Yamaha একগুচ্ছ ফিচার ঠেসে আরও আকর্ষণীয় অবতারে নতুন ম্যাক্সি-স্কুটার লঞ্চ করল

ম্যাক্সি স্টাইলের স্কুটার নিয়ে আগ্রহ বাড়ছে ক্রেতাদের মধ্যে। সাবেকিআনা ছেড়ে নতুন ধরনের ভবিষ্যৎপন্থী ডিজাইনের এই স্কুটারগুলি এখন সারা বিশ্ব জুড়েই ট্রেন্ডিং। ইতিমধ্যেই ইয়ামাহা (Yamaha) ও হোন্ডার (Honda) মত সংস্থাগুলির হাতে রয়েছে বেশ কয়েকটি এরকম স্কুটারের মডেল। ইয়ামাহার তৈরি XMax রেঞ্জের ম্যাক্সি স্কুটার আন্তর্জাতিক ক্ষেত্রে যথেষ্ট সমাদৃত হয়েছে। বিশেষত ইউরোপের মাটিতে এর ব্যবসা বেড়েছে কয়েক গুণ। সেখানে এখনোও পর্যন্ত এই সিরিজের ৪,৫০,০০০ ইউনিট বেচতে পেরেছে ইয়ামাহা।

এহেন জনপ্রিয় XMax সিরিজের মডেলগুলিকে আরও আকর্ষণীয় করে তুলতে একগুচ্ছ নতুন আপডেট নিয়ে হাজির ইয়ামাহা। ওই আপডেটগুলির সূত্রে স্কুটারটির ৩০০ সিসি ভার্সন আরো বেশি গ্রহণযোগ্যতা পাবে বলেই মনে করা হচ্ছে। নতুন 2023 Yamaha XMax 300 স্কুটারটি স্ট্যান্ডার্ড এবং টেক ম্যাক্স ভ্যারিয়েন্টে উপলব্ধ।

দ্বিতীয় সংস্করণটি (টেক ম্যাক্স) প্রযুক্তিগত দিক থেকে অনেক উন্নত। এতে রয়েছে ৪.২ ইঞ্চির টিএফটি কালার ডিসপ্লে ও একটি ৩.২ ইঞ্চির এলসিডি ডিসপ্লে। এই টিএফটি ডিসপ্লের সঙ্গে ইয়ামাহার মাই রাইড (MyRide) অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্মার্টফোন সংযুক্ত করে মোবাইলের মেসেজ ও ইমেলের নোটিফিকেশন দেখা যাবে।

এছাড়াও এই ব্যবস্থাপনার মাধ্যমে কোনো রাইডার তার ইচ্ছামত মিউজিক চালানো ও নিয়ন্ত্রণ করতে পারবে। উপরন্তু এই টিএফটি স্ক্রিনটি Garmin StreetCross নামক একটি মোবাইল অ্যাপের সাহায্যে যুক্ত অবস্থায় জিপিএস নেভিগেশন সিস্টেম দেখাতে সক্ষম হয়। অন্যদিকে এর বেস সংস্করণটিতে শুধুমাত্র একটি এলসিডি ড্যাশবোর্ড রয়েছে। তবে এটি ব্লুটুথ কানেক্টিভিটি সাপোর্ট করবে।

এছাড়াও, টেক ম্যাক্স ভার্সন সোনালী রঙের সেলাই যুক্ত নতুন লেদার সিট, অ্যালুমিনিয়াম ফুটপ্লেট এবং আয়না পেয়েছে। স্কুটারটির ডিজাইন ও বডি ওয়ার্ক অনেক বেশি শার্প এবং অ্যাগ্রেসিভ। XMax 300 এর হেডলাইট ও অ্যাপ্রনের উপর ইংরেজি এক্স থিমের কারুকার্য নজরে পড়ে। এমনকি এর টেললাইটটিও এক্স আকৃতির।

Yamaha XMax 300 এর হার্ডওয়ার ও ইঞ্জিনের স্পেসিফিকেশন অপরিবর্তিতই রাখা হয়েছে। ২৭.৬ বিএইচপি ক্ষমতাযুক্ত ২৯২ সিসির সিঙ্গেল সিলিন্ডার ও CVT ট্রান্সমিশন যুক্ত ইঞ্জিন একে চলার শক্তি যোগায়। সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনের চাকায় টেলিস্কোপিক ফর্ক ও পিছনে ডুয়েল স্প্রিং সেটআপ দেওয়া হয়েছে। ব্রেকিং সিস্টেম হিসেবে উভয় চাকাতেই সিঙ্গেল ডিস্ক ব্রেক লাগানো রয়েছে।

নতুন অবতারে XMax 300 মডেলটি এই মুহূর্তে ভারতবর্ষে লঞ্চের ব্যাপারে কোনো পরিকল্পনা নেই জাপানিও এই সংস্থার। এর অন্যতম কারণ হলো ভারতবর্ষের মতো প্রতিযোগিতাপূর্ণ টু-হুইলার মার্কেটে ম্যাক্সি স্কুটারটি যথেষ্ট দামি মডেল হিসেবে পরিগণিত হবে।