Yamaha Ray ZR 125 Fi Hybrid: ইয়ামাহার নতুন রাফ এন্ড টাফ স্কুটার সম্পর্কে 5 তথ্য জেনে নিন

সম্প্রতি নয়া নির্গমন বিধি মেনে ইয়ামাহা (Yamaha) ভারতে তাদের Ray ZR 125 Fi Hybrid স্কুটার লঞ্চ করেছে। পরিবেশবান্ধব দ্বিতীয় প্রজন্মের অন-বোর্ড সেলফ ডায়াগনস্টিক (ওবিডি-২) এবং পেট্রোলের সাথে ২০ শতাংশ ইথানলের মিশ্রণ অর্থাৎ ই২০-তে চলতে সক্ষমতার সাথে হাজির হয়েছে। এছাড়াও ফিচারে কিছু আপগ্রেড পেয়েছে স্কুটারটি। এই প্রতিবেদনে Yamaha Ray ZR 125 Fi Hybrid সম্পর্কে পাঁচটি গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হল।

2023 Yamaha Ray ZR 125 Fi Hybrid ইঞ্জিন

ইয়ামাহা স্কুটারটিতে আপডেটেড ১২৫ সিসির এয়ার-কুল্ড, ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন দিয়েছে। যা ওবিডি-২ অথবা আরডিই বিধি পালন করবে। এটি থেকে সর্বোচ্চ ৮ বিএইচপি শক্তি এবং ১০.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। এপ্রিল মাস থেকেই সমগ্র দেশে নতুন নির্গমন বিধি কার্যকর হতে চলেছে। এই ব্যবস্থায় পাওয়ারট্রেনের পারফর্ম্যান্স এবং স্বাস্থ্য রিয়েল টাইমে ট্র্যাক করা যাবে। কাজেই ইঞ্জিন থেকে নির্গত দূষণের পরিমাণও নূন্যতম হবে।

2023 Yamaha Ray ZR 125 Fi Hybrid ফিচার্স

Ray ZR 125-কে হাইব্রিড বলার কারণ এতে রয়েছে স্টপ এবং স্টার্ট সিস্টেম। যা স্কুটারটি হঠাৎ এক জায়গায় বেশিক্ষণ দাঁড়িয়ে থাকলে ইঞ্জিনটি নিজে থেকেই বন্ধ হয়ে যাবে। এই প্রযুক্তি থাকার ফলে বাঁচবে জ্বালানি খরচ। আবার সেই অবস্থায় থ্রটল সামান্য ঘোরালেই সাথে সাথে ইঞ্জিন অন হয়ে যাবে।

স্কুটারটিতে স্মার্ট মোটর জেনারেট বা এসএমজি সিস্টেম উপস্থিত থাকার কারণে ইঞ্জিন থেকে যৎসামান্য আওয়াজ নির্গত হয়। এসএমজি ও ইন্টেলিজেন্ট পাওয়ার অ্যাসিস্ট সম্মিলিতভাবে ইঞ্জিন থেকে বেশি শক্তি উৎপাদনে সাহায্য করে। যা ট্র্যাফিক জ্যামে ধীরগতিতে চলা অথবা খাড়া ঢালে ওঠার সময় বিশেষভাবে কাজে আসে।

2023 Yamaha Ray ZR 125 Fi Hybrid সেফটি সিস্টেম

Yamaha Ray ZR 125 Fi Hybrid-এর সুরক্ষাজনিত ফিচারের মধ্যে রয়েছে সাইড স্ট্যান্ড কাট অফ ফাংশন। যা সাইড স্ট্যান্ড নামানো অবস্থায় ইঞ্জিন বন্ধ করে দেয়। এতে উপস্থিত ইউনিফায়েড ব্রেকিং সিস্টেম গতি রোখার ক্ষেত্রে বিশেষ সহায়ক। আবার পেছনের ব্রেক কষলে সামনের ব্রেক নিজে থেকেই সক্রিয় হয়ে ওঠে। দুই চাকার ব্রেক একসাথেই কাজ করে। ফলে স্কুটারের স্কিড করার সম্ভাবনা কমে আসে।

2023 Yamaha Ray ZR 125 Fi Hybrid কালার অপশন

Standard ও Street Rally ভ্যারিয়েন্টে উপলব্ধ Ray ZR 125। স্ট্যান্ডার্ড ড্রাম ভার্সন সায়ান ব্লু, ম্যাট রেড, মেটালিক ব্ল্যাক কালার অপশনের মধ্যে বেছে নেওয়া যাবে। অন্যদিকে, ডিস্ক ভার্সনে দুই অতিরিক্ত কালার আছে – রেসিং ব্লু এবং ডার্ক ম্যাট ব্লু। এছাড়া, Street Rally মডেলটি ম্যাট কপার, ম্যাট ব্ল্যাক, ও লাইট গ্রে পেইন্ট স্কিমে উপলব্ধ।

2023 Yamaha Ray ZR 125 Fi Hybrid

কালার অপশন ও ভ্যারিয়েন্ট অনুযায়ী, ইয়ামাহার এই স্কুটারের দাম ৮২,৭৩০ টাকা থেকে শুরু হয়ে ৯৩,৫৩০ টাকা পর্যন্ত গিয়েছে (এক্স-শোরুম)।