Earphone vs Headphone: ইয়ারফোন নাকি হেডফোন ব্যবহারে ক্ষতি বেশি? কেনার আগে অবশ্যই জানুন

যখন কানে ইয়ারফোন ঢোকানো হয় তখন এটি ময়লাগুলিকে কানের গভীরে ঠেলে দেয়। যার ফলে কান সম্পূর্ণ রূপে ব্লক হয়ে যেতে পারে

বর্তমানে এমন অনেক ব্যবহারকারী আছেন যারা দিনের অনেকটা সময় Earphone বা Headphone ব্যবহার করে থাকেন। আর এই কাজের ফলে তারা অজান্তেই ক্ষতি করে ফেলেন নিজের শ্রবণ যন্ত্রের। তাই আপনিও যদি দীর্ঘক্ষণ ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করে থাকেন তাহলে এই প্রতিবেদনটি আপনারই জন্য। কারণ আমরা এই প্রতিবেদনে Earphone এবং Headphone-এর মধ্যে কোনটি বেশি ক্ষতিকারক এবং এগুলি ব্যবহারের ফলে মানুষের কি কি ক্ষতি হচ্ছে সেই সম্পর্কে আলোচনা করব।

কিভাবে Earphone এবং Headphone আমাদের ক্ষতি করছে?

ইএনটি বিশেষজ্ঞ ডাক্তার রচনা মেহতা তার একটি ইনস্টাগ্রাম পোস্টে বলেছেন, যখন কানে ইয়ারফোন ঢোকানো হয় তখন এটি ময়লাগুলিকে কানের গভীরে ঠেলে দেয়। যার ফলে কান সম্পূর্ণ রূপে ব্লক হয়ে যেতে পারে। এছাড়াও, ডাক্তার মেহতা বলেন যে, যদি ইয়ারফোন কানের গভীর পর্যন্ত ঢোকানো হয় তাহলে এটি সরাসরি আমাদের ইয়ার ক্যানেল ও ইয়ার ড্রামকে প্রভাবিত করতে পারে, সেক্ষেত্রে অত্যধিক আওয়াজের ফলে শ্রবণ ক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে। তাছাড়াও, তিনি বলেছেন ইয়ারফোনগুলি কানকে সম্পূর্ণরূপে ঘিরে থাকায় কানের আর্দ্রতা লক হয়ে যায়, যার ফলে কানে সংক্রমণ পর্যন্ত দেখা দিতে পারে।

ইএনটি বিশেষজ্ঞ এবং স্পাইন সার্জারি ইউনিটের সিনিয়র কনসালটেন্ট ডাক্তার অমল পাতিল বলেছেন যে, ক্রমাগত এবং ফুল ভলিউমে ইয়ারফোন ব্যবহার করা খুবই বিপদজনক। আর এর ফলে খুব দ্রুত শ্রবণশক্তি হ্রাসের (এনআইএইচএল) মতো ঘটনা ঘটতে পারে। এছাড়াও, ডাক্তার পাতিল বলেছেন, শহরগুলির ক্রমবর্ধমান শব্দের মাত্রা WHO নির্ধারিত সীমা অতিক্রম করেছে, এমন পরিস্থিতিতে দীর্ঘক্ষণ ইয়ারফোন ব্যবহার শ্রবণশক্তি হ্রাস ত্বরান্বিত করতে পারে।

ইয়ারফোন বা হেডফোনের মধ্যে কোনটি ভালো?

ডাক্তার মেহেতার মতে, আপনি যদি মাঝে মাঝে বা অল্প সময়ের জন্য ইয়ারফোন ব্যবহার করেন তাহলে আপনার কানে কোনো সমস্যা হবে না। তবে মিটিং, বক্তৃতা বা প্রয়োজনীয় কোনো কাজের জন্য দীর্ঘক্ষন যদি ইয়ারফোন ব্যবহার করতে হয়, সে ক্ষেত্রে ইয়ারফোনের পরিবর্তে হেডফোন ব্যবহার করাই শ্রেয়। কারণ, ইয়ারফোনের তুলনায় হেডফোন তুলনামূলক ভাবে মানুষের শ্রবন যন্ত্রের কম ক্ষতি করে।