150cc বাইকে এই ফিচার প্রথমবার! 2023 Yamaha FZ-X নতুন লুকসে শীঘ্রই লঞ্চ হবে

Yamaha 2023 FZ-X Features

২০২১-এর জুনে ভারতে তাদের প্রথম নিও-রেট্রো বাইক FZ X লঞ্চ করেছিল Yamaha। প্রায় দেড় বছর পর আকর্ষণীয় মোটরসাইকেলটির নতুন ভার্সন বাজারে আনতে চলেছে জাপানি সংস্থাটি। আপডেটেড মডেলে সবচেয়ে বড় পরিবর্তন রূপে যুক্ত হতে চলেছে ডুয়েল চ্যানেল এবিএস। ফলে ১৫০ সিসির প্রথম বাইক হিসাবে 2023 Yamaha FZ X পাবে ওই সেফটি ফিচার। সাথে থাকছে ডিজাইন ও বৈশিষ্ট্যগত আরো কিছু আপডেট।

Yamaha 2023 FZ-X: ফিচার ও ডিজাইন

হালে বিজ্ঞাপণী ভিডিয়ো শ্যুট করার সময় বাইকটির কিছু ছবি প্রকাশ্যে এসেছে। সেখানে বাইকটির একদম সামনে ডিআরএল যুক্ত গোলাকার হেডল্যাম্প এবং প্রজেক্টর হেডলাইট থাকতে দেখা গিয়েছে। হেডল্যাম্পের ইউনিটটির সঙ্গেই যুক্ত রয়েছে স্বচ্ছ এবং উঁচু করা উইন্ডস্ক্রিন। অনেকটা Xpulse 200 বাইকের থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে এর সামনের ফেন্ডার।

২০২৩ ইয়ামাহা এফজেড-এক্স মোটরসাইকেলে সামান্য কিছু কসমেটিক পরিবর্তন নজরে আসে, যার মধ্যে অন্যতম হলো সোনালী রঙের অ্যালয় হুইল যা ইতিপূর্বে FZ-S এবং FZ 25 বাইক দুটিতে দেওয়া হয়েছে। তবে এর সবচেয়ে বড় আপডেট হল ডুয়েল চ্যানেল এবিএস যুক্ত উন্নত ব্রেকিং সিস্টেম।

2023 yamaha fz x new colour dual abs golden alloys 1068x601 1

Yamaha 2023 FZ-X: স্পেসিফিকেশন

নতুন ভার্সনেও ইয়ামাহা তার আগের বিশ্বস্ত ইঞ্জিনের উপরেই আস্থা রেখেছে। আগের মতই এফজেড-এক্স ফাইভ স্পিড গিয়ারবক্স যুক্ত ১৪৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ারকুল্ড ইঞ্জিন দ্বারা পরিচালিত হবে। যা সর্বোচ্চ ১২.২ বিএইচপি এবং ১৩.৩ এনএম টর্ক উৎপন্ন হয়। বাইকটির সর্বোচ্চ গতিবেগ ১১৫ কিমি/ঘন্টা।

Yamaha 2023 FZ-X: মূল্য

বর্তমানে ভারতের Yamaha FZ-X বাইকটি ম্যাট কপার, মেটালিক ব্লু এবং ম্যাট ব্ল্যাক এই তিনটি রঙে উপলব্ধ। এর এক্স শোরুম মূল্য ১.৩৫ লাখ টাকা থেকে শুরু হয়েছে। অতি শীঘ্রই আপডেটেড ভার্সনটি লঞ্চ করবে ইয়ামাহা। নয়া ফিচার এবং ডিজাইনের কল্যাণে এর দাম খানিকটা বৃদ্ধি পেয়ে ১.৪০ লাখ টাকা থেকে শুরু হতে পারে।