Yahama Niken GT: সামনে দেখলে মনে হবে গাড়ি, এবার তিন চাকার বাইক নিয়ে হাজির ইয়ামাহা

তিন চাকার স্পোর্টস ট্যুরার Niken GT-র আপডেটেড সংস্করণ নিয়ে হাজির ইয়ামাহা (Yamaha)। নতুন এই থ্রি-হুইলারে চলার শক্তি যোগায় ৮৯০ সিসির থ্রি-সিলিন্ডার ইঞ্জিন। এর পূর্ব সংস্করণে ব্যবহৃত ৭৮.০মিমি বোর ×৬২.১ মিমি স্ট্রোক যুক্ত ইঞ্জিনের তুলনায় এটিতে পাঁচ শতাংশ বেশি ডিসপ্লেসমেন্ট উপলব্ধ। ইঞ্জিনটি এবার নতুন স্টিল ফ্রেমের উপর বসানো হয়েছে যা সামনের দিকে খানিকটা উত্তল অবস্থায় রয়েছে। এর পাশাপাশি নতুনভাবে ডিজাইন করা ক্র্যাংক কেস দেওয়া হয়েছে।

এই নতুন থ্রি-হুইলারটির সামনে রয়েছে রিডিজাইনড এয়ার ইনটেক, এয়ার ক্লিনার এবং এগজস্ট পাইপ। ইয়ামাহার বক্তব্য যে Niken GT-তে ব্যবহৃত নতুন একজস্ট পাইপ অধিক গ্রাউন্ড ক্লিয়ারেন্স পেতে সাহায্য করেছে। তবে নতুন ইঞ্জিনের পাওয়ার ও টর্ক সম্পর্কে কোনো তথ্যই জানানো হয়নি। যদিও এতে যোগ হয়েছে নতুন স্লিপার ক্লাচ এবং কুইক শিফটার। মডেলটির পূর্বতন সংস্করণে ব্যবহৃত কুইক শিফটারে কেবলমাত্র আপ শিফ্ট করাই সম্ভব হতো।

উপরন্তু, 2023 Yahama Niken GT-তে মিলবে রাইড-বাই-ওয়্যার প্রযুক্তি। এর সাথেই রয়েছে তিন ধরনের রাইডিং মোড – স্পোর্ট, স্ট্রিট এবং রেইন। শেষের এই মোডে পূর্বের তুলনায় ইঞ্জিন পাওয়ার আউটপুট ১৮% কমে আসবে। এছাড়াও নতুন সংস্করণে ট্র্যাকশন কন্ট্রোলের সাথে রয়েছে ক্রুজ কন্ট্রোল প্রযুক্তি। আগে ব্যবহৃত পিছনের স্টিলের তৈরি রেকের জায়গায় বর্তমানে অ্যালুমিনিয়াম রেক ব্যবহার করায় ২৩৬ গ্রাম ওজন কমানো সম্ভব হয়েছে।

Yahama Niken GT মডেলটির অন্যান্য আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ৭ ইঞ্চির টিএফটি ডিসপ্লে, সাথে আছে জার্মিন নেভিগেশন কন্ট্রোল সিস্টেম যার সাথে ব্লুটুথ সংযোজনের মাধ্যমে স্মার্টফোনের কল ও মেসেজ নোটিফিকেশন উপলব্ধ হবে। এছাড়াও নতুনভাবে ডিজাইন করা এই মডেলটির হ্যান্ডেল বারে রয়েছে এক ধরনের জয় স্টিক, ইউএসবি আউটপুট এবং সিটের নিচে একটি ১২ ভোল্টের সকেট।

প্রসঙ্গত, Niken GT মডেলটি ইয়ামাহার একটি অত্যন্ত জনপ্রিয় ও প্রিমিয়াম সেগমেন্টের স্পোর্টস ট্যুরার। এর পাশাপাশি MY2023 মডেলটিতেও যুক্ত হয়েছে বেশ কিছু বিশেষ ধরনের আপডেট, যা রাইডারের আরামদায়ক অনুভূতিকে অন্য মাত্রায় নিয়ে যেতে সক্ষম। এই আপডেটের মধ্যে রয়েছে নতুন ধরনের সিট, ৭০ মিমি আপ ও ডাউন অ্যাডজাস্টেবল উইল্ডলিল্ড ও ৩০ লিটারের লাগেজ বক্স লাগানোর নতুন মাউন্টিং।

উপরন্তু বাইকটির পিছনের দিকে থাকা এক বিশেষ ধরনের স্প্রিং শক অ্যাবজর্ভার রয়েছে যা রাইডার একা চালানোর সময় খুব আরামদায়ক মনে হলেও পিলিয়ন নিয়ে চালানোর সময় তা যথেষ্ট আত্মবিশ্বাস প্রদান করে। চলতি বছরের ডিসেম্বরেই ইউরোপের বাজারে মিলবে এই 2023 Niken GT মডেলটি। যদিও ডেলিভারি শুরু হবে আগামী বছরের সূচনা লগ্নেই। তবে Niken GT-র ভারতবর্ষে আসার সম্ভাবনা যথেষ্টই কম।