মার্সিডিজের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি EQA লঞ্চ হল, ফুল চার্জে 560 কিমি চলবে

ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে এল নতুন মডেল। মার্সিডিজ বেঞ্জ আজ লঞ্চ করল ইকিউএ। দাম ৬৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)। মূল্যের বিচারে এটা ভারতে জার্মান ব্র্যান্ডটির সবথেকে সস্তা ইলেকট্রিক এসইউভি। এটি তাদের জিএলএ গাড়ির বৈদ্যুতিক সংস্করণ। বাজারে মিলবে একটাই ভ্যারিয়েন্টে, যার নাম মার্সিডিজ বেঞ্জ ইকিউএ ২৫০+।

মার্সিডিজ বেঞ্জের এই ইলেকট্রিক এসইউভি-তে ৭০.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এটি সিঙ্গেল ইলেকট্রিক মোটরের সঙ্গে যুক্ত। ফুল চার্জে এটি ৫৬০ কিলোমিটার রেঞ্জ দেবে বলে দাবি করা হয়েছে। ইকিউএ থেকে সর্বাধিক ১৮৮ এইচপি ও ৩৮৫ এনএম টর্ক উৎপন্ন হবে।

একটি ১১ কিলোওয়াট আওয়ার এসি চার্জারের মাধ্যমে মার্সিডিজ বেঞ্জ ইকিউএ ২৫০+ শূন্য থেকে ১০০ শতাংশ চার্জ হতে সময় লাগবে ৭ ঘন্টা ১৫ মিনিট। আবার ১০০ কিলোওয়াট ডিসি চার্জার ব্যবহার করলে ৩৫ মিনিটের মধ্যে ০-৮০ শতাংশ চার্জ হয়ে যাবে। পোলার হোয়াইট হাই-টেক সিলভার, কসমস ব্ল্যাক, মাউন্টেন গ্রে, স্পেকট্রাল ব্লু, প্যাটাগোনিয়া রেড এবং মাউন্টেন গ্রে ম্যাগনো কালার অপশনে বেছে নেওয়া যাবে এই ই-এসইউভি।

ফিচার্সের কথা বললে, মার্সিডিজ গাড়িটিতে ৩৬০ ডিগ্রি ক্যামেরা, এইচইউডি, জেশ্চার কন্ট্রোল, ডুয়াল জোন ক্লাইমেট কন্ট্রোল, ইলেকট্রিক্যালি অ্যাডজাস্টেবল টেলগেট, চারটে ড্রাইভ মোড, প্যানোরমিক সানরুফ, দু’টো ১০.২৫ ইঞ্চি স্ক্রিন, ও সাতটি এয়ারব্যাগ দিয়েছে। ভারতের বাজারে ইকিউএ-র প্রতিদ্বন্দ্বী বিএমডব্লিউ আইএক্স১ এবং ভলভো এক্স৬০ রিচার্জ।