Tata Power এর EV চার্জিং পয়েন্ট এখন 350 এর বেশি জাতীয় সড়কে, ইলেকট্রিক গাড়ি মালিকেরা পাচ্ছেন ভরসা

দেশজুড়ে চার্জিং পয়েন্ট গড়ে তুলে নজির সৃষ্টি করল টাটা পাওয়ার (Tata Power)। সম্প্রতি প্রকাশিত তথ্য অনুযায়ী ভারতের ৩৫০-এর বেশি জাতীয় সড়কের ধারে ৪৫০টির বেশি EZ EV চার্জিং পয়েন্ট বসিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে টাটা গোষ্ঠীর ওই সংস্থা। বৈদ্যুতিক গাড়ির শিল্পকে এগিয়ে নিয়ে যেতে হলে সবচেয়ে প্রথমে প্রয়োজন পর্যাপ্ত সংখ্যক চার্জিং স্টেশন। এই কাজে কেন্দ্রীয় সরকার ও বিভিন্ন প্রতিষ্ঠান সঙ্ঘবদ্ধভাবে অংশগ্রহণ করেছে। টাটা পাওয়ারের চার্জিং পয়েন্টগুলি দেশের সমস্ত গুরুত্বপূর্ণ জাতীয় সড়ক বরাবর স্থাপন করা হয়েছে।

এর মধ্যে রয়েছে জম্মু-কাশ্মীর থেকে তামিলনাড়ু পর্যন্ত সংযোগকারী ৪৪ নম্বর জাতীয় সড়ক, দিল্লি, উত্তর প্রদেশ, বিহার ,পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের মধ্যে সংযোগকারী ১৯ নম্বর জাতীয় সড়ক, ছাড়াও ৬৫, ১৬, ও ৪৮ নম্বর জাতীয় সড়ক। ৪৫০ এর অধিক এই চার্জিং পয়েন্টগুলি ২৫টি রাজ্য এবং পাঁচটি কেন্দ্রশাসিত অঞ্চলের হোটেল, কমার্শিয়াল কমপ্লেক্স, ও গাড়ির ডিলারশিপেও বসানো হয়েছে। এর ফলে ব্যাটারি চালিত যানবাহনের মালিকদের গাড়ি চার্জ দেওয়া ও তার রেঞ্জ নিয়ে দুশ্চিন্তা কিছুটা হলেও কমেছে।

আবার সম্প্রতি মুম্বাইতে অচিরাচরিত শক্তি থেকে উৎপন্ন বিদ্যুৎ দ্বারা পরিচালিত ১৫০টির বেশি চার্জিং পয়েন্ট ইন্সটল করেছে টাটা পাওয়ার। ২০২৩-২৪ অর্থবর্ষের মধ্যে ৬৫০০-র বেশি চার্জিং পয়েন্ট বসানোর পরিকল্পনা রয়েছে তাদের। বর্তমানে সংস্থাটির ২১,০০০-এর বেশি ব্যক্তিগত ব্যবহারের চার্জার এবং ২৪০-এর অধিক ইলেকট্রিক বাস চার্জিং পয়েন্ট আছে। এছাড়াও দেশের ৩০০টি শহর ও জাতীয় সড়ক জুড়ে ২৪০০-র বেশি পাবলিক ও সেমি পাবলিক চার্জার বসিয়েছে তারা।

শহরতলী সংলগ্ন অঞ্চলে বিভিন্ন হাউসিং কমপ্লেক্স, শপিংমল ও পেট্রোল পাম্পে পাবলিক/ সেমি-পাবলিক ইভি চার্জিং স্টেশন বসিয়েছে টাটা পাওয়ার। সংস্থার দাবি, জাতীয় ইলেকট্রিক মোবিলিটি মিশন প্ল্যানের অধীনে এই ইলেকট্রিক ভেহিকেল চার্জিং স্টেশনগুলি স্থাপন করার কাজ সম্পন্ন হয়েছে।  বৈদ্যুতিক গাড়ির মালিকরা টাটা পাওয়ারের EZ মোবাইল অ্যাপ্লিকেশনের সাহায্যে তাদের নিকটবর্তী চার্জিং স্টেশন সম্পর্কে সন্ধান পেতে পারেন।

টাটা পাওয়ারের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মিস্টার প্রবীর সিনহা বলেন, “আমরা মনে করি ভারতবর্ষের গাড়িগুলির সত্যিকারের বৈদ্যুতায়ন সম্ভব যখন শুধুমাত্র শহর ও শহরতলি অঞ্চলেই নয়, দেশের প্রতিটি হাইওয়েতে চার্জিং স্টেশন বসানো সম্ভব হবে।”