নতুন লুক ও ফিচারে বাজিমাত করছে Yamaha MT-15, একনজরে এই বাইকের খুঁটিনাটি

একঝাঁক নয়া আপডেটের সঙ্গে লঞ্চ হয়েছে 2023 Yamaha MT-15 মোটরসাইকেল। দাম ধার্য করা হয়েছে ১,৬৮,৪০০ টাকা (এক্স-শোরুম)।

একঝাঁক নয়া আপডেটের সঙ্গে লঞ্চ হয়েছে 2023 Yamaha MT-15 মোটরসাইকেল। দাম ধার্য করা হয়েছে ১,৬৮,৪০০ টাকা (এক্স-শোরুম)।

নতুন বছর শুরু হতে না হতেই FZS , FZ-X , R15 , ও MT-15 এর আপডেটেড ভার্সন নিয়ে হাজির হয়েছে জাপানের জনপ্রিয় টু-হুইলার নির্মাতা ইয়ামাহা। ভারতীয় যুব সমাজের কাছে সংস্থাটির তৈরি MT-15 মডেলটি বরাবরের জন্যই আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। মডেলটির 2.0 সংস্করণ দাপিয়ে বেড়াচ্ছে এদেশের অলিগলি।সম্প্রতি বাইকটির ২০২৩ ভার্সন নিয়ে এসেছে ইয়ামাহা। অল্প পরিবর্তনের পাশাপাশি যুক্ত হয়েছে বেশ কিছু নয়া ফিচার। দাম রাখা হয়েছে ১,৬৮,৪০০ টাকা (এক্স-শোরুম)। চলুন দেখে নেওয়া যাক 2023 Yamaha MT-15 V2.0 এর খুঁটিনাটি।

2023 Yamaha MT-15 V2.0 বাইকে নতুন কী আছে

ভারত সহ বিশ্বের বাজারে এই মুহূর্তে ১৫০ সিসির কমিউটার কাম পারফরম্যান্স বাইক গুলির চাহিদা যথেষ্ট বেশি। এই চাহিদাকে সম্মান করেই লঞ্চ করা হয়েছে নতুন Yamaha MT-15 V2। এর নতুন সংস্করণে যুক্ত হয়েছে ট্রাকশন কন্ট্রোল সিস্টেম, ডুয়েল চ্যানেল এবিএস, ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং অ্যালুমিনিয়াম সুইং আর্ম। বর্তমানে প্রিমিয়াম রেঞ্জের বাইকগুলিতে ট্রাকশন কন্ট্রোলের মত সেফটি ফিচার দেখতে পাওয়া যায়, যা এই জাপানি সংস্থার সৌজন্যে ১৫০ সিসির বাইকেও চলে এল।

এর পাশাপাশি মডেলটিতে বাই ফাংশানাল এলইডি হেডল্যাম্প, মাল্টি ফাংশন এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং নতুন ধরনের এলইডি টেল লাইটের সাথে এলইডি ইন্ডিকেটর রয়েছে। এখন Yamaha MT-15 V2 কিনতে গেলে চারটি আলাদা রঙের অপশন পাবেন – সায়ান স্টর্ম, আইস ফ্লুয়ো ভার্মিলন, রেসিং ব্লু এবং মেটালিক ব্লাক ডিলাক্স।

এদিকে আগামী এপ্রিল মাস থেকেই সারা দেশ জুড়ে চালু হতে চলেছে নতুন কার্বন নিঃসরণ নীতি। আর তাই এই নীতির অনুসারী BS6 এর সেকেন্ড ফেজ OBD 2 ব্যবস্থা উপলব্ধ রয়েছে নতুন বাইকটিতে। অর্থাৎ Yamaha MT-15 V2 এ অন বোর্ড ডায়াগনস্টিক ডিভাইস সংযুক্ত করেছে ইয়ামাহা যা আগামী দিনের নতুন কার্বন নির্গমন মাপকাঠি অনুযায়ী চলতে পারবে।

2023 Yamaha MT-15 V2.0 পাওয়ারট্রেন

Yamaha MT-15 V2 তে চালিকাশক্তি যোগায় ১৫৫ সিসির লিকুইড কুল্ড চারটি ভাল্ভ যুক্ত SOHC ইঞ্জিন। VVA প্রযুক্তিযুক্ত এই ইঞ্জিনের পাওয়ার এবং টর্ক আগের মতই অপরিবর্তিত রয়েছে। ইঞ্জিনটি ১০,০০০ আরপিএম গতিতে ১৮.৪ পিএস শক্তি এবং ৭,৫০০ আরপিএম গতিতে ১৪.২এনএম টর্ক উৎপন্ন করতে পারে। এছাড়াও ছয় স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স সহ স্লিপার ক্লাচ উপলব্ধ।

Yamaha Y-Connect App

আজকালকার দিনের অতি সাধারণ বাইকও অ্যাপের মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত করা যাচ্ছে। একই সুবিধা উপলব্ধ রয়েছে ইয়ামাহার এই বাইকেও। সংস্থার নিজস্ব Y-Connect অ্যাপ্লিকেশনের মাধ্যমে MT-15 V2 এর সাথে আপনার স্মার্টফোন সংযুক্ত করে ফোনের কল, এসএমএস অ্যালার্ট, ব্যাটারির অবস্থা সমস্ত কিছুই বাইকটির ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে দেখতে পাওয়া যাবে।