Tata Motors মার্কিন সংস্থার সঙ্গে হাত মিলিয়ে পরিবহণের জগতে যুগান্তর আনতে চলেছে

ভারতে বাড়তে থাকা দূষণ প্রতিরোধে এগিয়ে আসছে ছোট বড় সকল সংস্থা। যেযন এবার দেশের অন্যতম অটোমোবাইল জায়েন্ট টাটা মোটরস (Tata Motors) বিকল্প জ্বালানির বাণিজ্যিক গাড়ি তৈরির জন্য মার্কিন সংস্থা কামিন্স (Cummins)-এর সাথে মৌ স্বাক্ষর করল। সংস্থাদ্বয় যৌথভাবে পরিবেশবান্ধব বাস এবং ট্রাক বাজারে আনবে। যেগুলি প্রধানত হাইড্রোজেন চালিত ইন্টার্নাল কম্বাশন ইঞ্জিন, ফুয়েল সেল এবং ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেল হবে।

অবগতির জন্য জানিয়ে রাখি, বিগত প্রায় তিন দশক টাটা মোটরস এবং কামিন্সের জোট অক্ষত রয়েছে। এবারের জোট দুই কোম্পানির মধ্যে বন্ধন আরও দৃঢ় করবে বলেই ধারনা। কাঁধে কাঁধ মিলিয়ে তারা ভারতের ‘দীর্ঘস্থায়ী উন্নয়নের জন্য শক্তি’-র লক্ষ্যমাত্রা পূরণে এগিয়ে নিয়ে যাবে এবং ২০৭০-এর মধ্যে শূন্য কার্বন নির্গমন অর্জনে সহায়তা করবে।

উল্লেখ্য, কামিনন্সের ‘হাইড্রোজেন ইঞ্জিন’ গ্রহীতাদের মধ্যে ভারত হল অন্যতম প্রথম সারির দেশ। যা কার্বনের নির্গমন কমাতে বিশেষভাবে সাহায্য করবে। তাদের B6.7 হাইড্রোজেন ইঞ্জিন থেকে সর্বোচ্চ ২৯০ এইচপি শক্তি এবং ১২০০ এমএম টর্ক উৎপন্ন হয়। এই ইঞ্জিন এমন ভাবে তৈরি হয়েছে যা শক্তি বৃদ্ধিতে, ঘর্ষণ কমাতে এবং তাপ শক্তির কার্যকারিতা বাড়াবে।

আবার সংস্থার পোর্টফোলিওতে রয়েছে চতুর্থ প্রজন্মের হাইড্রোজেন ফুয়েল সেল ইঞ্জিন। যেগুলি মিডিয়াম এবং হেভি-ডিউটি ট্রাক ও বাসে ব্যবহৃত হবে। এদের সিঙ্গেল এবং ডুয়েল মডিউলের আউটপুট যথাক্রমে ১৩৫ কিলোওয়াট ও ২৭০ কিলোওয়াট। এই প্রসঙ্গে টাটা মোটরসের এগজিকিউটিভ চেয়ারম্যান এন চন্দ্রশেখরন বলেন, “অপ্রচলিত শক্তির থেকে মুখ ফেরানো অসম্ভব। আমরা আমাদের প্রতিটি ব্যবসায় এই বিশ্বব্যাপী মেগাট্রেন্ডকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নির্দিষ্ট পদক্ষেপ নিচ্ছি। কামিন্সের সাথে হাত মিলিয়েছি কারণ তাদের লক্ষ্যমাত্রাও একই।”