150 সিসির বাইকে এমন ফিচার এই প্রথম, ভারতে খুব শীঘ্রই আসছে Yamaha FZ-X এর নতুন ভার্সন

নতুন বছর শুরু হতেই ইয়ামাহাপ্রেমীদের জন্য সুখবর। এবারে তারা ক্রেতামহলে সাড়া জাগানো FZ-X-এর নয়া সংস্করণ ভারতের বাজারে আনতে চলেছে। এদেশে সংস্থার পরীক্ষিত ১৫০ সিসি প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসা নিও-রেট্রো স্টাইলের প্রথম বাইক এটি। সূত্রের দাবি, নতুন মডেলে সিঙ্গেল চ্যানেল এবিএস-এর বদলে দেওয়া হতে পারে ডুয়েল চ্যানেল এবিএস। এমন ফিচার দেশের বাজারে কোনও ১৫০ সিসি বাইকে সর্বপ্রথম।

ইয়ামাহা এফজেড-এক্স -এর অন্যান্য নতুন আপডেটগুলির মধ্যে থাকতে পারে মধ্যে ফ্রন্ট টুত্রিন পিস্টন ক্যালিপার এবং নতুন কালার অপশন। এছাড়া FZS 25 ও FZ Fi-এ স্পট করা সোনালী রঙের অ্যালয় হুইল থাকবে এতে। এর আগে বাইকটি পিন স্ট্রিপিং সহ ব্ল্যাক রিম পেয়েছিল। তবে বলে রাখা ভাল, নতুন কী রং থাকবে, সে সম্পর্কে বিস্তারিত তথ্য এখনও জানায়নি ইয়ামাহা। লঞ্চের সময়ই এই সম্পর্কে নির্দিষ্টভাবে জানা যাবে।

বর্তমানে এটি মেটালিক ব্লু, ম্যাট কপার এবং ম্যাট ব্ল্যাক – এই তিনটি পেইন্ট স্কিমে বেছে নেওয়া যায়। এদিকে কেরলে একটি কমার্শিয়াল অ্যাডে ইতিমধ্যেই FZ-X-এর নয়া ভার্সনটিকে দেখা গেছে। উপরিউক্ত আপডেটগুলি ছাড়া বাইকটির কারিগরি ক্ষেত্রে কোন পরিবর্তন ঘটানো হবে না। Yamaha FZ-X আগের মতোই একটি ১৪৯ সিসি ইঞ্জিনে ছুটবে, যা থেকে সর্বোচ্চ ১২.২ বিএইচপি শক্তি এবং ১৩.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। সঙ্গে ৫-স্পিড গিয়ারবক্স। এর টপ স্পীড ১১৫ কিমি/ঘন্টা।

বাইকটির ফিচারের তালিকায় রয়েছে গোলাকৃতি হেডল্যাম্প, ইন্টিগ্রেটেড ডিআরএল এবং প্রোজেক্টার ইউনিট। এবারের মডেলটিতে স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে দেওয়া হতে পারে ডুয়েল চ্যানেল এবিএস। নতুন হার্ডওয়্যারের জন্য এর দাম সামান্য বাড়তে পারে। শীঘ্রই এটি ভারতের বাজারে পা রাখবে এবং বাইকটির দাম ১.৪০ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হতে পারে।