অসীম ক্ষমতার সাথে রাশভারী চেহারা নিয়ে 2023 Honda CB1000R আত্মপ্রকাশ করল, যে কারণে স্পেশ্যাল এই বাইক

2023 Honda CB1000R Unveiled in Europe

হোন্ডা (Honda) আন্তর্জাতিক বাজারে তাদের ফ্ল্যাগশিপ নিও স্পোর্টস ক্যাফে মোটরসাইকেল CB1000R এর নতুন এডিশন লঞ্চ করল। রোডস্টারটির নতুন সংস্করণের স্ট্যান্ডার্ড এবং ব্ল্যাক এডিশন নয়া কালার অপশন পেয়েছে। উল্লেখ্য, ২০২১-এ Honda CB1000R শেষবারের মতো আপডেট পেয়েছিল। এবারের ইঞ্জিনটি আগের চাইতে আরও বেশি স্মুথ পারফরমেন্স দেবে, যা Euro 5 নির্গমন বিধি মেনে আনা হয়েছে। উপরন্তু এতে দেওয়া হয়েছে একটি নতুন ফুল কালার টিএফটি ডিসপ্লে, যা CBR1000RR-R এর সাথে সদৃশ।

2023 Honda CB1000R নতুন কী রয়েছে

দুটি নতুন রঙের বিকল্পে হাজির হয়েছে 2023 Honda CB1000R। সদ্য লঞ্চ হওয়া স্ট্যান্ডার্ড মডেলটি একটি বোরডক্স রেড মেটালিক কালার অপশন পেয়েছে। আবার বাইকটির ব্ল্যাক এডিশনে যোগ হয়েছে নয়া ম্যাট জিন্স ব্লু মেটালিক রঙের বিকল্প।

CB1000R-এর স্ট্যান্ডার্ড মডেলটির চাইতে ব্ল্যাক এডিশনে ফিচারে বেশ কিছু ফারাক রয়েছে। যেমন হুইলে মেশিনড অ্যালুমিনিয়াম, সুইংআর্ম প্লেট, হ্যান্ডেল বার ক্ল্যাম্প এবং ইঞ্জিন কভার। এছাড়া ফুয়েল ট্যাঙ্কে দেওয়া হয়েছে সিলভার অ্যাক্সেন্ট স্ট্রাইপ। ব্ল্যাক এডিশনে আবার বডি কালারের পিলিয়ন সিট কাউল দেওয়া হয়েছে।

2023 Honda CB1000R হাইলাইট

নতুন প্রজন্মের Honda CB1000R রয়েছে ৫-ইঞ্চি ব্লুটুথ চালিত ফুল কালার টিএফটি ডিসপ্লে। যা একাধিক ডিসপ্লে মোড অফার করে। চালক তার বাঁদিকের হ্যান্ডেলবারে থাকা সুইচগিয়ারের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করতে পারবেন। এতে আবার দেওয়া হয়েছে স্মার্টফোন চার্জিংয়ের জন্য ইউএসবি সকেট এবং হোন্ডা স্মার্টফোন ভয়েস কন্ট্রোল সিস্টেম। সংস্থাটি বলেছে বাইক চালানোর সময় চালক তার স্মার্টফোনের সাথে বাইকের সংযোগ স্থাপন করতে পারবেন।

নতুন CB1000R আগের মডেলটির ইঞ্জিন সহ হাজির হয়েছে। এর ৯৯৮ সিসি লিকুইড কুল্ড, ইনলাইন ফোর সিলিন্ডার ইঞ্জিন থেকে ১০,৫০০ আরপিএম গতিতে ১৪৩.৪ বিএইচপি শক্তি এবং ৮,২৫০ আরপিএম গতিতে ১০৪ এনএম টর্ক উৎপন্ন হয়। ইঞ্জিনটি তিনটি পর্যায়ের পাওয়ারে বিভক্ত। যার সাথে সামঞ্জস্য রেখে তিন পর্যায়ের হোন্ডা সিলেক্টেবেল টর্ক কন্ট্রোল সিস্টেম দেওয়া হয়েছে।

Honda CB1000R-তে ব্যবহার করা হয়েছে একটি দৃঢ় এবং হালকা ওজনের মোনো ব্যাকবোন স্টিল ফ্রেম এবং একটি সিঙ্গেল সাইডেড সুইংআর্ম। সাসপেনশনের জন্য সামনে Showa-র সেপারেট ফাংশন ফর বিগ পিস্টন আপসাইড ডাউন ফর্ক এবং পেছনে Showa মনোশক নজরে পড়বে। ব্রেকিং সিস্টেম সামলাতে ডুয়েল চ্যানেল এবিএস সহ সামনে ৪-পিস্টন ক্যালিপার যুক্ত ৩১০ মিমি এবং পেছনে ২-পিস্টন ক্যালিপার যুক্ত ২৫৬ মিমি ডেস্ক ব্রেক উপস্থিত