Pulsar, Platina-র চাহিদা প্রচুর, ভারতে Bajaj এর মোটরসাইকেল বিক্রি বাড়ছে হু হু করে

Bajaj Auto Domestic Motorcycle Sales increases in September 2022
Bajaj Motorcycle Sales

উৎসবের মরসুমের আগে সদ্য প্রকাশ পেয়েছে সেপ্টেম্বর মাসের দু’চাকা গাড়ি বিক্রির পরিসংখ্যান। যা দেখে কিছুটা হলেও চিন্তিত বাজাজ (Bajaj)। কারণ গত মাসে ভারতের বাজার ও এক্সপোর্ট মার্কেট মিলিয়ে সংস্থার ৩,৪৮,৩৫৫টি গাড়ি বিক্রি হয়েছে। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে যা ছিল ৩,৬১,০৩৬ ইউনিট। অর্থাৎ বিক্রি কমেছে প্রায় চার শতাংশ। যার মূল কারণ রপ্তানিতে পতন। যদিও দেশীয় বাজারে বিক্রি অনেকটা বাড়িয়ে নিতে পেরেছে তারা।

সেপ্টেম্বরে শুধু ভারতেই ২,২২,৯১২ ইউনিট টু-হুইলার বেচেছে তারা। তুলনাস্বরূপ, গত বছরে সেপ্টেম্বর মাসে বিক্রি হয়েছিল ১,৭৩,৯৪৫ ইউনিট। অর্থাৎ বিক্রি বৃদ্ধি পেয়েছে ২৮ শতাংশ। Pulsar, Platina-র মতো মডেলগুলির চাহিদা বাজাজের বিক্রিতে সহায়ক হয়েছে। এদিকে বিদেশের মাটিতে সংস্থার ১,২৫,৪৪৩টি মোটরসাইকেল পাড়ি দিয়েছে। যা ২০২১-এর একই সময়ের তুলনায় ৬১,৬৪৮ ইউনিট কম।

বাজাজের একমাত্র ইলেকট্রিক স্কুটার Chetak গত মাসে বিক্রি হয়েছে ২৫৫৭টি। সংস্থার চলতি অর্থবর্ষের প্রথমার্ধে বিক্রি খানিকটা নিম্নমুখী। এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই ছয় মাসে চলতি অর্থবর্ষে মোট ১৮,৬৬,১৯২ টি দ্বিচক্রযান বিক্রি করা সম্ভব হয়েছে। গত বছরের এই সময়ে তাদের বিক্রি হয়েছিল ১৯,২৯,২২০ ইউনিট।

তবে এই ছয় মাসে দেশীয় বাজারে বিক্রি বেড়েছে লক্ষণীয়ভাবে। গত বছর এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ৮,৩০,৭০০ ইউনিট গাড়ি এই দেশীয় বাজারে বিক্রি করতে পেরেছিল তারা। চলতি বছর একই সময়ে সংখ্যাটি ১৩ শতাংশ বেড়ে হয় ৯,৩৫,৫৫২ ইউনিট। আবার বিগত অর্থবর্ষের প্রথম ছয় মাসে ১০,৯৮,৫২০ ইউনিট টু-হুইলার বিদেশে পাড়ি দিলেও ২০২২ এ তা কমে হয়েছে ৯,৩০,৬৪০ ইউনিট। অর্থাৎ বিক্রিবাটা হ্রাস হয়েছে ১৫ শতাংশ।