করতে চাই। তার জন্য আমি অনুরোধও করেছি।”

সুরাট থেকে দিল্লি আসার সিদ্ধার্থ বহু মানুষকে জাতীয় পতাকা বিলিয়েছেন। এখন তিনি দিল্লিতে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাতের জন্য অপেক্ষা করছেন। দোশি আরও বলেন, “এই কার্যক্রমের বিষয়ে মানুষকে অবগত করতে আমি সুরাট থেকে দিল্লি পর্যন্ত আমার গাড়ি চালিয়ে দুই দিনে পৌঁছেছি। শুধুমাত্র প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে দেখা করতে।”

প্রসঙ্গত, সিদ্ধার্থের এই উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবি রাখে। কিন্তু গাড়ির মডিফিকেশন কে রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস বা আরটিও (RTO) অনুমোদন দিয়েছে কিনা, তা জানা যায়নি। আমাদের দেশের মোটর ভেহিকেল আইন অনুযায়ী, গাড়ির এই জাতীয় পরিবর্তনের জন্য আরটিও অফিস থেকে অনুমতি গ্রহণ করতে হয়, নতুবা জরিমানার সম্মুখীন হতে হয়। এছাড়াও তাঁর Jaguar XF গাড়ির বনেটে জাতীয় পতাকার ব্যবহার তাঁকে সমস্যায় ফেলতে পারে। কারণ যানবাহনে জাতীয় পতাকা ব্যবহারের জন্য নির্দিষ্ট বিধি রয়েছে। তা অমান্য করার দায়ে তাঁকে জেল খাটতেও  হতে পারে।