বাইক ও স্কুটার

জনপ্রিয় স্পোর্টস বাইকের নতুন ভার্সন আনল Honda, আসতে পারে এ দেশেও

জাপানের টু-হুইলার ব্র্যান্ড হোন্ডা (Honda)-র ঝুলিতে রয়েছে বাইক ও স্কুটারের মন মাতানো সম্ভার। প্রায় প্রতি বছর এগুলিতে নতুন আপডেট দেওয়া হয়ে থাকে। ২০২৩-এর প্রারম্ভে যেমন Honda CBR500R-এর নয়া সংস্করণটির ঝলক দেখানো হল। নতুন মাঝারি আকারের স্পোর্টস বাইকটি আন্তর্জাতিক বাজারে আত্মপ্রকাশ করেছে। যার প্রতিপক্ষদের তালিকায় রয়েছে Yamaha YZF-R3 ও Kawasaki Ninja 400 মোটরসাইকেল দুটি। এবারের আপডেট হিসেবে CBR500R নতুন পেইন্ট অপশন সহ এসেছে। যার মধ্যে একটি হল – গ্র্যান্ড প্রিক্স রেড।

এই গ্র্যান্ড প্রিক্স রেড বিকল্পের মধ্যে উপস্থিত রেডের গ্রাফিক্স সহ হোয়াইটের সাথে রেড। এই কালার অপশনটি মোটরসাইকেলটিকর জেল্লা কয়েকগুণ বাড়িয়ে তুলেছে। এছাড়া ইয়েলো হাইলাইট সহ গ্রে এবং ব্ল্যাকের সমন্বয়ে শোর্ড সিলভার মেটালিক কালারে উপলব্ধ হোন্ডা সিবিআর৫০০আর।

বাইকটির কালার অপশনে নতুনত্ব ছাড়া অন্য কোন আপডেট তেমনভাবে নজরে পড়েনি। মতোই এটি একটি ৪৭১ সিসি, প্যারালাল টুইন ইঞ্জিনে দৌড়বে। যা থেকে সর্বোচ্চ ৪৭.৫ বিএইচপি শক্তি এবং ৪৩ এনএম টর্ক উৎপন্ন হবে। উল্লেখযোগ্য কিছু ফিচারের মধ্যে ফুল এইচডি হেডল্যাম্প, এবিএস, একটি স্লিপার এবং অ্যাসিস্ট ক্লাচ এবং এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের নাম নেওয়া যায়।

নতুন CBR500R শীঘ্রই আন্তর্জাতিক বাজারে কেনার জন্য উপলব্ধ হবে। নতুন মডেলটি ভারতের বাজারেও আসতে পারে । এদিকে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া এদেশে আগামী ২৩ জানুয়ারি তাদের একটি মডেল নতুন লঞ্চের কথা ঘোষণা করেছে। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তারা একটি টিজার প্রকাশ করেছে। যাতে দেওয়া হতে পারে সম্পূর্ণ নতুন H-Smart ফিচার। এই প্রযুক্তির সম্পর্কে বিশেষ কিছু জানায়নি হোন্ডা। লঞ্চের পরই তা নিশ্চিত ভাবে বলা সম্ভব।

Back to top button