Total Solar Eclipse 2024 Time: পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আগামীমাসে, কখন এবং কোথা থেকে দেখা যাবে

NASA-এর পক্ষ থেকে জানানো হয়েছে যে, আগামী ৮ই এপ্রিল সোমবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ঘটবে। ভারতীয় পঞ্জিকা অনুসারে, চৈত্র মাসের অমাবস্যা তিথিতে এই মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে

Total Solar Eclipse 2024 : ২০২৪ সাল অধিবর্ষ বা লীপ ইয়ার হওয়ার পাশাপাশি আরেকটি কারণেও স্মরণীয় হয়ে থাকবে। আসলে এপ্রিল মাসের প্রথম সপ্তাহে চলতি বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ঘটতে চলেছে। সর্বোপরি, এটি প্রায় সাত বছর পর সংঘটিত হতে চলা সবচেয়ে দীর্ঘতম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। জানিয়ে রাখি, ২০১৭ সালে আমেরিকার বাসিন্দারা পুরো ২ মিনিট ৪২ সেকেন্ডের জন্য সূর্যগ্রহণ চাক্ষুস করার সুযোগ পেয়েছিলেন। এবার প্রায় এর দেড় গুন সময় পর্যন্ত গ্রহণ স্থায়ী থাকবে। চলুন এবার জেনে নেওয়া যাক, ২০২৪ সালে এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে পারবে কোন দেশ। একই সাথে আসন্ন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (Total solar eclipse) কবে, কখন ঘটবে এবং কতক্ষণের জন্য স্থায়ী থাকবে সেই সম্পর্কেও আলোচনা করা হল এই প্রতিবেদনে।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ২০২৪ : তারিখ ও সময় Total solar eclipse Time)

‘ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন’ (নাসা / NASA) -এর পক্ষ থেকে জানানো হয়েছে যে, আগামী ৮ই এপ্রিল সোমবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ঘটবে। ভারতীয় পঞ্জিকা অনুসারে, চৈত্র মাসের অমাবস্যা তিথিতে এই মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ২০২৪ : স্থান

২০১৭ সালের মতো ২০২৪ সালেও ভারতীয়রা সূর্যগ্রহণ দেখার থেকে বঞ্চিত থেকে যাবেন। জানা গেছে, ২০২৪ সালের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ প্রাথমিক পর্যায়ে উত্তর মার্কিন যুক্তরাষ্ট্রের মেক্সিকো -তে দেখা যাবে। পরবর্তীতে – টেক্সাস, ওকলাহমা, আরকানসাস, মিসৌরি, ইলিনয়, কেন্টাকি, ইন্ডিয়ানা, ওহিও, পেনসিলভানিয়া, নিউ ইয়র্ক, ভারমন্ট, নিউ হ্যাম্পশায়ার এবং মেইন শহরেও গ্রহণ দৃশ্যমান হবে।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ২০২৪ : কতক্ষণ পর্যন্ত স্থায়ী থাকবে?

আগামী এপ্রিল মাসে সংঘটিত হতে চলা সূর্যগ্রহণটি প্রায় ৪ মিনিট ২৮ সেকন্ড পর্যন্ত স্থায়ী থাকবে। জানিয়ে রাখি, ২০১৭ সালে, মাত্র ২ মিনিট ৪২ সেকেন্ডের সূর্যগ্রহণ দৃশ্যমান ছিল।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ২০২৪ : কীভাবে দেখবেন?

আমেরিকার বাসিন্দা বাদে আর কোনো দেশের নাগরিকই আসন্ন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে পারবেন না। মনে করা হচ্ছে, প্রত্যেক বারের মতো এবারও নাসা তাদের ওয়েবসাইটে একটি লাইভ স্ট্রিমিংয়ের আয়োজন করতে পারে। যাতে বিশ্ববাসী এই মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে পারেন।

আর যেসকল স্থান থেকে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে সেখানকার অধিবাসীদের চোখ সুরক্ষিত রেখে গ্রহণ দেখার জন্য বিশেষভাবে নির্মিত সানগ্লাস বা সূর্যরশ্মি থেকে সুরক্ষিত রাখবে এমন ফিল্টার যুক্ত ক্যামেরা লেন্স, বাইনোকুলার, টেলিস্কোপ ব্যবহারের পরামর্শ দিচ্ছে বিশ্বের অন্যতম মুখ্য মহাকাশ সংস্থা নাসা।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কাকে বলে ? (What is Total solar eclipse)

বৈজ্ঞানিক ব্যাখ্যা অনুযায়ী – চাঁদ যখন আবর্তনক্রমে সূর্য ও পৃথিবীর মাঝে চলে আসে তখনই আকাশে সূর্যগ্রহণ লাগে। সূর্যের আলোকরশ্মিকে আড়াল করে পৃথিবীর ওপর চাঁদের আংশিক বা পূর্ণ ছায়া পড়ার ফলেই মূলত পৃথিবীতে পূর্ণগ্রাস অথবা আংশিক সূর্যগ্রহণ ঘটে। এই জন্য সূর্যগ্রহনের সময় পৃথিবী কিছুটা অন্ধকারাচ্ছন্ন থাকে।