দেখলেই বুক ধুরপুক করবে, স্টাইল বাড়িয়ে আরও আকর্ষণীয় অবতারে এন্ট্রি নেবে KTM Duke

কেটিএম (KTM)-এর নাম শুনলেই তরুণ প্রজন্মের বকের ধুকপুকানি যে একঝটকায় বেড়ে যায়, তা আর বলার অপেক্ষা রাখে না। ফিউচারিস্টিক স্টাইল ও ঝড়ের ন্যায় গতির কারণে অ্যাড্রিনালিন রাশ জাগাতে বিশেষভাবে সহায়তা করে এই ব্র্যান্ডের মোটরসাইকেলগুলি। এবারে সংস্থার লাইন-আপের অন্যতম জনপ্রিয় দুই মডেলের দর্শন পাওয়া গেল – KTM Duke 390 ও Duke 200। যদিও প্রথমটি এর আগেও এদেশে টেস্টিং চালাতে দেখা গিয়েছে। আশা করা হচ্ছে, উৎপাদনের জন্য প্রস্তুত নতুন প্রজন্মের বাইক জোড়া ২০২৪-এ বাজারে হাজির করা হবে। আসুন আসন্ন মডেল দুটি সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

2024 KTM Duke 390 ও Duke 200 ডিজাইনে আপডেট

নতুন ডিউকে আগের চাইতে আরও শার্প এবং বৃহৎ বডি প্যানেল দেখা মিলেছে। এছাড়া নতুন এলইডি হেডলাইট, বৃহত্তর ফুয়েল ট্যাঙ্ক, এক্সটেনশন ও সাইড প্যানেল দেওয়া হয়েছে। বাতাসের বাধা যাতে আরও সহজে অতিক্রম করতে পারে, সেজন্যই ডিজাইনে পরিবর্তন দেওয়া হয়েছে বলে অনুমান। টেস্টিং চালানোকালীন রাইডারের সিটিং পজিশন দেখে ধারনা, রাইডিং আগের থেকে আরও বেশি আরামদায়ক করা হয়েছে।

2024 KTM Duke 390 & Duke 200

স্পট হওয়া কেটিএম ডিউকের অ্যালয় হুইলে অরেঞ্জ কালার শেড নতুনত্ব স্টাইলিংয়ের আভাস দেয়। এগুলির ওজন আগের চাইতে হালকা হতে পারে। অন্যান্য পরিবর্তনের মধ্যে সামনের ডিস্ক ব্রেকটি আরও ডান দিকে চাপানো হয়েছে। আবার এর সাইজও আগের চাইতে বৃহৎ। পেছনে অফসেট মোনোশক সাসপেনশন নজরে পড়েছে। আবার সুইংআর্মটিও নতুন। এইসব আপডেট দেখে মনে করা হচ্ছে নতুন মডেলটির ওজন কমতে পারে।

2024 KTM Duke 390 ও Duke 200 ফিচারে আপডেট

প্রতিদ্বন্দ্বী মডেলগুলিকে কঠিন প্রতিযোগিতার সম্মুখীন করতে কেটিএম তাদের আসন্ন ডিউক রেঞ্জের ফিচারেও বিভিন্ন আপডেট দিতে পারে। যার মধ্যে নতুন গ্রাফিক্সের টিএফটি ডিসপ্লে, ‘KTM MY RIDE’-এর মতো আরও বেশি কানেক্টেড ফিচারের দেখা মিলতে পারে। ইঞ্জিনের প্রসঙ্গে বললে, উভয় মডেলেই তেমন কোন আপডেট দেওয়া হবে না। তাই পাওয়ার এবং টর্কের অঙ্কটিও একই থাকবে। তবে নতুন মডেলের ইঞ্জিনটি নতুনভাবে টিউন করা হতে পারে, যাতে তাপ পরিচালন ব্যবস্থা অধিক সুসংগত হয়।

প্রসঙ্গত, কেটিএম তাদের ডিউক রেঞ্জের মডেলগুলিতে ক্রমাগত আপডেট দিয়ে আসছে। যে কারণে বাইক বিক্রির পরিমাণ বেড়েছে বৈ কমেনি। কেটিএম-এর মূল প্রতিদ্বন্দ্বী BMW G 310 R-কে চাপে রাখতেই এই পদক্ষেপ। অনুমান করা হচ্ছে, আপডেটেড মডেলগুলি চলতি বছরের শেষ অথবা ২০২৪-এর শুরুতে বাজারে লঞ্চ করা হতে পারে। আবার নতুন ডিজাইন এবং আপডেটেড ফিচারের কারণে দাম সামান্য বাড়তে পারে।