লেজেন্ডের পুনর্জন্ম! নতুন করে Pulsar 220F লঞ্চ করতে চলেছে Bajaj, বুকিং শুরু

২০০৭ সালে বাজাজ (Bajaj) নিয়ে এসেছিল তাদের অন্যতম শক্তিশালী বাইক Pulsar 220F। সেদিন হয়তো ঘুনাক্ষরেও টের পাওয়া যায়নি এর জনপ্রিয়তার আঁচ। দীর্ঘ ১৫ বছরে ভারতবাসীর কাছে যেন নয়নের মনি হয়ে উঠেছে পালসার এর এই আইকনিক বাইকটি। তবে ২৫০ সিসি প্লাটফর্মের উপর পালসার সিরিজের অন্তর্গত দুটি আলাদা বাইক লঞ্চ করার পরেই পালসারের এই জনপ্রিয় মডেলটির বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নেয় এই ভারতীয় সংস্থা। আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা না করা হলেও গত বছরের এপ্রিলের সময় থেকে কার্যত সমগ্র ভারতবর্ষ ব্যাপী ডিলারদের কাছ থেকে উধাও হয়ে যায় এই বাইকটি।

এমন লেজেন্ড বাইকের বিক্রি বন্ধ করা নিয়ে যথেষ্ট শোরগোল পড়ে যায় এদেশের বাইকপ্রেমীদের মধ্যে। বাজাজ কর্তৃপক্ষ বুঝে গিয়েছিল যে Pulsar 220F কে নিয়ে সাধারণ মানুষের আবেগ সহজে দমানো সম্ভব নয়। তাই নতুন বছর পড়তেই আবারও এই সুপারহিরোর প্রত্যাবর্তন আসন্ন। সংস্থার বেশ কিছু ডিলার সোশ্যাল মিডিয়ায় ২০২৩ এর Pulsar 220F মডেলটির বুকিং চালু হওয়ার কথা জানিয়েছে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পাকাপাকিভাবে পুনর্জন্ম হতে চলেছে লেজেন্ড এর। ব্ল্যাক-রেড এবং ব্ল্যাক-ব্লু রংয়ের কম্বিনেশনের পাশাপাশি আরও কয়েকটি কালার-গ্রাফিক্স স্কিম থাকবে এতে। কারখানায় ইতিমধ্যেই উৎপাদন শুরু হয়ে গিয়েছে। প্রথম ব্যাচের ছবিও ভাইরাল। সেই আগের মতো সেমি-ফেয়ার্ড লুক বজায় রেখেছে বাজাজ।

Bajaj Pulsar 220F নতুন করে লঞ্চ হতে চলেছে

সংস্থার শীর্ষকর্তাদের এই সিদ্ধান্তের পিছনে রয়েছে বেশ কিছু কারণ। Pulsar 220F এর উত্তরসূরি হিসেবে ২০২১ সালে লঞ্চ করা Pulsar F250 এবং N250 সেই অর্থে ভারতবাসীর মনে তেমন দাগ কাটতে পারেনি। গত বছরের জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বর এই ছয় মাসে ২৫০ সিসির বাইক দুটির বিক্রি হওয়া মডেলের সংখ্যা যথাক্রমে ৩৯১ টি, ৬৮১টি, ৬৫৩টি, ১৬৪৭ টি, ১২৯৯ টি, ৪৭০ টি এবং ২৪৫টি।

বাজাজের মত প্রবাদপ্রতিম সংস্থার কাছে বিক্রির এই পরিসংখ্যান যথেষ্ট উদ্বেগজনক। এমনকি Pulsar 220F বিদায় নেওয়ার পর থেকে তাদের ২০০ সিসি কিংবা তার অতিরিক্ত রেঞ্জের টু-হুইলারের বিক্রি কমেছে লক্ষণীয়ভাবে। পালসারের এই আইকনিক বাইকটির প্রতি মাসের গ্রাহক সংখ্যা ছিল Pulsar RS200 এবং Pulsar NS200 এর তুলনাতেও অনেকটাই বেশি। উদাহরণস্বরপ গত ২০২১ সালের সেপ্টেম্বরে মোট ৪১০৮ জন গ্রাহকের কাছে পৌঁছে গিয়েছিল Pulsar 220F এর চাবি।

কারণ যাই হোক না কেন আশার কথা হল আবারও এদেশের রাস্তায় ঝড় তুলতে আসছে Pulsar 220F। বাইকটির অন্যান্য বৈশিষ্ট্য এবং ডিজাইন আগের মতোই অপরিবর্তিত থাকছে। আগের মতই সেমিফেয়ারিং ডিজাইনের সাথে V আকৃতির এলইডি হেডলাইট ক্লাস্টার, স্প্লিট সিট এবং ক্লিপ-অন হ্যান্ডেল বার থাকবে এতে।

ইঞ্জিন স্পেসিফিকেশনের দিকে নজর দিলে দেখা যাবে Pulsar 220F কে চালিকাশক্তি যোগাবে ২২০ সিসির সিঙ্গেল সিলিন্ডার যুক্ত DTS-i ইঞ্জিন, যা থেকে ২১ বিএইচপি শক্তি এবং ১৯ এনএম টর্ক উৎপাদিত হয়। সাথে রয়েছে পাঁচ ধাপ যুক্ত গিয়ার বক্স। হার্ডওয়ার হিসাবে রয়েছে ডবল ক্রেডেল ডাউন টিউব ফ্রেম, সামনে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে টুইন শক অ্যাবজর্ভার। অন্যদিকে ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে উভয় চাকাতেই ডিস্ক ব্রেক থাকলেও সামনের চাকায় রয়েছে সিঙ্গেল চ্যানেল এবিএস। নতুন অবতারে বাইকটির সম্ভাব্য এক্স শোরুম মূল্য হবে ১.৩৫ লাখ টাকা।