আর কোনও খামতি থাকল না, নতুন Bajaj Pulsar NS200 যেন কমপ্লিট প্যাকেজ

এনএস (NS) অর্থাৎ নেকেড স্পোর্টস সেগমেন্টের বাইকের কথা উঠলেই প্রথমেই নাম আসে Bajaj Pulsar NS সিরিজের বাইকগুলির। তবে দুর্ভাগ্যবশত মাঝে বেশ কিছু বছর এই বাইকগুলিতে তেমন কোনো আপডেট নজরে আসেনি আমাদের। তাই এবার এই সিরিজের ১৬০ সিসি ও ২০০ সিসির মডেলে দুর্দান্ত ফিচার যুক্ত করেছে বাজাজ। এক কথায় বলতে গেলে পালসার এনএস সিরিজ যেন পুনরায় তার দৌড় শুরু করতে প্রস্তুত। এই প্রতিবেদনে 2023 Bajaj Pulsar NS200 এর টপ ফাইভ হাইলাইটস রইল।

নতুন কী কী পাবো এতে?

২০২৩ এর এই আপডেটে বাজাজ পালসার NS 200 মডেলটিতে সবচেয়ে আকর্ষণীয় ফিচার হিসেবে ইউএসডি ফ্রন্ট ফর্ক যুক্ত করেছে বাজাজ। পিছনের অবশ্য আগের মতোই প্রিলোড এডজাস্টেবল নাইট্রক্স মনোশক অ্যাবজর্ভার লাগানো রয়েছে। এযাবৎ কাল পর্যন্ত এই বাইকটিতে উভয় চাকায় ডিস্ক ব্রেক থাকলেও সাথে ছিল সিঙ্গেল চ্যানেল এবিএস। এবার দুটি চাকাতেই এবিএস স্ট্যান্ডার্ড হিসেবে নিয়ে এসেছে এই ভারতীয় সংস্থা। সর্বশেষ আপডেট হিসেবে বাইকটির ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে কিছু পরিবর্তন করেছে তারা। পূর্বের মতোই সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল ব্যবহার করা হলেও এবারে এতে গিয়ারের অবস্থান এবং রিয়েল টাইম মাইলেজ দেখতে পাওয়া যাবে।

স্টাইল স্টেটমেন্ট আগের মতোই রয়েছে এতে

এনএস ২০০ মডেলটির সম্পূর্ণ ডিজাইন এবং স্টাইল পূর্বের মডেলটির মতোই অক্ষুণ্য রয়েছে। এই নতুন আপডেটেড মডেলের ক্ষেত্রেও সিঙ্গেল পড হেডলাইট, টুইন ডিআরএল, গ্রাফিক্স যুক্ত হেডলাইট কাউল, থ্রিডি লোগো সহ ফুয়েল ট্যাঙ্ক এবং এই ট্যাংকের পাশে মাসকুলার লুক দেওয়ার জন্য ট্যাংক শ্রাউট নজরে আসবে।

তাছাড়াও স্প্লিট সিট সেটআপ, টুইন পিস পিলিয়ন গ্র্যাবরেল, আন্ডার বেলি এগজস্ট পাইপ, ১৭ ইঞ্চির অ্যালয় হুইল রয়েছে এতে। মেটালিক পার্ল হোয়াইট, গ্লসি ইবনি ব্ল্যাক, সাটিন রেড এবং পিটার গ্রে এই চারটি রং এ মিলবে এই বাইকটি। নতুন ধরনের গ্রাফিক ডিজাইনের সঙ্গে এই নতুন রংয়ের থিমগুলি বাইকটিতে এক আলাদা রকম লুক প্রদান করবে তা নিঃসন্দেহে বলা যায়।

ইঞ্জিনের কিন্তু OBD2 নীতির অনুসারী

ডিজাইন ও অন্যান্য স্টাইলের মতোই পালসার এনএস ২০০ মডেলটির নতুন আপডেটে ইঞ্জিন নিয়ে কোনো ধরনের কাটাছেঁড়া করা থেকে বিরত থেকেছে এই ভারতীয় বাইক নির্মাতা। এর অলিন্দে ব্যবহৃত হয়েছে ১৯৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড, ৪ ভালভ ও ৩ স্পার্ক প্লাগ যুক্ত শক্তিশালী ইঞ্জিন। সিক্স স্পিড গিয়ার বক্স সমৃদ্ধ এই ইঞ্জিনটি থেকে ৯২৫০ আরপিএম গতিতে ২৪.১ বিএইচপি এবং ৮০০০ আরপিএম গতিতে ১৮.৭ এনএম টর্ক উৎপাদিত হয়। ইঞ্জিনটি এপ্রিল থেকে চালু হতে চলা ওবিডি-২ নীতির অনুসারী।

কোন কোন আকর্ষণীয় ফিচার আছে এই বাইকে?

বাজাজ পালসার এনএস ২০০ বাইকটি বরাবরই তার পারফরমেন্সের জন্যই নাম কামিয়েছে। এর প্রধান প্রতিপক্ষদের তালিকায় থাকা TVS Apache RTR 200 4V কিংবা Hero Xpulse 200T 4V এর মতো আধুনিক বৈশিষ্ট্যের সমাহার দেখতে পাওয়া যাবে না এতে। যদিও বাইকটিতে নতুন ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে গিয়ার পজিশন এবং ফুয়েল ইকোনমি দেখতে পাবেন চালকরা। সেমি ডিজিটাল কনসোল, টুইন ডিআরএল সহ হ্যালোজেন হেডলাইট, সাধারণ টার্ন ইন্ডিকেটর, বাজাজের সিগনেচারে ব্যাকলাইট সুইচ এবং এলইডি টেললাইট এই সব কিছুই পূর্বের মডেলটির মতোই থাকবে এতেও। তবে সিঙ্গেল চ্যানেলের পরিবর্তে এখন থেকে ডুয়েল চ্যানেল এবিএস এর সুরক্ষা মিলবে পালসারের এই বাইকে।

ভ্যারিয়েন্ট এবং মূল্য

২০২৩ বাজাজ পালসার এনএস ২০০ কেবলমাত্র একটি ভ্যারিয়েন্টে উপলব্ধ, যেখানে স্ট্যান্ডার্ড হিসাবে ডুয়েল চ্যানেল এবিএস বিদ্যমান। ব্রেকিং এর দায়িত্ব সামলাতে সামনের দিকে ৩০০ মিমি সিঙ্গেল ডিস্ক এবং পিছনে ২৩০ মিমি ডিস্ক লাগানো রয়েছে। বাইকটির এক্স শোরুম মূল্য ১,৪৭,৩৪৭ টাকা থেকে শুরু হচ্ছে।