Honda অসাধারণ দেখতে দু’টি বড় স্কুটার নিয়ে হাজির হল, এ দেশে লঞ্চ হবে কি?

আন্তর্জাতিক বাজারে (ভারত বাদে) হোন্ডার (Honda) অন্যতম জনপ্রিয় দুটি ম্যাক্সি স্কুটার হল Forza 125 ও Forza 350। সম্প্রতি মিলানে অনুষ্ঠিত মোটরসাইকেলের শো EICMA-তে এই দুটি স্কুটারের নব সংস্করণের উপর থেকে পর্দা সরালো জাপানের এই সংস্থা। দুটি মডেলেরই এই নতুন সংস্করণে থাকছে বেশ কিছু নতুন আপডেট। আগের তুলনায় আরো বেশি আধুনিক বৈশিষ্ট্য সম্পন্ন হয়েছে এগুলি। ভারতবর্ষ সহ সমগ্র বিশ্বে সাম্প্রতিককালে এই জাতীয় ম্যাক্সি স্টাইলের স্কুটারের ব্যাপক চাহিদা বেড়েছে। চিরাচরিত ডিজাইনের মডেল ছেড়ে টেকস্যাভি জেনারেশনের প্রথম পছন্দ ম্যাক্সি স্কুটার।

হোন্ডার এই দুটি স্কুটারের নতুন ভার্সনে যুক্ত হয়েছে এক অন্য ধরনের ফেসিয়া। Forza সিরিজের এই দুটি স্কুটারের এবার মিলবে সরু ডিজাইনের স্প্লিট এলইডি হেডলাইট। তবে Forza 125 ও Forza 350 উভয় মডেলেই আগের মত মাসকুলার বডি ওয়ার্ক এবং একটানা সিট বিদ্যমান। যদিও এবারে এতে থাকা সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল আগের তুলনায় অনেক বেশি আকর্ষণীয়।

Forza 125-কে চলার শক্তি যোগায় সিভিটি(CVT) ট্রান্সমিশনযুক্ত ১২৫ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এর থেকে সর্বাধিক ১৪.৩ বিএইচপি শক্তি এবং ১২.৩ এনএম টর্ক উৎপাদিত হয়। স্কুটারটি স্টিলের তৈরি চ্যাসিসের উপর নির্মিত। অন্যদিকে, Forza 350-র ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে ৩৩০ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এই ইঞ্জিনটির উৎপাদিত পাওয়ার ও টর্ক যথাক্রমে ২৮.৮৩ বিএইচপি ও ৩১.৫ এনএম। ১২৫ সিসির সংস্করণটির মতো এর ক্ষেত্রেও রয়েছে স্টিলের তৈরি আন্ডারবোন চ্যাসিস।

এই দুটি মডেলেই হোন্ডার দেওয়া আকর্ষণীয় ফিচার্সের মধ্যে রয়েছে স্মার্ট কি, ইউএসবি পোর্ট, ট্রাকশন কন্ট্রোল, ইলেকট্রনিক্যালি অ্যাডজাস্টেবল ভাইজার ও ESS। Forza 125-র সামনে সাধারণ টেলিস্কোপিক ফর্ক থাকলেও Forza 350-র ক্ষেত্রে মিলবে ইউএসডি ফর্ক। তবে উভয় ক্ষেত্রেই পিছনে রয়েছে টুইন সক অ্যাবজর্ভার। এছাড়াও ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে সামনের ও পিছনের চাকায় যথাক্রমে ২৫৬ মিমি ও ২৪০ মিমি ডিস্ক লাগানো রয়েছে। স্কুটার দুটির সামনে ১৫ ইঞ্চির অ্যালয় থাকলেও পিছনে রয়েছে ১৪ ইঞ্চির অ্যালয় হুইল।

যদিও Forza 125 ও Forza 350 স্কুটার দুটির ২০২৩-র এই সংস্করণের দাম এখনো পর্যন্ত সংস্থার তরফে জানানো হয়নি। ভারতে স্কুটার দু’টি লঞ্চের সম্ভাবনা খুবই কম বলা চলে।