HomeAutomobileBest Electric Car: দূষণ-খরচ সব কমাবে, সাধ্যের মধ্যে সেরা ইলেকট্রিক গাড়ি এগুলি

Best Electric Car: দূষণ-খরচ সব কমাবে, সাধ্যের মধ্যে সেরা ইলেকট্রিক গাড়ি এগুলি

পরিবেশ দূষণ, ও তার কারণের বিশ্ব উষ্ণায়নের চোখ রাঙানিতে ভয়ার্ত এই ধরিত্রী। শহুরে সৌন্দর্য ফুটিয়ে তুলতে অকাতরে প্রাণ গিয়েছে শত সহস্র ‘প্রাণদায়ী’ গাছের। এখন দূষণের হাত থেকে ‘ধরিত্রী মা’কে বাঁচানোর উপায় যত বেশি সম্ভব গাছ লাগানো। দূষণ প্রতিরোধের আরও একটি উপায় হচ্ছে, কালো ধোঁয়া নির্গমনকারী যানবাহনের ব্যবহার কমিয়ে বৈদ্যুতিক গাড়ির সংখ্যা বাড়ানো। ইদানিং বহু পরিবেশ সচেতন মানুষ তাই ব্যাটারি গাড়ি কিনছেন। পরিবেশ সচেতন মানসিকতার সেই সমস্ত ক্রেতাদের জন্য আজকের এই প্রতিবেদনে সাধ্যের মধ্যে সেরা তিন ইলেকট্রিক গাড়ির হদিশ দেওয়া রইল।

Tata Nexon EV

Tata Nexon EV দেশের বেস্ট সেলিং ইলেকট্রিক এসইউভি। দাম ১৪.৪৯ লাখ থেকে ১৯.৪৯ লাখ টাকা (এক্স-শোরুম)। এই গাড়ি ৩০ কিলোওয়াট আওয়ার ও ৪০.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাকের সাথে উপলব্ধ। মডেল দুটি ফুল চার্জে যথাক্রমে ৩২৫ কিলোমিটার ও ৪৬৫ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম। ইলেকট্রিক মোটরের আউটপুট যথাক্রমে ১২৯ বিএইচপি ও ১৪৪ বিএইচপি।

MG ZS EV

ভারতের বাজারে উপলব্ধ MG ZS EV আরও এক অন্যতম জনপ্রিয় বৈদ্যুতিক গাড়ি। এটি কিনতে বর্তমানে ১৮.৯৮ লাখ থেকে ২৫.২০ লাখ টাকা (এক্স-শোরুম) খরচ পড়ে। এতে রয়েছে একটি ৫০.৩ কিলোওয়াট আওয়ার ক্ষমতার ব্যাটারি, যা সম্পূর্ণ চার্জে ৪৬১ কিলোমিটার রেঞ্জ দেয়। মোটরের আউটপুট ১৭৭ বিএইচপি এবং ২৮০ এনএম।

Hyundai Kona Electric

এদেশে Hyundai Kona Electric-এর মূল্য ২৩.৮৪ লাখ থেকে ২৪.০৩ লাখ টাকা (এক্স-শোরুম)। শক্তির উৎস হিসেবে এই গাড়িতে একটি ৩৯.২ কিলোওয়াট আওয়ার ক্ষমতার ব্যাটারি রয়েছে। পুরোপুরি চার্জে এটি ৪২৫ কিলোমিটার রেঞ্জ দেয়। এতে উপস্থিত ইলেকট্রিক মোটর থেকে সর্বোচ্চ ১৩৬ বিএইচপি শক্তি এবং ৩৯৫ এনএম টর্ক পাওয়া যায়।

RELATED ARTICLES

আরও পড়ুন