KTM আনতে চলেছে নতুন বাইক, কেমন ফিচার থাকবে, রইল খুঁটিনাটি

ভারতের বাজারে অন্যতম জনপ্রিয় স্পোর্টস বাইক নির্মাতা হিসেবে পরিচিত অস্ট্রিয়ার বাইক নির্মাতা কেটিএম (KTM)। মূলত যুব সম্প্রদায়ের গ্রাহকদের উদ্দেশ্যেই তৈরি তাদের অ্যাগ্রেসিভ স্টাইলের বাইকগুলি। শক্তিশালী ইঞ্জিন ও আরামদায়ক পারফরম্যান্স এই দুইয়ের উপরেই নিখুঁতভাবে কাজ করে চলেছে তারা। ভারতবাসীদের জন্য কেটিএম এর ঝুলিতে রয়েছে বেশ কয়েকটি মোটরসাইকেল আর তাদের মধ্যে অন্যতম 390 Duke। গত ২০১৩ সালে লঞ্চ হওয়ার পর থেকে এই বাইকটিতে খুবই সামান্য পরিবর্তন করেছে তারা। ফলে আগামী বছর এই রেসিং বাইকে বড়সড় পরিবর্তনের আশা করছি আমরা কী কী নতুন আপডেট থাকতে পারে নতুন KTM 390 Duke মডেলে? চলুন একনজরে দেখে নেওয়া যাক।

2023 KTM 390 Duke ডিজাইন

কেটিএম ৩৯০ ডিউক এর নতুন সংস্করণের মডেলটি ইতিমধ্যেই ভারতবর্ষ সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে টেস্টিং করতে দেখা গিয়েছে। এর সামনে থাকবে এলইডি ডিআরএল সহ টুইন এলইডি হেড লাইট ও ছোট এলইডি টার্ন ইন্ডিকেটর। এর পাশাপাশি নতুন বডি প্যানেলের সঙ্গে মিলবে নয়া ডিজাইনের ফুয়েল ট্যাংক। উপরন্তু বাইকটির সাবফ্রেম ও সাইডআর্মের ক্ষেত্রেও অদল-বদল দেখা যেতে পারে।

2023 KTM 390 Duke অন্যান্য পরিবর্তন

পিছনের পরিমার্জিত মনোশক অ্যাবজর্ভার, নতুন সিট, মিরর এবং নয়া আন্ডার বেলি একজস্ট সিস্টেমে মত বেশ কিছু পরিবর্তন ধরা পড়তে পারে ২০২৩ কেটিএম ৩৯০ ডিউকে। এছাড়াও নতুন ডিজাইনের অ্যালয় হুইল এবং শার্প এক্সটেনশন যুক্ত ফুয়েল ট্যাংক থাকবে এতে। অন্যান্য গুরুত্বপূর্ণ আপডেটের মধ্যে টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার প্রত্যাশিত। কর্নারিং এবিএস, ট্র্যাকশন কন্ট্রোল ইত্যাদির মত সেফটি ফিচার্সও থাকার সম্ভাবনা।

2023 KTM 390 Duke ইঞ্জিন স্পেসিফিকেশন

আশা করা হচ্ছে যে নতুন প্রজন্মের ৩৯০ ডিউক চলবে সেই একই ৩৭৩.২ সিসির লিকুইড কুল্ড ইঞ্জিনে। সর্বোচ্চ ৪২.৯ বিএইচপি শক্তি এবং ৩৭ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রয়েছে এর। তবে কেটিএম চাইলেই এই ইঞ্জিনের ক্ষমতা আরও খানিকটা বাড়াতে পারে। যদিও এ ব্যাপারে কোন তথ্য এখনো পর্যন্ত পাওয়া যায়নি। যদিও ইঞ্জিন যথেষ্টই শক্তিশালী।

2023 KTM 390 Duke লঞ্চের সময়কাল

বেশ কয়েক মাস ধরেই 390 Duke-এর নতুন ভার্সনের পরীক্ষা-নিরীক্ষার কাজ চালাচ্ছে অস্ট্রিয়ান সংস্থাটি। তবে এই ব্যাপারে কিন্তু সম্পূর্ণভাবে মুখে কুলুপ এঁটেছে তারা। কয়েকটি তথ্যসূত্র মারফত জানা গিয়েছিল চলতি বছরের EICMA-তে হয়তো নিউ জেনারেশন 390 Duke এর উপর থেকে আবরণ উন্মোচন করবে তারা, কিন্তু তা ঘটেনি। তাই আগামী বছরের প্রথমার্ধেই সম্ভবত আন্তর্জাতিক বাজারে আত্মপ্রকাশ করবে এই বাইকটি। তার ঠিক কয়েক মাসের মধ্যেই আনুষ্ঠানিকভাবে লঞ্চ করা হবে 2023 KTM 390 Duke।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *