পাশ দিয়ে গেলে সবাই তাকাবে, দীর্ঘদেহী, সুঠাম চেহারা নিয়ে বাজারে ঝড় তুলতে হাজির নতুন বাইক

আইকনিক মার্কিন মোটরসাইকেল নির্মাতা Indian Motorcycles তাদের বহু পরিচিত চিফ (Chief) সিরিজের নতুন মডেল Sport Chief ক্রুজারআনার পথে অগ্রসর হয়েছে। যা দীর্ঘ রাত রাস্তা ক্রুজ করার আরাম প্রদান করার পাশাপাশি উত্তম পারফরমেন্স উপহার দিতে পারবে। ইন্ডিয়ান মোটরসাইকেলেস এর এই চিফ লাইনআপের উপর কেন্দ্র করে তৈরি করা হলেও সম্প্রতি গ্লোবাল মার্কেটে উন্মোচিত এই নতুন বাইকে থাকছে অনেক উন্নত কম্পোনেন্ট এবং নতুন আক্রমণাত্মক লুক। Ducati Diavel V4, Harley Davidson Sportster S এবং Fat Bob এর মতো একই ধরনের পাওয়ার ক্রুজার বাইক হিসাবে আসতে চলেছে এটি।

ইঞ্জিনের ক্ষমতা

ইঞ্জিন স্পেসিফিকেশনে নজর দিলে দেখা যাবে ইন্ডিয়ান স্পোর্ট চিফ বাইকে বহু পরিচিত ১৮৯০ সিসির V-twin Thunderstroke 116 ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনের সমগ্র অংশটি কালো রঙে রাঙায়িত। এই শক্তিশালী ইঞ্জিনটি থেকে ৩২০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১৬২এনএম টর্ক উৎপাদিত হয়। সাথে রয়েছে ছয় ধাপযুক্ত গিয়ার বক্স।

সাসপেনশন ও ব্রেকিং সিস্টেম

উন্নত সাসপেনশনের জন্য সামনের দিকে ৪৩ মিমি চওড়া KYB এর ইউএসডি ফর্ক ব্যবহার করা হয়েছে যা ১১১ মিমি লম্বা ও ২৮ ডিগ্রি পর্যন্ত হেলানো। এর ফলে ইন্ডিয়ান চিফের অন্যান্য বাইকের তুলনায় এটি অনেক বেশি শার্প লুক ধারণ করে। এমনকি এই ক্রুজার বাইকটির পেছনের দিকে রয়েছে একজোড়া Fox সব অ্যাবজরভার, যা কম্প্রেশন এবং রিবাউন্ড অনুযায়ী অ্যাডজাস্ট করা সম্ভব। পেছনের এই শক অ্যাবজরভারটি মোট ১০০ মিমি পর্যন্ত দীর্ঘ যা আগের তুলনায় ২৫ মিমি অতিরিক্ত। ব্রেকিং এর দায়িত্ব সামলাতে সামনের চাকায় এক জোড়া রেডিয়ালি মাউন্টেড ব্রেমবো মনোব্লক ক্যালিপার লাগানো রয়েছে।

অন্যান্য ফিচার

সাধারণভাবে দেখলেও ইন্ডিয়ান স্পোর্ট চিফ বাইকটি তার সামনে লাগানো ছোট্ট ভাইজারের কল্যাণে এক অন্য ধরনের দৃশ্যানুভূতি তৈরি করে। হ্যান্ডেল বার ৬ ইঞ্চি পর্যন্ত উঁচু এবং বেশিরভাগ অংশটি কালো রঙের। সিটের উচ্চতা ৬৮৬ মিমি।

এই বাইকটির অন্যান্য গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে রয়েছে ১৫.১ লিটারের ফুয়েল ট্যাংক, সামনে ও পিছনে যথাক্রমে ১৯ ইঞ্চি ও ১৬ ইঞ্চির চাকা সাথে Pirelli Night Dragon এর টায়ার এবং স্পোর্ট, ট্যুর ও স্ট্যান্ডার্ড এই তিন ধরনের রাইডিং মোড। স্পোর্ট চিফের মোট ওজন ৩১১ কেজি।

মূল্য

সংস্থার চিফ ডার্ক হর্স এর উপরেই রয়েছে নতুন ইন্ডিয়ান স্পোর্ট চিফ বাইকটি। এযাবৎকাল পর্যন্ত ইন্ডিয়ান মোটরসাইকেলস এর বেশিরভাগ ক্রুজার বাইক এদেশের বাজারে উপলব্ধ রয়েছে। সেই দিক থেকে বিচার করলে আগামীতে অতিশীঘ্রই ভারতে আসতে চলেছে এই নতুন বাইকটি। বর্তমানে আমাদের দেশে চিফ ডার্ক হর্স মডেলটির এক্স শোরুম মূল্য ২২ লাখ টাকা। তাই তাদের এই নতুন ক্রুজার বাইকটির দাম ২৫-৩০ লাখ টাকার মধ্যে হবে বলে মনে করা হচ্ছে।