KTM নিয়ে এল নতুন স্পোর্টস বাইক, পাওয়ার থেকে প্রযুক্তি, সবেতেই অপ্রতিরোধ্য

কেটিএম নিয়ে এল তাদের দ্বিতীয় প্রজন্মের সুপারস্পোর্ট বাইক 2023 KTM RC 8C। রেসিং ট্র্যাকে চালানোর কথা মাথায় রেখে নির্মিত এই বাইক সীমিত সংখ্যায় আর্ন্তজাতিক বাজারে উপলব্ধ হবে। যান্ত্রিক পরিবর্তনের পাশাপাশি বহিরঙ্গেও বেশ কিছু আপডেট এনেছে কেটিএম। নতুন পেইন্ট স্কিম, উন্নত এরোপ্যাকেজ, নতুন ইলেকট্রনিক ফিচার এবং অত্যাধুনিক যন্ত্রাংশের সমাহার অপ্রতিরোধ্য করে তুলেছে একে।

লিমিটেড এডিশন এই বাইকের ইঞ্জিন অতিরিক্ত শক্তি উৎপাদনের জন্য বিশেষভাবে টিউন করা। যা এখন ১১,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১৩৩ বিএইচপি শক্তি ও ৮,২৫৯ আরপিএম গতিতে সর্বাধিক ৯৮ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। ইঞ্জিনে হালকা টাইটানিয়াম ভাল্ব এবং কনরড, দুটি পিস্টন রিং, উচ্চ কম্প্রেশন অনুপাত, বড় থ্রটেল বডি এবং শক্তিশালী ফুয়েল পাম্প যুক্ত হওয়ার ফলে আগের তুলনায় এটি অতিরিক্ত ৬.৯ হর্সপাওয়ার উৎপাদন করতে পারে।
পাশাপাশি ইঞ্জিনটিতে নতুন অয়েল কুলার থাকায় তাপমাত্রা দক্ষতার সাথে নিয়ন্ত্রিত হবে।

2023 KTM RC 8C অনেকটাই ছিমছাম। বর্তমানে এর ওজন মাত্র ১৪৩ কেজি (ড্রাই)। টায়টেনিয়াম আর্কাপোভিক একজাস্ট সিস্টেমের মত নতুন যন্ত্রাংশ ব্যবহার করার জন্যই লক্ষণীয়ভাবে ওজন কমানো সম্ভব হয়েছে। বাইকটিতে চালক তার নিজের পছন্দমত ট্র্যাকশন কন্ট্রোল পরিবর্তন এবং ইঞ্জিন ম্যাপিং ও ইঞ্জিন ব্রেকিং অ্যাডজাস্ট করতে পারবেন। তাছাড়া কেটিএম স্টিয়ারিং হেড, থ্রোটেল রেসপন্স, ব্রেকিং ক্যালিপার রাইডারের পছন্দমতো কাস্টমাইজ করে দেবে।

2023 KTM RC 8C সুপারস্পোর্টস বাইকের কনসোলেও এসেছে আপডেট। এখন এতে নতুন জিপিএস ডেটা লগার, RC 16 থেকে নেওয়া হ্যান্ডেলবার সুইচ দেওয়া হয়েছে এবং সর্বোপরি ড্যাশবোর্ড উন্নত করা হয়েছে। 2023 RC 8C এর মাত্র দুইশো ইউনিট তৈরি করবে কেটিএম। প্রত্যেকটি মডেলে ট্রিপল ক্ল্যাম্পের উপর আলাদা সিরিয়াল নাম্বার খোদাই করা থাকবে।