ইউটিউবারদের জন্য হাজির GoPro Hero 10 Black অ্যাকশন ক্যামেরা, দাম কত?

সমস্ত প্রতীক্ষার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার বাজারে এলো গো-প্রো (GoPro) সংস্থার নতুন অ্যাকশন ক্যামেরা গো-প্রো হিরো ১০ ব্ল্যাক (GoPro Hero 10 Black)। এটি GoPro সংস্থার পূর্ববর্তী ক্যামেরাগুলির তুলনায় অনেক বেশী উন্নত ও আধুনিক। এদিন একটি স্বল্প দৈর্ঘ্যের ইউটিউব ভিডিও সহ GoPro তাদের পরবর্তী প্রজন্মের ক্যামেরাটিকে সামনে আনে। ক্যামেরাটির উল্লেখযোগ্য ফিচারের মধ্যে রয়েছে জিপি২ সেন্সরের উপস্থিতি, ৬০ এফপিএসে (fps) ৫.৩কে (5.3k) রেজোলিউশনের ভিডিও রেকর্ডের সুবিধা বা অল্প আলোয় ভালো ছবি তোলার সক্ষমতা। আপাতত এটিই কোম্পানির সব থেকে দামী অ্যাকশন ক্যামেরা।

GoPro Hero 10 Black অ্যাকশন ক্যামেরা কিনতে হলে ক্রেতাকে ৫৪,৫০০ টাকা খরচ করতে হবে। আজ থেকে GoPro সংস্থার নিজস্ব ওয়েবসাইট (GoPro.com) থেকে ক্রেতারা ক্যামেরাটি কিনতে পারবেন। অবশ্য আর কিছু দিনের মধ্যেই ক্যামেরাটি কোম্পানির রিটেইল সহযোগীদের মারফত অনলাইনে উপলব্ধ হবে। তখন ফ্লিপকার্ট (Flipkart), অ্যামাজন (Amazon) কিংবা ক্রোমার (Chroma) মতো প্ল্যাটফর্ম থেকেও আগ্রহীরা এটি ক্রয় করতে পারবেন।

GoPro Hero 10 Black ছাড়াও বাজারে GoPro সংস্থার একাধিক ক্যামেরা হাজির রয়েছে। এদের মধ্যে 360 Max Dual Lens ক্যামেরার দাম ৫৩,০০০ টাকা। অন্যদিকে হিরো ১০ ব্ল্যাকের পূর্বসূরি GoPro Hero 9 Black ও GoPro Hero 8 Black এর বর্তমান বাজারমূল্য যথাক্রমে ৪৩,০০০ ও ৩১,০০০ টাকা।

GoPro Hero 10 Black ক্যামেরার স্পেসিফিকেশন

গো প্রো হিরো ১০ ব্ল্যাক ক্যামেরা দিয়ে উচ্চ রেজোলিউশনে উন্নত মানের ছবি তোলা সম্ভব। সংস্থার আলোচ্য ক্যামেরাটি জিপি২ প্রসেসরের সঙ্গে এসেছে। এতে যে ইন্টারফেস ব্যবহার করা হয়েছে তা সম্পূর্ণ জটিলতাহীন। ক্যামেরাটির দ্বারা ৬০ এফপিএসে (60 fps) ৫.৩কে (5.3k), ১২০ এফপিএসে (120 fps) ৪কে (4k) এবং ২৪০ এফপিএসে (240 fps) ২.৭কে (2.7k) কোয়ালিটির ভিডিও রেকর্ড করা সম্ভব। এর নতুন প্রসেসর হাইপারস্মুদ ৪.০ ভিডিও স্টেবিলাইজেশনের (HyperSmooth 4.0 Video Stabilisation) সুবিধা প্রদান করে যা অকম্পিত হাতে ছবি তোলার পক্ষে অনুকূল। গো প্রো’র দাবী ক্যামেরাটি ব্যবহার করে নিতান্ত অপেশাদার লোকেরাও উন্নত মানের ভিডিও রেকর্ডিংয়ে সক্ষম হবেন।

গো প্রো হিরো ১০ ব্ল্যাক ক্যামেরাটি স্বল্প আলোকে কাজ করার পক্ষে উপযুক্ত। এজন্য এতে লোকাল টোন ম্যাপিং (Local Tone Mapping বা LTM) ও ৩ডি নয়েজ রিডাকশনের (3DNR) মতো ফিচার সংযোজন করা হয়েছে। এছাড়া এই ক্যামেরায় ওয়্যারবিহীন ও ওয়্যারযুক্ত উভয় পদ্ধতিতে ফাইল ট্রান্সফারের সুবিধা রয়েছে।

সবশেষে জানিয়ে রাখি GoPro Hero 10 Black অ্যাকশন ক্যামেরায় ওয়াইন্ড নয়েজ রিডাকশনের ফিচার সহ তিনটি স্পিকার প্রদান করা হয়েছে। এটি মিডিয়া, ডিসপ্লে, লাইট ও ম্যাক্স লেন্স মোডে ব্যবহারযোগ্য বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন