Kawasaki KX250: কাওয়াসাকির ডার্ট বাইক নতুন অবতারে লঞ্চ হল, একাধিক বৈশিষ্ট্য জুড়ল

এবার ভারতে হাজির কাওয়াসাকির ডার্ট বাইক- KX250 এর আপডেটের ভার্সন। ৭.৯৯ লাখ টাকা (এক্স শোরুম) মূল্যে এটি মিলবে এদেশের বাজারে। Kawasaki KX250 বাইকটি শুধুমাত্র ট্রাকে চলার উপযুক্ত ডার্ট মোটরসাইকেল এবং ভারতের রাস্তায় এটি চলার আইনগত সম্মতি মেলে না। এমনকি এই বাইকটির ক্ষেত্রে রেজিস্ট্রেশন করারও কোনো প্রয়োজন হয় না। নতুন এই সংস্করণে রয়েছে একগুচ্ছ মেকানিক্যাল আপডেট যা বাইকটির পারফরম্যান্সর ক্ষেত্রেও যথেষ্ট উন্নতি সাধন করবে। এছাড়াও এতে রয়েছে উন্নত ইঞ্জিন। সংস্থার দাবি অনুযায়ী এটি KX250 এর ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ইঞ্জিন।

ভারতে কাওয়াসাকি নয়া বাইকটি শুধুমাত্র লাইম গ্রিন রঙে উপলব্ধ এবং কমপ্লিট বিল্ট ইউনিট (CBU) হিসাবে এটি ভারতে আসবে। KX250 এর প্রাণভ্রোমরা হল ২৪৯ সিসির লিকুইড কুল্ড, ৪-স্ট্রোক ইঞ্জিন। এর পাশাপাশি বাইকটিতে রয়েছে ফিঙ্গার ফলোয়ার ভাল্ভ একচুয়েশন, অন্য ধরনের থ্রোটেল রেসপন্স, একজস্ট পোর্ট, অতিরিক্ত গতির সাথে সমানুপাতিক ভালভ স্প্রিং এবং নতুন ধরনের কম্বাশন চেম্বার ডিজাইন।

উপরন্তু এই সংস্করণে ব্যবহৃত পিস্টনের দন্ডটি আগের তুলনায় অনেক বেশি চওড়া। তাছাড়াও এতে রয়েছে আপডেটেড ক্রাঙ্কেজ ডিজাইন এবং হাইড্রোলিক ক্লাচ। উন্নত হ্যান্ডেলিং এর জন্য বাইকটিতে নতুন ধরনের টায়ার এবং উন্নত ধরনের সাসপেনশন সেটআপ দেওয়া হয়েছে। অন্যান্য আপডেটগুলির মধ্যে রয়েছে হালকা ও চওড়া ফুটপেগ, লম্বা একজস্ট পাইপ এবং উন্নততর ইগনিশন টাইমিং। এর পাশাপাশি নতুন ইঞ্জিনে মিলবে লঞ্চ কন্ট্রোল মোড ও পছন্দমত তিন ধরনের ইঞ্জিন ম্যাপ।

Kawasaki KX250-তে ব্যবহৃত হয়েছে অ্যালুমিনিয়াম পেরিমিটার ফ্রেম, পেটাল ডিস্ক ব্রেক, Renthal Aluminium Fatbar, ERGO Fit এর অ্যাডজাস্টেবল হ্যান্ডেল। ইতিমধ্যেই কাওয়াসাকির সমস্ত ডিলারের কাছে এই নতুন সংস্করণটির বুকিং নেওয়া শুরু হয়ে গিয়েছে। তারা জানিয়েছে চলতি বছরের দ্বিতীয় সপ্তাহ থেকেই বাইকটির ডেলিভারি দেওয়া শুরু হবে।